২১ আগস্ট হামলা মামলা

তারেকের ‘ভূমিকা’ কূটনীতিকদের জানাল আ.লীগ

  নিজস্ব প্রতিবেদক

১৬ অক্টোবর ২০১৮, ০২:১১ | আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ০৮:৪০ | প্রিন্ট সংস্করণ

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার এবং তারেক রহমানের ‘সম্পৃক্ততা ও ভূমিকার’ কথা বিভিন্ন দেশের কূটনীতিকদের অবহিত করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। গতকাল রাজধানীর একটি হোটেলে ঢাকাস্থ বিভিন্ন দূতাবাসের কূটনীতিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক উপকমিটি।

সভায় বিভিন্ন দেশের কূটনীতিকদের উদ্দেশে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেন, এটা এমন এক দিন ছিল, যেটা কখনো ভোলা যায় না। এটা এমন এক ঘটনা, যা মুছে ফেলা যায় না। সেদিনের কিছু ভয়াবহ স্মৃতি, যা সারাজীবন সঙ্গে থেকে যাবে। এটা বহন করে চলা খুবই কষ্টকর। তিনি বলেন, রাজনৈতিক প্রতিপক্ষ থাকতে পারে, রাজনৈতিক প্রতিপক্ষকে রাজনৈতিক কৌশলের মাধ্যমে মোকাবিলা করতে হবে। কিন্তু তা না করে আপনি গ্রেনেড দিয়ে হামলা করে নির্মূল করবেন?

সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ২১ আগস্টের হামলার মূল পরিকল্পনা করা হয়েছিল হাওয়া ভবন, বাবরের অফিস ও পিন্টুর বাসায়। এখান থেকেই জঙ্গিদের হামলার ব্যাপারে সরকারি সহায়তার সব নিশ্চয়তা দেওয়া হয়।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছিলেন, তৎকালীন বিরোধীদলীয় নেতা ভ্যানিটি ব্যাগে করে গ্রেনেড নিয়ে গিয়েছিলেন। কতটা হাস্যকর কথা। ১৪ বছর ধরে বিএনপি একই জায়গায় আছে।

এ মামলার রায় প্রসঙ্গে তিনি বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে আমরা সন্তুষ্ট। কিন্তু কিছু আপত্তি আছে। সেটা হলোÑ হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে তারেক রহমানের সর্বোচ্চ শাস্তি চাই।

ব্যারিস্টার শাহ আলী ফারহাদের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেনÑ আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কর্নেল (অব) মুহম্মদ ফারুক খান, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, আন্তর্জাতিক উপকমিটির চেয়ারম্যান মোহাম্মদ জমির প্রমুখ। বক্তব্য শেষে রুদ্ধদ্বার কক্ষে কূটনীতিকরা মতবিনিময় করেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে