শ্বাসরুদ্ধকর আড়াই ঘণ্টা

কাতার এয়ারের জরুরি অবতরণ

  নিজস্ব প্রতিবেদক

২৩ অক্টোবর ২০১৮, ০২:১৫ | আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ০৯:৪৭ | প্রিন্ট সংস্করণ

প্রায় আড়াই ঘণ্টা ঢাকার আকাশসীমায় ১০ বার চক্কর দেওয়ার পর নিরাপদেই জরুরি অবতরণ করে কাতার এয়ারওয়েজের একটি বোয়িং ৭৭৭ বিমান। ৩১৮ আরোহী নিয়ে গতকাল সন্ধ্যা সোয়া ৭টায় হযরত শাহজালাল বিমানবন্দর থেকে কাতারের দোহার উদ্দেশে উড্ডয়নের পরই ল্যান্ডিং গিয়ারে সমস্যা দেখা দেয়। তাই ফিরে এসে রাত ৯টা ৪০ মিনিটে নিরাপদে অবতরণে সক্ষম হয় বিমানটি (ফ্লাইট নম্বর কিউআর ৬৩৫)। এভিয়েশন সিকিউরিটি ফোর্সের পরিচালক উইং কমান্ডার নূরে আলম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান,

সন্ধ্যা সোয়া ৭টায় বিমানটি উড্ডয়নের পরই ল্যান্ডিং গিয়ারের ত্রুটি ধরা পড়ে। তাই প্রথমে পেছনের চাকা ভেতরে ঢোকেনি। পরে চাকা ঢুকার পর তা আর বের হচ্ছিল না। এ ধরনের ইরেগুলারিটির জন্য শাহজালাল বিমানবন্ধর থেকে ২৫ মিনিট যাওয়ার পর ফিরে আসার সিদ্ধান্ত নেন পাইলট। কন্ট্রোল টাওয়ারের কাছে জানালে বিমানটিকে জরুরি অবতরণের ঘোষণা দেওয়া হয়।
এদিকে যে কোনো ধরনের দুর্ঘটনারোধে প্রস্তুতি হিসেবে ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্সসহ আইনশৃঙ্খলা ও নিরাপত্তাবাহিনীকে খবর দেওয়া হয়। পাশাপাশি সিএমএইচ, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও উত্তরা মহিলা মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষকে যে কোনো ধরনের পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলা হয়। হাসপাতাল কর্তৃপক্ষও তাৎক্ষণিক অ্যাম্বুলেন্স পাঠিয়ে দেয়। এ ছাড়া অবতরণের অপেক্ষায় থাকা বাকি বিমানগুলোকেও আকাশে হোল্ড রাখা হয় কট্রোল টাওয়ার থেকে। ফলে রাত ৯টা থেকে শাহজালালে অন্যান্য বিমান অবতরণ বন্ধ ছিল।
এদিকে অবতরণের সময় আগুন লাগার আশঙ্কায় তেল কমাতে দীর্ঘক্ষণ আকাশে ঘুরতে থাকেন কাতার এয়ারওয়েজের পাইলট। আন্তর্জাতিক ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট অ্যাওয়ারে দেখা যায়, বিমানটি ঢাকা থেকে উড্ডয়নের পর অবতরণের আগ পর্যন্ত মোট ১০ বার ঘুরপাক খায়। অবশেষে শ্বাসরুদ্ধকর আড়াই ঘণ্টা পর ৯টা ৪০ মিনিটে নিরাপদে অবতরণ করে। বিমানটিতে মোট দুই শিশুসহ ২৯৮ যাত্রী ছিল। এ ছাড়া ক্রু ও পাইলট মিলে ছিলেন আরও ১৮ জন।

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে