উদ্বোধনীতে তামিমের সঙ্গী কে

  ক্রীড়া প্রতিবেদক

০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ০১:২৬ | প্রিন্ট সংস্করণ

পুরোনো ছবি

ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে প্রস্তুতি ম্যাচে মাঠে ফিরেই ঝড়ো সেঞ্চুরির ইনিংস খেললেন এই ওপেনার। ৭৩ বলে ১০৭ রানের ইনিংস খেলে প্রস্তুতি বেশ ভালোভাবেই সারলেন তামিম।

৯ ডিসেম্বর থেকে ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু হবে। সব কিছু ঠিক থাকলে উদ্বোধনীতে ব্যাটিংয়ে নামবেন এই হার্ডহিটার। ওয়ানডে দলে আছেন আরও তিন ওপেনার ইমরুল কায়েস, লিটন দাস ও সৌম্য সরকার।

কাকে রেখে কাকে উদ্বোধনীতে নামাবে টিম ম্যানেজমেন্ট? উদ্বোধনীতে তামিমের সঙ্গী কে হবেন এ নিয়ে মধুর সমস্যায় পড়তে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে। প্রস্তুতি ম্যাচের পর বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘এ বিষয়ে আলোচনা হচ্ছে। এখনো ঠিক করা হয়নি তামিমের সঙ্গে কে ওপেন করবে। এটা আগামীকাল (আজ) ঠিক করা হবে।’

প্রস্তুতি ম্যাচে অপরাজিত ১০৩ রানের ইনিংস খেলেছেন সৌম্য। তাতে উদ্বোধনীতে খেলার দাবি জানিয়ে রাখলেন এই ওপেনার। আগে জিম্বাবুয়ের বিপক্ষে হঠাৎ ওয়ানডে দলে ফিরেই ১১৭ রানের অনবদ্য ইনিংস উপহার দিয়েছিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। এর আগে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরির ইনিংস খেলে সবার নজর কাড়েন সৌম্য। প্রস্তুতি ম্যাচে লম্বা ইনিংস খেলতে না পারলেও উদ্বোধনীতে খেলার দাবি রাখতে পারেন ইমরুল কায়েসও।

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে ম্যাচের সিরিজে যথাক্রমে ১৪৪, ৯০ ও ১১৫ রানের ইনিংস খেলে নিজের সামর্থ্যরে জানান দেন এই ওপেনার। কিন্তু ওয়ানডের পারফরম্যান্সের ছন্দ টেস্টে দেখা যায়নি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে দুই ইনিংসে ইমরুল ৪৪, ২ রান করেছিলেন। পরের টেস্টে ইনজুরির কারণে খেলতে পারেননি। অন্যদিকে লিটন দাসও রানে আছেন। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৮৩ রানের ইনিংস রয়েছে তার। সর্বশেষ টেস্টে পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংসও খেলেছেন। তবে প্রস্তুতি ম্যাচে খেলেননি লিটন।

তামিমের রানে ফেরা, সৌম্য, ইমরুল ও লিটনের উজ্জ্বল পারফরম্যান্স ভালো বার্তা দিচ্ছে। মিনহাজুল আবেদীন নান্নুর মতে, এটা ভালো কিছুরই ইঙ্গিত। ব্যাকআপ খেলোয়াড়রা যথেষ্ট ভালো অবস্থানে আছেন। ক্রিকেটাররা ভালো খেলার প্রতিযোগিতার মধ্যে থাকলে দলও শক্ত অবস্থানে থাকে। নান্নু বলেন, আমি মনে করি প্রতিযোগিতা থাকাটা ভালো। আর যখন যাকে দরকার হবে তখনই খেলানো হবে।

প্রস্তুতি ম্যাচে দারুণ প্রস্তুতি নিয়েছেন ক্রিকেটাররা। তবে ওয়ানডে ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজ ভালো দল। ওয়ানডে সিরিজ যে চ্যালেঞ্জের হতে যাচ্ছে তা স্বীকার করে নান্নু বলেন, ছোট ফরম্যাটে ওদের (ওয়েস্ট ইন্ডিজ) সব পরীক্ষিত পারফর্মার আছে। সে হিসেবে আমাদের জন্য এটি অনেক চ্যালেঞ্জিং একটি সিরিজ। প্রস্তুতি ম্যাচটি ভালো হওয়ায় আমরা সন্তুষ্ট। আমাদের কিছু খেলোয়াড় যেমন তামিম ইকবাল অনেক দিন পর খেলছে, শতক করেছে। এটি অনেক বড় একটি প্লাস পয়েন্ট।

সাইফে পাঁচজনই গ্র্যান্ডমাস্টার

ৃশুরু হয়েছে প্রিমিয়ার বিভাগ দাবা লিগ। দাবায় বর্তমানে আলোচিত এক নাম সাইফ স্পোর্টিং ক্লাব। প্রিমিয়ার লিগে শক্তিশালী দল গড়ে আলোচনার ঝড় তুলেছে তারা। প্রিমিয়ার লিগের জন্য যে ছয় দলের দল গড়েছে, তাতে পাঁচজনই গ্র্যান্ডমাস্টার। গতকাল থেকে শুরু হয়েছে লিগ। দাবাপাড়ায় গুঞ্জন, বোর্ডে নামার আগেই নাকি চ্যাম্পিয়ন হয়ে গেছে সাইফ! শিরোপাপ্রত্যাশী এই দলটি এতটাই শক্তিশালী দল গঠন করেছে যে, তাদের লিগ শিরোপা ঘরে তোলা শুধু সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে