জলবায়ু চুক্তি বাস্তবায়ন নীতিমালায় সমঝোতা

  আমাদের সময় ডেস্ক

১৭ ডিসেম্বর ২০১৮, ০১:৫২ | প্রিন্ট সংস্করণ

বৈশ্বিক উষ্ণতার বিপদ কমাতে ২০১৫ সালে স্বাক্ষরিত প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নের নীতিমালা নিয়ে ঐকমত্যে পৌঁছেছে বিশ্বের প্রায় ২০০টি দেশ। শনিবার রাতে পোল্যান্ডের কাতোভিসে দীর্ঘ আলোচনার পর ১৫৬ পৃষ্ঠার এ সমঝোতা মেনে নিয়েছেন দেশগুলোর মন্ত্রীরা। খবর : রয়টার্স।
নীতিমালার অনেক শর্ত মানা কষ্টকর হলেও এবারের সম্মেলনের ওপর ভিত্তি করে প্যারিস চুক্তি বাস্তবায়নের কাজ এগিয়ে নেওয়া যাবে বলে মনে করছেন ঐকমত্যে পৌঁছানো

দেশগুলো। এমনকি গত বছরের জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তি থেকে সরে এলেও নতুন নীতিমালার কারণে দেশটিকে আবারও ফিরিয়ে আনার সম্ভাবনা দেখছেন সংশ্লিষ্টরা। রাজনৈতিক ভেদাভেদ ভুলে বিভিন্ন দেশের এ সমঝোতা প্যারিস চুক্তিতে প্রাণসঞ্চার করেছে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা।
জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিতে থাকা দরিদ্র দেশগুলো ২০২০ সাল পর্যন্ত প্রতিবছর জলবায়ু তহবিলের ১০০ বিলিয়ন ডলার পাওয়ার কথা প্যারিস চুক্তি অনুযায়ী। তবে তা কীভাবে বিতরণ করা হবে এবং তহবিলে অর্থের পরিমাণ কীভাবে বাড়বেÑ সে বিষয়ে সুস্পষ্ট নীতিমালা চেয়েছিল দেশগুলোর প্রতিনিধিরা। এবারে পোল্যান্ডের সম্মেলনে বিষয়গুলো সম্পর্কে বেশ কিছু নির্দেশনা পাওয়া গিয়েছে বলে জানিয়েছে দেশগুলো। তবে কার্বন ক্রেডিট পর্যালোচনায় জবাবদিহিতার নীতির বিষয়ে ব্রাজিল ও অন্যান্য দেশের মধ্যে মতপার্থক্যসহ আরও কিছু আলোচনা আগামী বছর করা হবে বলে জানানো হয়।
এ দিকে অনেকগুলো দেশ ও পরিবেশবাদী সংগঠন বায়ুম-লে কার্বন ও অন্যান্য ক্ষতিকারক গ্যাস নিঃসরণের মাত্রা কমিয়ে আনতে এবারের সম্মেলনের নীতিমালাগুলো কার্যকরী ভূমিকা রাখতে পারবে না বলে মনে করছে।
উল্লেখ্য, বৈশ্বিক গড় তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে ২০১৫ সালে প্যারিস চুক্তি স্বাক্ষরিত হয়েছিল।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে