অস্ত্র তাক করে রেখেছি, ভুল করলেই বিস্ফোরণ : ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

১২ আগস্ট ২০১৭, ০০:০০ | আপডেট : ১২ আগস্ট ২০১৭, ০০:১৭ | প্রিন্ট সংস্করণ

উ. কোরিয়ার বিরুদ্ধে ধারাবাহিক হুমকি-ধমকির এই পর্যায়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুশিয়ার করলেন, যুক্তরাষ্ট্র অস্ত্র তাক করে রেখেছে। এখন উত্তর কোরিয়া যদি কোনো রকম ভুল সিদ্ধান্ত নেয়, তা হলেই বিস্ফোরণ ঘটবে। সামরিক অশ্রাব্য ভাষা ব্যবহার করে তিনি উত্তর কোরিয়াকে টুইটারে ওই হুশিয়ারি দিয়েছেন গতকাল শুক্রবার।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্র যুদ্ধের জন্য তৈরি আছেÑ মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাট্টিস এমন মন্তব্য করার কিছুক্ষণ পরই প্রেসিডেন্ট ট্রাম্প ওই হুমকিপূর্ণ টুইটটি করেন। অবশ্য ম্যাট্টিস এ-ও বলেছেন, এখনো তারা কোরীয় উপদ্বীপে শান্তি ফেরাতে কূটনৈতিক সমাধানের আশা করছে এবং এ বিষয়ে অগ্রগতি হয়েছে বলেও জানান প্রতিরক্ষামন্ত্রী।

টুইটারে ট্রাম্প লিখেছেন, ‘সামরিক পথে সংকট সমাধানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উত্তর কোরিয়া উল্টোপাল্টা কিছু করলেই হামলা চালানো হবে। আশা করছি, কিম জন বিকল্প পথ খুঁজবেন।’ ট্রাম্প এমন সময় এই হুশিয়ারি দিলেন, যখন উত্তর কোরিয়া তার বিরুদ্ধে কোরীয় উপদ্বীপকে পরমাণু যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যাওয়ার আভিযোগ তুলেছে।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক পেণাস্ত্রের পরীার বিপরীতে মার্কিন প্রস্তাবে সমর্থন দিয়ে জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা আরোপের পর থেকে পিয়ংইয়ং-ওয়াশিংটন ডিসি উত্তেজনা নতুন মাত্রা পায়। শুরু হয় দুই দেশের শীর্ষ নেতার পারস্পরিক হুমকি-ধমকি। এক পর্যায়ে উত্তর কোরিয়া প্রশান্ত মহাসাগরের ছোট দ্বীপ গুয়ামে মার্কিন সামরিক ঘাঁটিতে পেণাস্ত্র হামলার পরিকল্পনা ঘোষণা করে। জবাবে দেশটিকে ‘ধুলায় মিশিয়ে দেওয়া’র হুমকি দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

তবে প্রতিরামন্ত্রী ম্যাট্টিস দাবি করেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতিসংঘ দূতের তত্ত্বাবধানে কূটনৈতিক পথেই সংকট নিরসনের চেষ্টা চলছে। ম্যাট্টিস বলেছেন, ‘যুদ্ধের ভয়াবহতার ব্যাপারে যথেষ্ট ভালো জানাশোনা আছে। এটি যে বিপর্যয় ডেকে আনবে তা বোঝানোর জন্য অন্য কোনো বিশেষণ ব্যবহারের প্রয়োজন নেই।’ সম্ভাব্য সংঘাত নিয়ে যুক্তরাষ্ট্রের সামরিক পরিকল্পনা সম্পর্কে জানতে চাওয়া হলে ম্যাট্টিস জানান, এ ব্যাপারে তার দেশ প্রস্তুত রয়েছে। তবে তিনি বলেন, ‘আমি আগে থেকে আমার শত্রুপকে জানিয়ে দেব না যে আমি কী করতে যাচ্ছি।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে