রুপা ধর্ষণ

দ্রুত বিচার ও কঠিন শাস্তির দ্রুত বাস্তবায়ন কাম্য

  অনলাইন ডেস্ক

১৪ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রুপা ধর্ষণ ও হত্যা মামলার বিচারকাজ খুব দ্রুত সম্পন্ন হয়েছে। এ মামলায় অভিযোগ গঠন, সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্কের জন্য মাত্র ১৪ দিন সময় নেওয়া হয়। মোটকথা অভিযোগ গঠন থেকে রায় ঘোষণা পর্যন্ত এ মামলার পেছনে ব্যয় হয়েছে মাত্র ১৪ কর্মদিবস!

গত ২৯ নভেম্বর এ মামলার পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। এর পর গত ৩ জানুয়ারি মামলার বাদী মধুপুরের অরণখোলা ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) আমিনুল ইসলামের সাক্ষ্যের মধ্য দিয়ে সাক্ষ্যগ্রহণ পর্ব শুরু হয়। পরে আট কর্মদিবসে বিচারিক হাকিম, চিকিৎসক, তদন্ত কর্মকর্তাসহ ২৭ জনের সাক্ষ্য নেওয়া হয়। সাক্ষ্যগ্রহণ শেষে চার কর্মদিবসে আসামিদের পরীক্ষা এবং উভয় পক্ষের যুক্তিতর্ক হয়। অপরাধীদের শাস্তির পাশাপাশি, যে বাসের মধ্যে রুপাকে ধর্ষণ ও হত্যা করা হয়, সেই বাসটি রুপার পরিবারকে দেওয়ার আদেশ দিয়েছেন আদালত। এ রায়ের মাধ্যমে এ ধরনের ঘৃণ্য অপরাধের বিরুদ্ধে একটি দৃষ্টান্ত স্থাপিত হলো।

উচ্চশিক্ষিত তরুণী জাকিয়া সুলতানা রুপা বগুড়ার আযিযুল হক কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স করে ঢাকার আইডিয়াল ল কলেজে এলএলবি পড়ছিলেন। পাশাপাশি ময়মনসিংহে একটি বহুজাতিক কোম্পানিতে চাকরি করছিলেন। তিনি বগুড়া গিয়েছিলেন শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নিতে। পরীক্ষা শেষে তিনি ময়মনসিংহের কর্মস্থলে ফিরছিলেন ছোঁয়া পরিবহনের একটি বাসে। সেই বাসে তাকে পালাক্রমে ধর্ষণের পর ঘাড় মটকে ও মাথা থেঁতলে হত্যা করা হয়। এর পর মৃতদেহ টাঙ্গাইলের মধুপুরে ফেলে দেওয়া হয়।

সম্প্রতি সারা দেশে নারী-শিশু নির্যাতনের মাত্রা উদ্বেগজনক হারে বেড়েছে। এসব নির্যাতনের ঘটনায় জনমনে কী প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে, তা গণমাধ্যমে তখন থেকে প্রকাশিত ও প্রচারিত হচ্ছে। এ সময়ে রুপা হত্যার রায়ে জনমনে কিছুটা হলেও স্বস্তি হবে। এত অল্প সময়ে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এ ধরনের মামলার রায় এর আগে দেখা যায়নি। আশা করি, যারা ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতায় লিপ্ত তারা এ রায় থেকে শিক্ষা নেবে। এ রায়ের মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে এবং উচ্চ আদালতে বিচারিক প্রক্রিয়ায়ও দ্রুত শেষ করে রায় কার্যকর হলে ধর্ষণের মতো অমানবিক অপরাধ কমে আসবে বলে আমাদের বিশ্বাস।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
close