শুভ জন্মদিন কিংবদন্তি সংগীতশিল্পী

‘প্রতিদিনই আমার কাছে একটি নতুন দিন’

  বিনোদন সময় প্রতিবেদক

১৭ নভেম্বর ২০১৭, ০০:০০ | আপডেট : ১৭ নভেম্বর ২০১৭, ০০:২০ | প্রিন্ট সংস্করণ

আজ ১৭ নভেম্বর। কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লার জন্মদিন। পাঁচ দশকের সংগীত জীবনে ১৯টি ভাষায় অসংখ্য গান গেয়েছেন গুণী এ সংগীতশিল্পী। ৬ বছর বয়সে করাচিতে ‘জুগনু’ ছবিতে রুনা লায়লা প্রথম গান করেন। গানটি ছিল ‘গুড়িয়াসি মুন্নী মেরি ভাইয়া কি পেয়ারি’। প্রয়াত সংগীত পরিচালক সুবল দাসের সুরে নজরুল ইসলাম পরিচালিত ‘স্বরলিপি’ ছবিতে ‘গানেরই খাতায় স্বরলিপি লিখে বলো কী হবে...’ গানের মাধ্যমে বাংলাদেশে প্রথম প্লেব্যাক করেন তিনি। এ গানটি রেকর্ড করা হয় ১৯৭০ সালে। ১৯৭৪ সালে বাংলাদেশে আসেন রুনা লায়লা। সে বছরের শেষে প্রথমবারের মতো ভারত সফরে যান। সেখানেই প্রথম পরিচয় হয় লতা মুঙ্গেশকরের সঙ্গে। দেশে ফিরে প্রয়াত সত্য সাহার সুরে ‘জীবন সাথী’ ছবিতে গান করেন। গানের কথা ‘ও জীবন সাথী তুমি আমার’। এর পর থেকে এখন পর্যন্ত তিনি ১০ হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন তিনি। ১৯৭৫-এ রুনা লায়লা প্রথম হিন্দি ছবিতে গান গেয়েছেন। কালিনাজি আনান্দজির ‘এক সে বাড়কার এক’ প্রথম ছবি। এর পর ‘অগ্নিপথ‘, ‘পেয়ারে লাল’, ‘সাপ্নোকা মন্দির’, ‘ধারান্দা’সহ বেশ কিছু হিন্দি ছবিতে প্লেব্যাক করেন।

বাপ্পি লাহিড়ীর সুরে ‘জানে বাহার’ ছবিতে মোহাম্মদ রফির সঙ্গেও গান গেয়েছেন। নন্দিত এ শিল্পী অভিনয় করেছেন শিল্পী নামক চলচ্চিত্রেও। পেয়েছেন নানা পুরস্কার। এসবের মধ্যে রয়েছে দেশ থেকে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও স্বাধীনতা দিবস পুরস্কার। এ ছাড়া ভারত থেকে পেয়েছেন সায়গল পুরস্কার। পাকিস্তান থেকে অর্জন করেছেন নিগার, ক্রিটিক্স, গ্র্যাজুয়েটস পুরস্কার।

বরেণ্য এ কণ্ঠশিল্পী এখন পর্যন্ত ১০ হাজারেরও বেশি গান গেয়েছেন। তার গাওয়া অসম্ভব জনপ্রিয় কিছু গানের মধ্যে রয়েছে দমাদম মাস্ত কালান্দার, শিল্পী আমি তোমাদেরই গান শোনাব, পান খাইয়া ঠোঁট লাল করিলাম, যখন থামবে কোলাহল, এই বৃষ্টি ভেজা রাতে চলে যেও না, বন্ধু তিন দিন তোর বাড়ি গেলাম, যখন আমি থাকব না গো আমায় রেখো মনে প্রভৃতি।

নব্বই দশকে গিনেসবুকে স্থান পাওয়া কণ্ঠশিল্পী রুনা লায়লা জন্মদিনে তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘প্রতিদিনই আমার কাছে একটি নতুন দিন, জন্মদিনও। সূর্যের আলো, বিকালের মৃদু হাওয়া, সাঁঝের মায়া, চাঁদের আলো সবই নতুন মনে হয়। এভাবেই ভাবতে ভালো লাগে আমার।’

এমদাদ আলী ও আমিনা লায়লা দম্পতির আদরের কন্যা রুনা লায়লার ছোটবেলার প্রতিটি জন্মদিনই ছিল স্মরণীয়। ছোটবেলার জন্মদিন প্রসঙ্গ উঠতেই যেন একটু অন্যমনস্ক হয়ে যান তিনি। রুনা লায়লা বলেন, ‘আমার ছোটবেলার সব জন্মদিন ছিল স্মরণীয়। জন্মদিন আসার আগেই মনের ভেতর এক ধরনের উৎসাহ কাজ করত, কী করব না করব। আমার মা আমার জন্য নতুন জামা সেলাই করে রাখতেন। আমার বড় বোন দীনা লায়লাও আমার জন্য জামা সেলাই করতেন। নতুন জামা, নতুন জুতা, চুলের ফিতা এসবই চাইতাম জন্মদিনে। বন্ধুরা বিভিন্ন মোড়ক নিয়ে আসত, কেক কাটা হতোÑ সব মিলিয়ে খুব আনন্দ হতো। সবার কাছে দোয়া চাই, যতদিন বাঁচি ততদিন যেন আরও ভালো ভালো গান শ্রোতা-দর্শককে উপহার দিতে পারি। বাংলাদেশের নাম বিশ্বের কাছে যেন আরও উজ্জ্বল করতে পারি। উপমহাদেশের প্রখ্যাত এ কণ্ঠশিল্পী এবারের জন্মদিন কাটাবেন পরিবারের সদস্যদের নিয়েই।

ছোটবেলায় রুনা লায়লার স্বপ্ন ছিল, যদি গান গেয়ে অনেক টাকা উপার্জন করতে পারেন তখন গরিব মানুষদের সহায়তা করবেন। আর তাই তিনি নীরবে নিভৃতে গরিব অসহায়দের সহযোগিতা করে যাচ্ছেন। শুধু তাই নয়, তিনি দেশে-বিদেশে বিভিন্ন চ্যারিটি শোতেও অংশগ্রহণ করে ফান্ড গঠনে সহযোগিতা করে থাকেন; যার বহু দৃষ্টান্ত আছে।

রুনা লায়লার জন্মদিনে তাকে অভিনন্দন জানিয়ে কিংবদন্তি সুরকার-সংগীত পরিচালক আলম খান বলেন, ‘একজন শিল্পীর যেমন হওয়া উচিত রুনা লায়লা ঠিক তাই; একজন শিল্পীর যেসব গুণ থাকা প্রয়োজন তার সবই আছে রুনার মাঝে। রুনা লায়লা একজন তৈরি হয়ে আসা শিল্পী। প্রতিটি গানেই তিনি সিরিয়াস থাকার চেষ্টা করতেন। কোনো গানেই কখনই ফাঁকি দেওয়ার বিন্দুমাত্রও চেষ্টা করেননি। তার সময়জ্ঞান অত্যন্ত বেশি। যদি কখনো এক মিনিটও দেরি হয়ে যায়, তৎক্ষণাৎ দুঃখিত বলে ক্ষমা চেয়ে নেন যা সত্যিই বিরল। রুনা লায়লা এমনই একজন কণ্ঠশিল্পী, যার সম্পর্কে অল্প কথায় বলে শেষ করা যাবে না। শুভ জন্মদিন রুনা লায়লা।’

তাকে জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে অ্যান্ড্রু কিশোর বলেন, ‘রুনা আপার জন্মদিনে অনেক শুভেচ্ছা অভিনন্দন। তিনি এমনই একজন কিংবদন্তি শিল্পী যার জন্মদিন এ জাতির বেশ আয়োজন করেই উদ্যাপন করা উচিত।’ এদিকে রুনা লায়লার জন্মদিন উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে আজ সকাল ৮টা ২০ মিনিটে সরাসরি অনুষ্ঠান ‘সুপ্রভাত বাংলাদেশ’-এ সংগীত পরিবেশন করবেন দিনাত জাহান মুন্নী। এ ছাড়া চ্যানেল আইতে সকাল সাড়ে ৭টায় ‘গানে গানে সকাল শুরু’তে সংগীত পরিবেশন করবেন কোনাল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে