সাক্ষাৎকার

‘কেউ যদি গানটা না-ই শোনে তা হলে এই কোটি ভিউয়ের মানে কী?’

  অনলাইন ডেস্ক

২১ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সংগীতশিল্পী কাজী শুভ। গত বছর বেশ কিছু গান প্রকাশ করেছেন। এর মধ্যে ‘বউ এনে দে’ গানটি শ্রোতারা বেশ ভালোভাবে নিয়েছেন। নতুন বছরেও তিনি প্রকাশ করতে যাচ্ছেন অনেক গান। নিজের কর্মপরিকল্পনা, কেমন যাবে সংগীতের নতুন বছরÑ এসব নিয়েই বিস্তারিত কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন- তারেক আনন্দ

গত বছর বেশ কিছু গান প্রকাশ করেছেন। এর মধ্যে ‘বউ এনে দে’ গানটি ছিল আলোচনায়। এ বছরের পরিকল্পনা কী?

বেশকিছু গান করা আছে। সেই গানগুলোর মিউজিক ভিডিওসহ প্রকাশ করার ইচ্ছা আছে।

কোন গানটি শ্রোতারা শিগগির পেতে যাচ্ছে?

ভালোবাসা দিবসে প্রকাশ হতে যাচ্ছে সংগীতার ব্যানারে ‘চকলেটি পিয়া’ শিরোনামের একটি গান। এ গানটির সুরকার-গীতিকার কলকাতার। গান লিখেছেন শতরূপা ভট্টাচার্য। সুর সংগীত করেছেন রূপক তিয়ারি।

হঠাৎ কলকাতার সুরকার-গীতিকারের গান করলেন?

এটার পরিকল্পনা করেছেন ভিডিও ডিরেক্টর শামসুল হুদা। তার পরিকল্পনায় গানটি গেয়েছি। আমি একজন পেশাদার সংগীতশিল্পী তাই গানটি গাওয়া।

আপনার চোখে ২০১৮ সাল মিউজিক ইন্ডাস্ট্রির জন্য কতটা ভালো যাবে?

শুরুতেই একটু ঝিমিয়ে গেছে।

কারণটা কী বলেন তো?

হঠাৎ করেই গত দুই ঈদে পুরনো ও নতুন মিলিয়ে সব প্রযোজনা প্রতিষ্ঠান ব্যাপক কাজ করেছে। মোটা অঙ্কের টাকা লগ্নি করেছে মিউজিক ভিডিওতে। ইউটিউবকে কেন্দ্র করে অনেকেই এত ইনভেস্ট করেছে, সে অনুযায়ী টাকা উঠে আসেনি। সঙ্গে সঙ্গেই তো টাকাটা উঠে আসে না। কারণ ইউটিউব থেকে টাকা আসাটা দীর্ঘমেয়াদি পরিকল্পনা। আমার মতে, এটাই হয়তো বড় কারণ। নতুন গানের ক্ষেত্রে আগের মতো ইনভেস্ট তারা আর করছেন না।

তা হলে কি ২০১৮ সাল মন্দাই যাবে, গান প্রকাশও কি কমে যাবে?

আমার কাছে মনে হয় অর্থনৈতিক কারণে এই প্রভাবটা পড়তে পারে। তবে আমি আশাকরি শিগগির এই সমস্যা কাটিয়ে উঠবে। প্রযোজনা প্রতিষ্ঠানগুলোও বুঝেশুনে টাকা লগ্নি করবে।

আমাদের দেশের বেশকিছু গানই কোটির ঘর পার করেছে। এটাকে আপনি কীভাবে দেখেন?

আমি বারবারই বলে আসছি ইউটিউব ভিউ কখনই জনপ্রিয়তার মূল মাপকাঠি নয়। ওই হিসেবে অনেক গান কোটির ঘর পার হয়েছে। কিন্তু রাস্তাঘাটে বা মানুষের মুখে শোনা যায় কয়টা গান? আমরা স্টেজ শো করি সারা দেশ চষে বেড়াই। নতুন কোনো গান জনপ্রিয় হলে সেটা স্বাভাবিকভাবেই বোঝা যায়।

তার মানে ইউটিউব ভিউকে আপনি অস্বীকার করবেন?

অস্বীকার করব না, আমি কিন্তু বলেছি জনপ্রিয়তার মূল মাপকাঠি শুধু ইউটিউব হতে পারে না। কোটি ভিউয়ের পাশাপাশি যদি গানটা মানুষ শুনে থাকে তা হলে আমি বলব ঠিক আছে। কেউ যদি গানটা না-ই শোনে তা হলে এই কোটি ভিউয়ের মানে কী?

কণ্ঠ দেওয়ার পাশাপাশি সুরকার হিসেবেও কাজ করছেন। নিজেকে সুরকার হিসেবে কতটা সফল

দাবি করেন?

আমার কাছে মনে হচ্ছে সুরকার হিসেবে এখনো সফল হতে পারিনি। ভালো কাজ করার চেষ্টা করছি। এটার মূল্যায়ন আমি করতে পারব না। তবে ভালো ভালো কাজ করে যেতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে