ঈদের ছবি

বিশ্বকাপের কারণে সিনেমা হলে দর্শক কম

  জাহিদ ভূঁইয়া

১৯ জুন ২০১৮, ০০:০০ | আপডেট : ১৯ জুন ২০১৮, ০১:০০ | প্রিন্ট সংস্করণ

ঈদ উৎসবে নতুন রঙ ছড়িয়েছে বিশ্বকাপ ফুটবল। কিন্তু চলচ্চিত্র ব্যবসার জন্য ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ অভিশাপ হিসেবে দেখা দিয়েছে। এ কারণে সিনেমা ব্যবসায় ধস নেমেছে। ঈদের মধ্যে প্রেক্ষাগৃহে সিনেমা দেখার দর্শক তুলনামূলক কম। ঈদের দিন পাঁচটি চলচ্চিত্র মুক্তি পেয়েছে। এগুলোর মধ্যে আগে থেকে আলোচনায় রয়েছে ‘পোড়ামন ২’ ও ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্লা মাইয়া’। ঈদের দিন ও পরের দিন ঢাকার বেশ কয়েকটি হল ঘুরে দুটি ছবিরই ভালো দর্শক দেখা গেছে। রাজধানীর বলাকা সিনেমা হলে গিয়ে জানা যায়, সকালের শোতে ভালো দর্শক ছিল। দুপুরের শো ছিল প্রায় হাউসফুল। বিশ্বকাপ থাকার কারণে সন্ধ্যার শোতে দর্শক নেই বললেই চলে।

সিনেমাটির প্রতি দর্শকদের আগ্রহও চোখে পড়ার মতো। কেউ পরিবার নিয়ে, কেউ আবার একা সিনেমা দেখতে এসেছেন। বলাকার কাউন্টার থেকে টিকিট নিচ্ছেন এক দর্শক ধানম-ির বাসিন্দা লিটন। তিনি কলেজপড়–য়া ছেলেকে নিয়ে ‘পোড়ামন ২’ দেখতে এসেছেন। প্রতি ঈদেই তার সিনেমা দেখার অভ্যাস রয়েছে।

এদিকে বসুন্ধরা সিটির স্টার সিনেপ্লেক্সে মুক্তি পেয়েছে ‘কমলা রকেট’ ও ‘পোড়ামন ২’। এর মধ্যে ‘পোড়ামন ২’ দেখতে দর্শক একটু বেশি। তবে ‘কমলা রকেট’ কম দর্শক দেখলেও অনেকেই প্রশংসা করছেন। দিনের শোগুলোয় উপচেপড়া দর্শক থাকলেও সন্ধ্যার পর দর্শক নেই বললেই চলে। এর কারণ হিসেবে জানা যায়, বিশ্বকাপের খেলা সন্ধ্যা থেকে থাকার কারণেই এমন অবস্থা। রাজধানীর টিকাটুলিতে অবস্থিত অভিসার সিনেমা হলে চলছে ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্লা মাইয়া’। শাকিব খান-বুবলী অভিনীত এ ছবিটি দেখতেও দর্শক ভিড় করছেন। ঈদের দিন ও পরের দিন দিনের শোগুলোতে দর্শক ছিল উপচেপড়া।

এদিকে যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমা হলেও দর্শক ভিড় করছেন।

এ ছাড়া কাকরাইলের প্রদর্শক সমিতির কার্যালয়ে গেলে এখন শোনা যায় এমন অনেক হতাশার কথা। ঈদের পাঁচ ছবির তিনটিতেই নায়ক হিসেবে আছেন সুপারস্টার শাকিব খান। কিন্তু শাকিবের কয়েকটি ছবি মুক্তি পাওয়ায় দর্শক কমে গেছে। সেই তুলনায় এবার চলচ্চিত্রে দর্শক টানছেন অভিষেক হওয়া সিয়াম আহমেদ। তার মানে দর্শক নতুন-পুরনোর লড়াই ভালোই উপভোগ করছেন। ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’ পরিচালনা করেছেন উত্তম আকাশ। এর প্রযোজক সেলিম খান। শাপলা মিডিয়ার কর্ণধার তিনি। সেলিম বলেন, ‘ছবিটি দেখে দর্শকরা বেশ প্রশংসা করছেন। আশা করছি ছবিটি আরও ব্যবসা করতে পারবে।’

আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে জাজ মাল্টিমিডিয়ার ছবি ‘পোড়ামন ২’। ছবির পোস্টার, ট্রেলারও সাড়া ফেলেছে। ‘পোড়ামন’-এর সিক্যুয়ালে অভিনয় করছেন নবাগত সিয়াম ও পূজা। ছবিটি পরিচালনা করেছেন রায়হান রাফি। হঠাৎ করেই এবার ঈদে মুক্তি পায় শাকিব-অপু জুটির ছবি ‘পাংকু জামাই’। ছবির নির্মাতা আবদুল মান্নান। ছবির শুটিং শুরু হয়েছিল ২০১৬ সালে। বিভিন্ন ঝামেলায় শেষ হয় ২০১৮ সালে। এ ছবিটি নিয়ে দর্শকের তেমন আগ্রহ নেই। শেষ পর্যন্ত মুক্তি পাওয়া শাকিব খান ও বুবলী অভিনীত ছবি ‘সুপার হিরো’ দর্শকের আগ্রহ তৈরি করেছে। ছবির পরিচালক আশিকুর রহমান। ইতোমধ্যে শাকিব-বুবলী জুটির এ ছবিটিই ব্যবসাসফল হবে বলে অনেকেই মনে করছেন।

এদিকে কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ গল্প অবলম্বনে ‘কমলা রকেট’ ছবির চিত্রনাট্য করেছেন শাহাদুজ্জামান ও নূর ইমরান মিঠু। পরিচালনায় আছেন নূর ইমরান মিঠু। এ ছবিটি দর্শক টানতে না পারলেও প্রশংসিত হচ্ছে। ছবিতে অভিনয় করেছেন তৌকীর, মোশাররফের মতো সুপরিচিত অভিনেতারা।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে