sara

আজ অমর নায়কের জন্মদিন

তোমায় ভুলব না...

  বিনোদন সময় প্রতিবেদক

১৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৮, ০২:৩৭ | প্রিন্ট সংস্করণ

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়কদের তালিকা করলে শুরুতেই নিশ্চিতভাবে শুরুতে চলে আসবে সালমান শাহর নাম। আজ ১৯ সেপ্টেম্বর ক্ষণজন্মা এই নায়কের ৪৭তম জন্মবার্ষিকী। মাত্র ২৫ বছরের জীবন। ক্ষণজন্মা অথচ তার প্রভাব বিস্তৃত। তখনো যেমন, ততোধিক উজ্জ্বল এখনো। ১৯৭১ সালের এই দিনে নানার বাড়ি সিলেটে তার জন্ম।

সালমান শাহ পরবর্তী যারা চলচ্চিত্রে নায়ক হওয়ার জন্য এসেছেন বা এখনো আসছেন তারা প্রত্যেকেই বলেছেনÑ সালমান শাহই তাদের অনুপ্রেরণার প্রধান উৎস। সালমানকে দেখেই তারা নায়ক হতে এসেছেন। এতটা জায়গা নায়করাজ রাজ্জাক-পরবর্তী সময়ে কেউ নিতে পারেননি। হয়তো অল্প সময়ের জন্য এসেছিলেন বলেই এত দ্যুতি ছড়াতে পেরেছিলেন। তার অনুপস্থিতি আর অকাল প্রস্থান আজও পোড়াচ্ছে অগুনতি মানুষের মন।

১৯৮৫/৮৬ সালের দিকে হানিফ সংকেতের গ্রন্থনায় ‘কথার কথা’ নামের একটি ম্যাগাজিন অনুষ্ঠান প্রচার হতো। এর কোনো একটি পর্বে ‘নামটি ছিল তার অপূর্ব’ নামের একটি গানের মিউজিক ভিডিও পরিবেশিত হয়। হানিফ সংকেতের কণ্ঠে গাওয়া এই মিউজিক ভিডিওতে মডেল হওয়ার মাধ্যমেই সালমান শাহ মিডিয়াতে প্রথম সবার নজর কাড়েন। তখন অবশ্য তিনি ইমন নামেই পরিচিত ছিলেন।

গায়ক হিসেবেও সালমানের পরিচিতি ছিল। ছোটবেলা থেকেই শিল্প-সংস্কৃতির প্রতি দারুণ আগ্রহ ছিল তার। বন্ধুমহলে সবাই তাকে কণ্ঠশিল্পী হিসেবে চিনতেন। ১৯৮৬ সালে ছায়ানট থেকে পল্লীগীতিতে উত্তীর্ণ হয়েছিলেন তিনি। প্রয়াত নাট্যজন আবদুল্লাহ আল মামুনের প্রযোজনায় ‘পাথর সময়’ ধারাবাহিক নাটকে একটি ছোট চরিত্র এবং কয়েকটি বিজ্ঞাপনচিত্রেও কাজ করেছিলেন। রুপালি পর্দায় সালমান সাম্রাজ্যের সূচনা হয় ৯০ দশকের শুরুর দিকে সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মধ্য দিয়ে। বাকিটা ইতিহাস।

জনপ্রিয় এই নায়কের জন্মদিনে বিভিন্ন সংগঠন, সংবাদপত্র ও টেলিভিশন নানা আয়োজন করে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সালমান শাহ স্মৃতি পরিষদের আয়োজন। এই সংগঠনটি সালমান শাহর জন্ম ও মৃত্যুবার্ষিকী ২০০৩ সাল থেকে নিয়মিত পালন করে আসছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে