ছবি মুক্তি নিয়ে নাটক

  ফয়সাল আহমেদ

১২ অক্টোবর ২০১৮, ০০:০০ | আপডেট : ১২ অক্টোবর ২০১৮, ০৯:৫৪ | প্রিন্ট সংস্করণ

ঢাকাসহ সারাদেশে আজ চারটি ছবি মুক্তির কথা ছিল। ছবিগুলো হলো ‘মাতাল’, ‘নায়ক’, ‘মেঘকন্যা’ ও ‘আসমানী’। কিন্তু শেষ পর্যন্ত মুক্তি পাচ্ছে শুধু ‘মেঘকন্যা’। মূলত এ ছবির প্রযোজকের করা এক রিটে মুক্তি আটকে গেছে ‘নায়ক’ ও ‘মাতাল’ ছবি। এর আগে এতগুলো ছবি একসঙ্গে মুক্তি পাওয়ার কথা শুনে ‘আসমানী’ মুক্তি দেবেন না বলে জানান চলচ্চিত্রটির পরিচালক সাখাওয়াত হোসেন।

মানে চারটি ছবি থেকে তিনটি ছবির ছিটকে পড়েছে মুক্তির তালিকা থেকে। মুক্তি পেতে যাওয়া ‘মেঘকন্যা’ নির্মাণ করেছেন মিনহাজ অভি। পারিবারিক গল্প নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। জয়া মিডিয়া প্রোডাকশনস প্রযোজিত ছবিটিতে চারটি গান রয়েছে। এতে অভিনয় করেছেন ফেরদৌস, নিঝুম রুবিনা, হৃদ্য রঙ্গন, সুচরিতা, মুনমুন, রেবেকা প্রমুখ।

মুক্তির তালিকা থেকে তিনটি ছবি ছিটকে পড়ার কারণ হচ্ছেÑ প্রযোজক সমিতির নিয়ম। সেখানে বলা আছে, ঈদ উৎসব ছাড়া একই দিনে সর্বোচ্চ দুটি নতুন ছবি মুক্তি দেওয়া যাবে। তবে একই দিন নতুন ছবির সঙ্গে একাধিক পুরনো ছবি মুক্তিতে বাধা নেই। মানে একই দিনে চারটি চলচ্চিত্র (দুটি পুরনো ও দুটি নতুন) মুক্তি দেওয়া হলে তাতে সমস্যা নেই। কিন্তু এখনে নতুন ছবিকে পুরনো বানানো হয়েছে, ফলে উঠেছে প্রশ্ন। আগে থেকেই ‘আসমানী’ ও ‘মেঘকন্যা’ ছবি দুটি মুক্তির জন্য প্রযোজক সমিতির নিবন্ধন নেওয়া ছিল।

এর পর হঠাৎ করেই ‘নায়ক’ ও ‘মাতাল’ ছবি দুটিকে এক সিনেমা হলে মুক্তি দেখিয়ে পুরনো হিসেবে একই দিনে মুক্তির কথা বলা হয়। এর পরিপ্রেক্ষিতে ‘মেঘকন্যা’ ছবির প্রযোজক জাহাঙ্গীর কবির গত মঙ্গলবার ‘নায়ক’ ও ‘মাতাল’ ছবি মুক্তির বিরুদ্ধে আদালতে রিট করেন। বুধবার দুপুরে রিটের ওপর শুনানি শেষে বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দী শুক্রবার ছবি দুটি মুক্তির ওপর স্থগিতাদেশ দেন। তবে আজকের পর ছবি দুটি মুক্তি পেতে কোনো বাধা নেই।

রিটকারীর পক্ষের আইনজীবী এমএম মুনতাকিন বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, চলচ্চিত্রের স্বার্থে রিটে আমরা যে বিষয় তুলে ধরেছিলাম, বিচারপতি মহোদয় তা আমলে নিয়ে ১২ অক্টোবর ‘নায়ক’ ও ‘মাতাল’ ছবি দুটি মুক্তির ওপর স্থগিতাদেশ দিয়েছেন। প্রযোজক জাহাঙ্গীর কবির বলেন, একটি হলে মুক্তি দেখিয়ে ১২ অক্টোবর নতুন ছবিকে পুরনো দেখিয়ে মুক্তি দেওয়াটা প্রশ্নবিদ্ধ। কারণ ওই দুটি ছবির প্রচারে বলা হচ্ছে না এগুলো পুরনো ছবি। বরং এ দুটি নতুন ছবির মতোই প্রচার পাচ্ছে। তাদের ট্রেলার কিংবা পোস্টারে কোথাও পুরনো ছবির কথা উল্লেখ নেই। তা ছাড়া ছবি দুটি আদৌ কোনো হলে মুক্তি পেয়েছে কিনা তাও নিশ্চিত নয়। ‘মাতাল’ একটি হলে মুক্তির কথা বলা হলেও রূপসী সিনেমা হলে মুক্তি পায়নি বলে জানিয়েছেন এর মালিক আমিনুল ইসলাম। তিনি বলেন, ‘আমার হলে মাতাল নামে কোনো ছবি মুক্তি পায়নি। এখনো নেকাব চলছে এখানে।’

তবে হঠাৎ করেই শোনা যাচ্ছে, আদালতের স্থগিতাদেশের পরও আজ মুক্তি পেতে যাচ্ছে ‘মাতাল’ ও ‘নায়ক’। তবে এ নিয়ে তারা কোনো আইনি পদক্ষেপ নিয়েছেন কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। ছবি দুটি ১০০ হলে মুক্তি পাচ্ছে বলে শোনা গেছে। এর আগে গত ২৮ সেপ্টেম্বর দেশের একটি হলে মুক্তি দেওয়া হয়েছিল ‘নায়ক’ ছবিটি। আজ নতুন করে দেশের প্রায় ৫০টি হলে মুক্তি পাচ্ছে এটি। ছবির নায়ক বাপ্পি চৌধুরী বলেন, ‘প্রযোজকের কাছ থেকে জানতে পেরেছি, আপাতত ৫০টি হলে ছবিটি মুক্তি দেওয়া হচ্ছে।

চাহিদা থাকা সত্ত্বেও আর হল নেওয়া হচ্ছে না। পরের সপ্তাহে আরও ৫০টি হলে নতুন করে মুক্তি দেওয়া হবে।’ ছবিতে বাপ্পির বিপরীতে আছেন অধরা খান। ‘নায়ক’ ছবিটি প্রযোজনা করেছে যাদু কাঠি মাল্টিমিডিয়া। অন্যদিকে ‘মাতাল’ও মুক্তি পাচ্ছে ৫০টি হলে। এমনটি জানিয়েছেন ছবির প্রযোজক শরিফ চৌধুরী। তিনি বলেন, ‘নতুন করে আগামীকাল (আজ) দেশজুড়ে মুক্তি দিচ্ছি। আপাতত ৫০টির মতো বুকিং হয়েছে।’ শাহিন সুমন পরিচালিত ছবিটিতে অভিনয় করেছেন সায়মন সাদিক, অধরা খান, শিপন মিত্র, অরিন, মিশা সওদাগর, জয়রাজ, মাহমুদুল হক মিঠু, শরিফ চৌধুরী প্রমুখ।

এত নাটক করে ছবি মুক্তি দিলে কি কোনো লাভ হবে? এমন প্রশ্ন সবার মুখে মুখে। দেশে বর্তমান সিনেমা হলের সংখ্যা আড়াইশর মতো। তার মধ্যে শতাধিক হলে ছবি দেখার উপযুক্ত পরিবেশ নেই। ফলে একই দিন চারটি ছবি মুক্তি পেলে হল পাওয়া নিয়ে সমস্যায় পড়বেন প্রযোজকরা। মানে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। কারণ দর্শক ভাগাভাগি হয়ে যাবেন। বর্তমান পরিস্থিতিতে কোনো ছবি থেকেই বিনিয়োগ উঠে আসবে না। এমন কথা সবারই জানা। তার পরও কেন এই মুক্তি মুক্তি খেলা? চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘এসব কারণে আগে থেকে মুক্তির জন্য প্রস্তুতি নেওয়া ছবিগুলো ক্ষতির মুখে পড়বে। এই অশুভ কৌশল বন্ধ হওয়া দরকার। এ ব্যাপারে প্রযোজক সমিতিকে কঠোর হতে হবে।’

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে