‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ শুরু হচ্ছে আজ

বিকালে উদ্বোধন করবেন অমিতাভ

  বিনোদন সময় ডেস্ক

১০ নভেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১০ নভেম্বর ২০১৮, ০৯:১০ | প্রিন্ট সংস্করণ

‘আনন্দের শহরে বিশ্ব সিনেমার উৎসব’ স্লোগান নিয়ে আজ থেকে শুরু হচ্ছে ‘২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। বিকালে কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে প্রদীপ জ্বালিয়ে এ উৎসব উদ্বোধন করবেন বলিউডের বরেণ্য অভিনেতা অমিতাভ বচ্চন। সঙ্গে থাকবেন শাহরুখ খান, জয়া বচ্চন, শর্মিলা ঠাকুর, সঞ্জয় দত্ত, বিশ্বজিৎ চট্টোপাধ্যায়, ওয়াহিদা রহমান, মহেশ ভাট, নন্দিতা দাসসহ অনেকে।

এ বছর উৎসব উদ্বোধনের জন্য মহানায়ক উত্তম কুমার ও তনুজা অভিনীত ‘অ্যান্টনি ফিরিঙ্গি’ ছবিটিকে বাছাই করা হয়েছে। পাশাপাশি দেখানো হবে ১৪টি কালজয়ী বাংলা ছবি। আট দিনের এ উৎসবে এবার ১ হাজার ৫০০টি ছবির আবেদন জমা পড়ে। এর মধ্য থেকে ৭০টি দেশের ১৭১টি পূর্ণদৈর্ঘ্য আর ১৫০টি স্বল্পদৈর্ঘ্য ছবি উৎসবের জন্য বাছাই করা হয়। এসব ছবি দেখানো হবে কলকাতার ১৬টি প্রেক্ষাগৃহে। উৎসবে ‘সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা’ করবেন নন্দিতা দাস। উৎসব চলবে ১৭ নভেম্বর পর্যন্ত।

এ বছর উৎসবে বিদেশি পরিচালকদের মধ্যে যোগ দেবেন মাজিদ মাজিদি, ফিলিপ নয়েস, জিল বিলকক, সাইমন বেকারের মতো প্রথিতযশা চলচ্চিত্র নির্মাতারা। এ ছাড়া আরও থাকবেন কলকাতার বরেণ্য তারকা সৌমিত্র চট্টোপাধ্যায়, সাবিত্রী চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায়, গৌতম ঘোষ, রঞ্জিত মল্লিক প্রমুখ।

এবার উৎসবে সেরা বিদেশি ছবির পুরস্কার হিসেবে ৫১ লাখ রুপি আর শ্রেষ্ঠ পরিচালককে দেওয়া হবে ২১ লাখ রুপি। সঙ্গে থাকবে রয়েল বেঙ্গল গোল্ডেন টাইগার ট্রফি। সেরা ভারতীয় ছবিকে দেওয়া হবে ‘হীরালাল সেন মেমোরিয়াল অ্যাওয়ার্ড’। শ্রেষ্ঠ নির্দেশককে ৭ লাখ রুপি আর শ্রেষ্ঠ ছবিকে দেওয়া হবে ৫ লাখ রুপি, সঙ্গে হীরালাল মেমোরিয়াল অ্যাওয়ার্ড। এ ছাড়া শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য ছবিকে ৫ লাখ রুপি এবং শ্রেষ্ঠ তথ্যচিত্রকে দেওয়া হবে ৩ লাখ রুপির নগদ পুরস্কার এবং স্মারক। থাকছে এশিয়ার শ্রেষ্ঠ ছবির জন্য নেটপ্যাক পুরস্কার, স্মারক ও অর্থ। ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ এবার পালিত হবে ‘বাংলা সিনেমার শতবর্ষ’। তাই বাংলা সিনেমার জনক হিসেবে পরিচিত হীরালাল সেনের চলচ্চিত্রে অবদান ও তার জীবনভিত্তিক ছবিটিও প্রদর্শিত হবে উৎসবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে