৭০তম কান চলচ্চিত্র উৎসব

চুমু দিয়ে শুরু

  বিনোদন সময় ডেস্ক

১৯ মে ২০১৭, ০০:০০ | আপডেট : ১৯ মে ২০১৭, ০০:৩৭ | প্রিন্ট সংস্করণ

বুধবার সন্ধ্যা সোয়া ৭টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা) ৭০তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হয়। ৭০তম মাইলফলক উদযাপন করতে শুরুটা হয় নাচ-গান দিয়ে। অফিসিয়াল পোস্টারের সঙ্গে মিল রেখে স্প্যানিশ নৃত্যশিল্পী ব্ল্যাঙ্কা লি পরেছিলেন গাঢ় লাল মেঝেছোঁয়া গাউন। গান গেয়েছেন বেঞ্জামিন বায়োলে ও লুয়ান এমেরা। এরপর মঞ্চে আসেন উদ্বোধনী অনুষ্ঠানের ‘মিস্ট্রেস অব সিরিমনিস’ মনিকা বেলুচ্চি। কানের মাহাত্ম্য তুলে ধরে কিছু কথা বলেন ইতালিয়ান এই অভিনেত্রী। তারপর পর্দায় দেখানো হয় প্রতিযোগিতা বিভাগের সভাপতি পেদ্রো আলমোদোভারের বিভিন্ন ছবির নির্বাচিত অংশবিশেষ। স্প্যানিশ এই নির্মাতাকে মঞ্চে ডাকতেই আমন্ত্রিত সব অতিথি দাঁড়িয়ে অভিবাদন জানান। নিজের অনুভূতি জানিয়ে অন্য আট বিচারককে মঞ্চে ডাকেন পেদ্রো। একে একে আসেন জেসিকা চ্যাস্টেইন, গ্যাব্রিয়েল জারেদ, ফ্যান বিংবিং, পাওলো সরেন্তিনো, মারেন আদে, পার্ক চ্যান-উক, আনিয়েস জাউই এবং উইল স্মিথ। তাদের নিয়ে দলীয়ভাবে ক্যামেরাবন্দি হন পেদ্রো। তারা আসন গ্রহণের পর প্রতিযোগিতা বিভাগের ১৯টি ছবির অংশবিশেষ দেখানো হয় পর্দায়। এরপর হুট করে মঞ্চে এসে মনিকার হাতে উৎসবের লোগো সংবলিত খাম দেন সহ-উপস্থাপক অ্যালেক্স লুটজ। সেটি দেখে ছুঁড়ে ফেলে দেন বেলুচ্চি। এরপর সম্মিলিত কণ্ঠে গানের তালে ওই তারকাকে নিয়ে নেচেছেন তিনি। সবশেষে দুজনে চুমু দিয়ে চমকে দেন সবাইকে। এ অংশের মতো গোটা অনুষ্ঠানেই কিছুণ পরপর করতালি দিয়ে তারকাদের অভিনন্দন জানিয়েছেন অতিথিরা।

উদ্বোধনী অনুষ্ঠানে তারার হাট : বাংলাদেশ সময় রাত সোয়া ১১টা। পালে দো ফাস্তিভালের ভেতরে উদ্বোধনী অনুষ্ঠান তখন শুরু হয়ে গেছে। ফ্যাশন আর জৌলুসে ৭০তম কান যেন ছাড়িয়ে গেল নিকট অতীতের সব আয়োজনকে। উদ্বোধনী দিনেই মহাতারকাদের পদচারণে আবার উজ্জ্বল ছিল লালগালিচা। লালগালিচায় ঔজ্জ্বল্য বাড়িয়েছেন সুজান স্যারেন্ডন, জুলিয়ান মুর, মারিয়ন কঁতিয়া, উমা থারম্যান ও এলি ফ্যানিং।

কানে কান মলা : প্রতিযোগিতা বিভাগের বিচারক হিসেবে সাংবাদিকদের মুখোমুখি হন উইল স্মিথ। বিচারক প্যানেলে আছেন আরও আটজন। তাদের মধ্যে সভাপতি স্প্যানিশ নির্মাতা পেদ্রো আলমোদোভার। কিন্তু সব আলো কেড়ে নিলেন উইল স্মিথ একাই। যদিও সংবাদ সম্মেলনে অংশ নেওয়ার আগে ফটোকলে মজার ছলে উইল স্মিথের কান মলে দেন জেসিকা! পাশে দাঁড়িয়ে তখন প্রাণ খুলে হেসেছেন পেদ্রো। আলোকচিত্রী সাংবাদিকরা কানের অন্যান্য ঘটনার মতো এ দৃশ্যও ক্যামেরাবন্দি করতে ভোলেননি।

দীপিকার প্রথম দিন : এবারই প্রথম কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় পা রাখলেন দীপিকা পাড়–কোন। তাও একেবারে উৎসবের প্রথম দিন। কান চলচ্চিত্র উৎসব উপলে লালগালিচায় বেশ সাহসী পোশাকেই দেখা গেছে তাকে। কালো রঙের বিশেষ গাউনের সঙ্গে দীপিকার আঙুলে শোভা পায় ডি গ্রিসোগোনো জুয়েলারির আংটি। আলোকচিত্রশিল্পীদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হন দীপিকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে