গৃহস্থালি টিপস

গুছিয়ে নিন ওয়্যারড্রোব

  রওনক বিথী

১৫ নভেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শীত আসছে। হেমন্তের হিমেল হাওয়ার দোলায় সেই আগাম বার্তা আমরা পেয়েও গেছি। শীত হচ্ছে ফ্যাশনের ঋতু, রঙের ঋতু। নানা রঙ-নকশার শীতের পোশাক ব্যবহার এ সময় যেন শখে পরিণত হয়। শীতের পোশাক শুধু ব্যবহার করলেই তো আর হবে না, যতœসহকারে গুছিয়েও রাখতে হবে। তাই আলমারি, ওয়্যারড্রোবের হ্যাঙ্গারে ঝুলতে থাকা শাড়ি, শার্ট সরিয়ে সেখানে এখন ঝুলিয়ে দিন ব্লেজার, সোয়েটার, শাল। নতুন করে গুছিয়ে নিন ওয়্যারড্রোব।

শীতে একই সঙ্গে অনেক পোশাক নামানো হয়। কারণ প্রতিদিন তো আর একই সোয়েটার পরতে ভালো লাগে না। একদিন সোয়েটার পরলে পরের দিন শাল কিংবা কোট-ব্লেজার পরতে ভালো লাগে। তাই যেদিন যেটি পরবেন, সেটি রাখার সময় নির্দিষ্ট স্থানে গুছিয়ে রাখুন। যেন আবার পরার সময় সমস্যায় পড়তে না হয়।

শীতের পোশাক ওয়্যারড্রোব বা আলমারিতে তোলার আগে ওয়্যারড্রোব, আলমারির তাকের ভেতর শুকনা নিমপাতা বা ন্যাপথলিন দিয়ে রাখুন। এতে শীতের পোশাকে আর পোকা ধরবে না।

স্যুট, ব্লেজার, জ্যাকেট হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। হ্যাঙ্গারে ঝোলানোর আগে ব্রাশ দিয়ে ঝেড়ে নিন। কোটে ব্রাশ ব্যবহার করুন। এতে ধুলো-ময়লা চলে যাবে। স্যুট কিংবা ব্লেজার হ্যাঙ্গারে ঝোলানোর সময় কাঁধে আর্টিফিশিয়াল প্যাড দিয়ে রাখলে স্যুটের আকার ঠিক থাকবে। ওভারকোট বা জ্যাকেট কাঠের মজবুত হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। কাঁধের কাছে শেপ নষ্ট হবে না।

সোয়েটার বা শাল ব্যবহার করার পর অন্তত ১২ ঘণ্টা হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। কুঁচকে যাওয়া জায়গাগুলো ঠিক হয়ে যাবে। উলের কাপড়ের প্রধান শত্রু মথপোকা। এর উপদ্রব থেকে বাঁচতেও উলের পোশাক ভাঁজ না করে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। তবে ভারী সোয়েটার হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখা ঠিক নয়। এতে সোয়েটারের শেপ নষ্ট হয়ে যেতে পারে। ভারী সোয়েটার ব্যবহারের পর কিছুক্ষণ বাতাসে শুকিয়ে ফোল্ড করে আলমারিতে রাখুন।

পশমি কাপড় যদি ময়লা হয় তবে পোকার উপদ্রব বেড়ে যায়। তাই পশমি কাপড় সুন্দর করে ধুয়ে কিছুক্ষণ বাতাসে রেখে শুকিয়ে তার পর ইস্ত্রি করে ওয়্যারড্রোবে তুলে রাখুন। পশমি ও উলের কাগড় ইস্ত্রি করার সময় এর ওপর সুতি পাতলা এক টুকরো কাপড় বিছিয়ে নিন। গরম ইস্ত্রি সরাসরি যেন উল স্পর্শ না করে সেদিকে লক্ষ্য রাখুন।

উলের সোয়েটার সুন্দরভাবে ভাঁজ করে ওয়্যারড্রোব কিংবা আলমারিতে রাখুন। একসঙ্গে অনেক উলের পোশাক ঠেসে রাখবেন না। এমনভাবে রাখুন যাতে বাতাস চলাচল করতে পারে। এতে উলের পোশাক ভালো থাকবে। উলের পোশাক কখনো শক্ত, খসখসে ও মরচে পড়া জায়গায় স্টোর করা উচিত নয়। এতে উলের পোশাকের নিচের অংশের সেলাই খুলে যাওয়ার আশঙ্কা থাকে। উলের পোশাক প্লাস্টিক কাভারে মুড়িয়ে ওয়্যারড্রোবে রাখা উচিত নয়। প্লাস্টিকে মুড়িয়ে রাখলে উলের পোশাকে পোকা জন্মানোর আশঙ্কা থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে