ত্বকের মরা কোষ দূর করতে

  কেয়া আমান

১৪ মার্চ ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মুখ ধুয়ে গরম পানির ওপর মুখ রেখে তোয়ালে দিয়ে মাথা ঢেকে ভাপ নিন। ২-৩ মিনিট পর ভেজা কাপড় দিয়ে মুখ মুছে নিন। এবার ত্বকের ধরন অনুযায়ী ফেসিয়াল মাস্ক ব্যবহার করুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে টোনার লাগিয়ে নিন। সবশেষে মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন

হ কেয়া আমান

ধুলাবালি, ত্বকের শুষ্কতা, সঠিকভাবে ত্বক পরিষ্কার না করাসহ নানা কারণে ত্বকে মরা কোষ জমে। মরা কোষ ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয়। ত্বক খসখসে, অনুজ্জ্বল ও মলিন করে তোলে। এ কারণে সুস্থ ও সুন্দর ত্বক পেতে ত্বকের মরা কোষ দূর করা জরুরি।

কথা হয় শোভন মেকওভার স্কিন স্টুডিওর স্বত্বাধিকারী শোভন সাহার সঙ্গে। তিনি বলেন, ‘আমাদের ত্বকে প্রতিদিন অসংখ্য কোষ স্বাভাবিকভাবেই মরে যায়। আবার ধুলাময়লা আর অযতœ অবহেলায় এই সংখ্যা আরও বেড়ে যায়। ত্বকের বিভিন্ন অসুখ থেকেও ত্বকে মরা কোষ জমতে পারে। তাই কী কারণে ত্বকে মরা কোষ জমছে সেটা আগে জানতে হবে। ত্বকের শুষ্কতা কিংবা পরিচর্যার অভাবে যদি ত্বকে মরা কোষ জমে, তবে তা ঘরোয়া পরিচর্যার মাধ্যমেই দূর করা সম্ভব। ত্বকের মরা কোষ দূর করতে প্রথমেই ত্বকের ধরন সম্পর্কে জেনে নিতে হবে।’

তিনি আরও বলেন, অনেকের ত্বক খুব স্পর্শকাতর হয়। এ ধরনের ত্বক যাদের তাদের নিয়মিত মাইল্ড স্ক্রাবার দিয়ে মুখ ধুতে হবে। সপ্তাহে একদিন মুখ ধোয়ার পর টকদই ও ওটস মিশিয়ে মুখের ত্বক ম্যাসাজ করে ধুয়ে ফেললে ত্বকের মরা কোষ উঠে যাবে। যাদের ত্বক একটু পুরু তারা প্রথমেই ত্বকে স্টিম নিন। এতে ত্বক নরম হবে। এরপর টকদই ও ওটস দিয়ে মুখের ত্বক ম্যাসাজ করলে ত্বকের মরা কোষ উঠে যাবে। এ ছাড়া ত্বক সুস্থ রাখতে প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করতে হবে এবং শাকসবজি ও ফলমূল খেতে হবে।

প্রতিদিন ত্বক ক্লিনজিং

লোমকূপের গোড়ায় ঘাম, তেল ও ময়লা জমে তা থেকে ত্বকে মরা কোষ সৃষ্টি হয়। মরা কোষ দূর করতে ত্বক নিয়মিত ক্লিনজিং করুন। ত্বক ক্লিনজিং করতে এক টেবিল চামচ করে আঙুরের রস, পুদিনা পাতার রস ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি মুখে ও ঘাড়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠা-া পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল ও নরম থাকবে।

স্ক্রাবিং করুন

স্ক্রাবিংয়ের মাধ্যমে ত্বকের মরা কোষ ঝরে যায় এবং ত্বক কোমল ও উজ্জ্বল হয়ে ওঠে। ঘরে বসে ত্বক স্ক্রাবিং করতে এক চা-চামচ চিনি ও এক চা-চামচ অলিভ অয়েল মিশিয়ে পেস্ট করুন। এবার প্যাকটি পুরো মুখে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। এরপর স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের সজীবতায় ফেসিয়াল

ত্বকের মরা কোষ দূর করে ত্বককে সতেজ ও উজ্জ্বল করে তুলতে ফেসিয়াল দারুণ কার্যকর। ফেসিয়াল করতে প্রথমে স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে মুখটা ধুয়ে নিন। এরপর আঙুলের ডগায় ক্লিনজার লাগিয়ে নিচ থেকে ওপরে এবং বাইরে থেকে ভেতরে সার্কুলার মুভমেেেন্ট ২-৩ মিনিট ম্যাসাজ করুন। এরপর ভেজা কাপড় দিয়ে মুখ মুছে নিন। এবার ত্বকের উপযোগী স্ক্রাব লাগিয়ে আরও ২ মিনিট ম্যাসাজ করুন। এবার মুখ ধুয়ে গরম পানির ওপর মুখ রেখে তোয়ালে দিয়ে মাথা ঢেকে ভাপ নিন। ২-৩ মিনিট পর ভেজা কাপড় দিয়ে মুখ মুছে নিন। এবার ত্বকের ধরন অনুযায়ী ফেসিয়াল মাস্ক ব্যবহার করুন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে টোনার লাগিয়ে নিন। সবশেষে মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

ফ্রুটস ফেসমাস্ক

ত্বকের মরা কোষ দূর করতে ফ্রুটস ফেসমাস্ক খুব উপকারী। ফ্রুটস ফেসমাস্ক তৈরি করতে পাকা পেঁপে, পাকা কলা ও আপেল কিউব করে কেটে একসঙ্গে ব্লেন্ড করুন। সঙ্গে একটু মধু ও দই মেশান। পেস্টটি মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

শরীরের ত্বকের মরা কোষ দূর করতেÑ

শুধু মুখে নয়, শরীরের ত্বকেও মরা কোষ জমতে পারে। শরীরের মরা কোষ দূর করতে ময়দার সঙ্গে অলিভ অয়েল বা নারকেল তেল মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। এবার প্যাকটি গোসলের আগে সারা শরীরে মাখুন। ৫ মিনিট পর গোসল করে ফেলুন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে