• অারও

বৈশাখী ভোজ

  অসিত কর্মকার।

১১ এপ্রিল ২০১৮, ০০:০০ | আপডেট : ১১ এপ্রিল ২০১৮, ১০:০৭ | প্রিন্ট সংস্করণ

সামনেই পহেলা বৈশাখ। বছরের প্রথম দিনে অতিথি আপ্যায়নে খাবার টেবিলেও চাই বাঙালিয়ানা। বর্ষবরণ উৎসবের জন্য রেসিপি দিয়েছেন অসিত কর্মকার।

ছবি: ফয়সাল সিদ্দিক কাব্য

পান্তা ভাত ও পঞ্চপদী

ভর্তার থালা

উপকরণ : প্রয়োজনমতো চাল ও পানি, প্রয়োজনীয় হাঁড়ি।

প্রণালি : রান্না করা ভাত পরিমাণমতো পানিতে সারা রাত ভিজিয়ে রাখুন। পরিবেশনের আগে পানি ঝরিয়ে নিলেই পান্তা ভাত তৈরি।

সরিষা ভর্তা : উপকরণ: সরিষা ২ টেবিল চামচ, পেঁয়াজ ২ টেবিল চামচ, রসুন ২ কোয়া, কাঁচামরিচ ২টি ও লবণ স্বাদমতো।

প্রণালি : সব উপকরণ একসঙ্গে শিলপাটায় মিহি করে বেটে নিন।

কালিজিরা ভর্তা : উপকরণ : কালিজিরা ২ টেবিল চামচ, রসুনের কোয়া ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী ও সরিষার তেল ১ চা-চামচ।

প্রণালি : একটি পাত্রে তেল গরম করে এতে সব উপকরণ একসঙ্গে দিয়ে ভালো করে টেলে নিন। কালিজিরা টালা হলে শিলপাটায় মিহি করে বেটে নিন। সাজিয়ে পরিবেশন করুন।

টমেটো ভর্তা : উপকরণ : পাকা টমেটো ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, ধনেপাতা কুচি ১ টেবিল চা-চামচ, কাঁচামরিচ কুচি ১ চা-চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষা তেল পরিমাণমতো ও পানি পরিমাণমতো।

প্রণালি : টমেটো ভালো করে ধুয়ে সামান্য লবণ ও পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করে নিন। পেঁয়াজ, ধনেপাতা, কাঁচামরিচ, স্বাদ অনুযায়ী লবণ ও পরিমাণমতো সরিষার তেল হাত দিয়ে ভালো করে চটকিয়ে নিন। পরে এতে সিদ্ধ টমেটো দিয়ে ভালো করে চটকিয়ে নিন ।

পটোলের খোসা ভর্তা : উপকরণ : পটোলের খোসা ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ১ চা-চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি : পটোলের খোসা সিদ্ধ করে বাকি সব উপকরণ দিয়ে শিলপাটায় ভালোভাবে বেটে নিন।

ফাইস্যা শুঁটকি ভর্তা : উপকরণ : শুঁটকি ৬টি, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি ২ টেবিল চামচ, শুকনা মরিচ ৬টি ও লবণ স্বাদ অনুযায়ী।

প্রণালি : শুঁটকি হালকা গরম পানিতে কিছুক্ষণ রেখে ধুয়ে নিতে নিন। এবার শিলপাটায় ভালো করে ছেঁচে সব উপকরণ দিয়ে ভালোভাবে বেটে নিন।

কাঁচা আমের শরবত

উপকরণ : কাঁচা আম ৪টি, পানি ৮ কাপ, চিনি স্বাদমতো, বিট লবণ ১ চা-চামচ, সরিষা গুঁড়া ১ চা-চামচ, কাঁচামরিচ বাটা আধা চা-চামচ, পুদিনাপাতা বাটা ১ টেবিল চামচ, লবণ আধা চা-চামচ বা পরিমাণমতো।

প্রণালি : আমের খোসা ছাড়িয়ে সিদ্ধ করে ছেনে নিয়ে আঁটি ফেলে দিতে হবে। সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে পরিবেশন করুন।

ভাপা ইলিশ

উপকরণ : ইলিশ মাছ ৮পিস, সরষে বাটা ৫ টেবিল চামচ, টকদই আধা কাপ, সরষের তেল ৪ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চামচ, মরিচ গুঁড়া ১ চামচ, নারকেল বাটা ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো ও পানি অল্প পরিমাণ।

প্রণালি : উপকরণগুলো ভালোভাবে মেখে নিয়ে একটি স্টিলের টিফিন বক্সের মধ্যে নিয়ে ঢাকা দিন। এবার একটি কড়াইয়ে অর্ধেক পানি দিন। ফুটে উঠলে তাতে বাটিটা দিয়ে বড় ঢাকনা দিন। ১০-১৫ মিনিট পর নামিয়ে কাঁচা সরষের তেল ছড়িয়ে পরিবেশন করুন।

ভুনা খিচুড়ি

উপকরণ : পোলাওয়ের চাল ২ কাপ, মুগ ডাল ভাজা ১ কাপ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, সরিষার তেল আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, এলাচ ও দারুচিনি ৪-৫ টুকরা, আদা বাটা ১ চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো ও গরম পানি।

প্রণালি : চাল ও ডাল আলাদাভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। প্যানে তেল দিয়ে দারুচিনি, এলাচ ও তেজপাতা ফোড়ন দিয়ে বাকি সব মসলা দিয়ে কষিয়ে চাল ও ডাল দিতে হবে। চাল ও ডাল ভাজা ভাজা হয়ে এলে গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। পানি শুকিয়ে এলে নামিয়ে দমে রাখুন। ১০-১৫ মিনিট পর খিচুড়ি পরিবেশন করুন।

আচারি চিকেন

উপকরণ : মুরগির মাংস ১ কেজি, মরিচ গুঁড়া আধা টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি ২ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা-চামচ, শুকনা মরিচ ৫-৬টি, পাঁচফোড়ন ১ চা-চামচ, তেজপাতা ২টি, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, তেঁতুলের ক্বাথ আধা কাপ, পাঁচফোড়ন গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদ অনুযায়ী, সরিষা তেল আধা কাপ ও পানি পরিমাণমতো।

প্রণালি : প্রথমে মুরগির টুকরাগুলো ভালো করে ধুয়ে নিন। একটি প্যানে সরিষার তেল গরম করে তাতে তেজপাতা, শুকনা মরিচ ও পাঁচফোড়ন দিয়ে হালকা ভেজে পেঁয়াজের টুকরাগুলো হালকা ভেজে একে একে সব মসলা এবং স্বাদ অনুযায়ী লবণ ও অল্প পানি দিয়ে ভালো করে কষিয়ে মুরগির টুকরাগুলো দিয়ে ঢেকে দিন। মাংস সিদ্ধ হয়ে এলে তেঁতুলের ক্বাথ ও পাঁচফোড়ন গুঁড়া ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন আচারি চিকেন।

মাটন কষা

উপকরণ : খাসির মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া হাফ চা-চামচ, দারুচিনি ২টি, এলাচ ২টি, তেজপাতা ২টি, গরম মসলা পাউডার আধা চা-চামচ, টকদই আধা কাপ, কাঁচামরিচ বাটা ২ চা-চামচ, মৌরি বাটা হাফ চা-চামচ, সরষের তেল হাফ কাপ ও লবণ স্বাদমতো।

প্রণালি : টকদই ও সব মসলা মাংসের সঙ্গে মিশিয়ে ১ ঘণ্টা ম্যারিনেট করুন। এবার প্যানে তেল দিয়ে তাতে দারুচিনি, এলাচ, তেজপাতা দিয়ে ম্যারিনেট করা মাংস দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে তেল ছেড়ে দিলে নামিয়ে নিন।

বিন্নি চালের ক্ষীর

উপকরণ : দুধ ১ লিটার, পানি ১ কাপ, বিন্নি চাল ১ মুঠো, চিনি আধা কাপ, মাওয়া আধা কাপ (নামানোর আগে), নারকেল বাটা আধা কাপ ও কিশমিশ সাজানোর জন্য।

প্রণালি : বিন্নি চাল অল্প পানিতে ১০ মিনিট ভিজিয়ে তুলে নিন। এবার দুধ ও পানি জ্বাল দিয়ে নিন। বলক এলে অল্প অল্প করে চাল ও চিনি দিয়ে নেড়ে নেড়ে মিলিয়ে নিতে হবে। চাল ও দুধের মিশ্রণ যেন দলা না হয়। এবার এতে নারকেল মিশিয়ে অল্প আঁচে নেড়ে নেড়ে চাল সিদ্ধ করে নিতে হবে। ঘন হয়ে এলে নামিয়ে ঠা-া করে কিশমিশ সাজিয়ে পরিবেশন করুন।

সরষে শজনে

উপকরণ : শজনে ডাঁটা ২ কাপ, সরিষা বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, কাঁচামরিচ বাটা ১ টেবিল চামচ, সরিষার তেল আধা কাপ, লবণ স্বাদমতো ও পানি পরিমাণমতো।

প্রণালি : পাত্রে তেল দিয়ে সব মসলা একটু পানি দিয়ে কষিয়ে নিন। এবার শজনে ডাঁটা, লবণ ও পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিন। শজনে ডাঁটা সিদ্ধ হলে পানি শুকিয়ে মাখো মাখো হয়ে এলে নামিয়ে নিন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে