ঈদের সাজের আগে ত্বক ও চুলের যতœ

  কেয়া আমান

১৩ জুন ২০১৮, ০০:০০ | আপডেট : ১৩ জুন ২০১৮, ০৯:৩৫ | প্রিন্ট সংস্করণ

ঈদের দিন যতই সাজগোজ করুন না কেন, ত্বক আর চুল যদি সুন্দর না থাকে তবে সাজ কখনই ফুটবে না। সাজ সুন্দরভাবে ফুটিয়ে তুলতে উৎসবের দিন ত্বক ও চুলের জন্য প্রয়োজন কিছু বাড়তি পরিচর্যা। পরামর্শ দিয়েছেন আকাক্সক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের কর্ণধার ও রূপ বিশেষজ্ঞ জুলিয়া আজাদ।

জুলিয়া আজাদ বলেন, ‘অনেকেরই মেকআপ করলে ত্বকে র্যাশ ওঠে, মুখে ফাউন্ডেশন, প্যানকেক ভালোমতো বসে না, মেকআপের পর ত্বক খসখসে দেখায়, মেকআপ দ্রুত গলে যায়, চুল সেট থাকে না ইত্যাদি অভিযোগ থাকে। এর কারণ হচ্ছে মেকআপের আগে আপনার ত্বক ও চুল মেকআপের জন্য পুরোপুরি প্রস্তুত ছিল না। তাই ঈদের দিন বা ভারী মেকআপ যেদিন করবেন, সেদিন মেকআপের আগে ত্বক ও চুলের কিছু বাড়তি পরিচর্যা করুন।’ এ ক্ষেত্রে জুলিয়া আজাদের পরামর্শ হচ্ছেÑ

ত্বক ম্যাসাজ করুন

শুষ্ক ও স্বাভাবিক ত্বকের অধিকারীরা ঈদের দিন সকালে প্রথমে এক চা-চামচ মধু ও এক চা-চামচ মাল্টার রস কুসুম গরম করে নিন। মিশ্রণটির অর্ধেকের সঙ্গে চিনি মিশিয়ে মুখে ম্যাসাজ করুন। এটি ত্বকে স্ক্র্যাবিংয়ের কাজ করবে। ত্বকের গভীর থেকে ধুলোময়লা ও মরা কোষ দূর করে ত্বককে নরম কোমল করবে। কিছুক্ষণ ম্যাসাজ করে বাকি অর্ধেকটা মিশ্রণ দিয়ে মুখ আবার কিছুক্ষণ ম্যাসাজ করুন। এতে ত্বক ভালোভাবে পরিষ্কার হওয়ার পাশাপাশি ত্বকে বাড়তি গ্লো আসবে এবং ত্বক নরম হওয়ার কারণে মেকআপ ঠিকমতো বসবে। তৈলাক্ত ত্বকের অধিকারীরা মেকআপের আগে দুই চা-চামচ মসুর ডালের গুঁড়া, সামান্য পানি ও পাঁচ ফোঁটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে মুখে ম্যাসাজ করুন।

বরফ ঘষে নিন

ম্যাসাজের পর ত্বকে এক টুকরো বরফ ঘষে নিন। বরফ মেকআপ দীর্ঘস্থায়ী করতে খুব ভালো কাজ করে।

টোনার ব্যবহার করুন

এবার ত্বকে টোনার ব্যবহার করুন। বাজারের কেনা টোনার ছাড়াও শসার রস টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। টোনারে কটন বল ভিজিয়ে মুখ মুছে ফেলুন। ক্লান্তির ছাপ দূর হয়ে ত্বক সতেজ দেখাবে।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

টোনার ব্যবহারের পর মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ময়েশ্চারাইজারের ছোঁয়ায় ত্বক কোমল হয়ে উঠবে।

গোলাপজল লাগিয়ে নিন

ময়েশ্চারাইজার লাগানোর পর ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর গোলাপজলে কটন বল ভিজিয়ে মুখটা আরও একবার মুছে নিন। এবার আপনার ত্বক পুরোপুরি প্রস্তুত ভারী মেকআপের জন্য। মেকআপ করার আগে ত্বকের এই পরিচর্যায় ত্বকে মেকআপ খুব ভালোমতো বসবে এবং মেকআপ গলে যাওয়ার আশঙ্কাও কমে যাবে। সেই সঙ্গে মেকআপের কারণে ত্বকের ক্ষতির ঝুঁকিও অনেকটাই কমে যাবে।

চুলের পরিচর্যা

ঈদের দিন সকালে গোসলের আগে অল্প কিছুক্ষণ সময় ব্যয় করেই সেরে ফেলতে পারেন চুলের পরিচর্যার কাজটি। ঈদের আগের দিন চুল শ্যাম্পু করে রাখুন। ঈদের দিন সকালে পরিমাণমতো টকদই, একটি ডিম, এক টেবিল চামচ অ্যালোভেরা জেল, এক টেবিল চামচ মধু ও এক চা-চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার প্যাকটি চুলে লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। প্যাকটি চুল নরম, ঝলমলে ও শাইনিং করবে। হেয়ার স্টাইল সেট হতে সাহায্য করবে।

মেকআপের পর

শুধু মেকআপের আগেই নয়, উৎসবের ভারী মেকআপের পরও ত্বকে প্রয়োজন বাড়তি পরিচর্যা। দিনশেষ ঘরে ফিরে প্রথমেই খুব ভালোমতো মেকআপ তুলে ফেলুন। মেকআপ তুলতে নারকেল তেল কিংবা অলিভ অয়েল সবচেয়ে ভালো মেকআপ রিমুভার। কটন বলে তেল লাগিয়ে হালকাভাবে ঘষে ঘষে মেকআপ তুলুন। কয়েকবার তুলা পরিবর্তন করে ভালোভাবে মেকআপ তুলুন। এবার ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ ধুয়ে ত্বকে ব্যবহার করুন টোনার। হাতের কাছে টোনার না পেলে কটন বল শসার রসে ভিজিয়ে মুখ মুছে নিন। ত্বক শুষ্ক হলে শসার রসের সঙ্গে মধু মিশিয়ে ব্যবহার করুন। সবশেষে মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে