মজার চিংড়ি

  অনলাইন ডেস্ক

০৪ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চিংড়ি মাছ ছোট-বড় অনেকেরই পছন্দ। চিংড়ি দিয়ে তৈরি করা যায় মজার মজার খাবার। রেসিপি দিয়েছেন আলভী রহমান শোভন

বারবিকিউ প্রন

উপকরণ : চিংড়ি ২৫০ গ্রাম, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, আদা বাটা আধা চা-চামচ, বারবিকিউ সস ২ টেবিল চামচ, শিক প্রয়োজনমতো ও লবণ স্বাদমতো।

প্রণালি : সব উপকরণ চিংড়ির সঙ্গে মিশিয়ে ১০-১২ মিনিট মেরিনেট করে রাখুন। শিক বা কাঠিতে গেঁথে চুলায় ৩ মিনিট ঝলসে নিন। সসের সঙ্গে পরিবেশন করুন।

মাল্টা প্রন

উপকরণ : চিংড়ি মাছ ৫০০ গ্রাম, মাল্টার রস আধা কাপ, নারিকেলের দুধ ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি : চিংড়ি মাছগুলো লবণ আর লেবুর রস দিয়ে মাখিয়ে রাখুন। প্যানে তেল গরম করে প্রথমে বাটা মসলা এবং পরে গুঁড়া মসলাগুলো দিয়ে ভুনে নিন। ভুনা মসলায় নারিকেলের দুধ দিন। ভালোভাবে নেড়ে মেরিনেট করা চিংড়ি দিন। ২ মিনিট রান্না করে মাল্টার রস ছড়িয়ে আরও ১ মিনিট চুলায় রাখুন। চুলা বন্ধ করে ডিশে সাজিয়ে ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

চিংড়ির কোফতা ভুনা

উপকরণ : ক. কোফতার জন্য চিংড়ি ৫০০ গ্রাম, মাঝারি আকারের সিদ্ধ আলু ১টি, আদা বাটা ১ চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, ডিমের সাদা অংশ ফেটানো ১টি ও লবণ স্বাদমতো।

খ. ভুনার জন্য : তেল ২ কাপ, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা বাটা ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, গরম মসলা গুঁড়া, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া কোয়ার্টার চা-চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি : চিংড়ির খোসা ও মাথা ছাড়িয়ে বেটে নিন। ডিম ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মাখিয়ে নিন। সব শেষে ডিমের সাদা অংশ দিয়ে মাখিয়ে গোল বল করে নিন। প্যানে তেল গরম করে মাঝারি আঁচে হালকা বাদামি করে ভেজে নিন। অন্য একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ বাটা ও আদা বাটা দিয়ে ভুনে নিন। এরপর সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে কষিয়ে সামান্য পানি দিন। বলক উঠলে কোফতা দিয়ে দিন। গ্রেভি ঘন হয়ে এলে চুলা বন্ধ করুন। ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে