মজার টিফিন

  অনলাইন ডেস্ক

১১ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

টিফিন নিয়ে বাচ্চাদের বায়নার আর শেষ নেই। আজ এটা খাব তো কাল ওটা চাই। রোজ রোজ এক খাবার তো মুখেই রোচে না। তাই টিফিনে বৈচিত্র্য আনতে দেখতে পারেন

নাজিয়া ফারহানার রেসিপি। ছবি তুলেছেন ফয়সাল সিদ্দিক কাব্য

ডোনাট

উপকরণ : ১ এবং ১/৪ কাপ ময়দা, ১/৪ কাপ মাখন, ৬ টেবিল চামচ চিনির গুঁড়ো, ২ টেবিল চামচ গুঁড়োদুধ, ৩/৪ চা চামচ ইস্ট, ২/৩ কাপ গরম দুধ।

প্রণালি : প্রথমে গরম দুধের সঙ্গে চিনির গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন। তারপর এতে পানিতে গলানো ইস্ট দিয়ে দিন। এবার এটি ১০ মিনিটের জন্য রেখে দিন। এবার ময়দার সঙ্গে গুঁড়োদুধ মিশিয়ে নিন। আপনি যদি লবণ দিতে চান, তবে দিতে পারেন খুবই সামান্য পরিমাণে। এখন ময়দার সঙ্গে ইস্ট মিশিয়ে ডো তৈরি করে ফেলুন। ডোটিতে মাখন দিয়ে ৫-৬ মিনিট মিশিয়ে নিন। এবার ডোটি ঢেকে আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা রেখে দিন। খেয়াল রাখবেন ডোটি যেন শক্ত না হয়ে যায়। এখন ডোটি বেলে রুটির মতো করে নিন। ডোনাট কাটার দিয়ে কয়েকটি ডোনাট কেটে নিন। এখন কাটা ডোনাটগুলো ঢেকে এক ঘণ্টার জন্য রেখে দিন। মাঝারি আঁচে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে গেলে ডোনাটগুলো দিয়ে দিন। ডোনাটগুলো বাদামি রঙ হয়ে ফুলে উঠলে চুলা থেকে নামিয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেল মজাদান ডোনাট। আপনি ক্রিমি বা চকোলেট ডোনাট তৈরি করতে চান, তবে চকোলেট সসে ভাজা ডোনাট মাখিয়ে তার ওপর সুগার বল দিয়ে সাজিয়ে নিন।

বারগিজা

উপকরণ : মুরগীর মাংসের কিমা ১০০ গ্রাম, বার্গার বান ৪টি, ব্রেড ক্রাম্ব ১ কাপ, টমেটো ২টি, পেঁয়াজ ২টি, মেয়োনিজ ২ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, চিজ স্পাইস ৮টি, তেল ভাজার জন্য, লবন স্বাদমতো, রসুন কুচি ১ চা চামচ, আদাকুচি ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১/২ চা চামচ, অলিভ কুচি ২ টেবিল চামচ, পিজ্জা সস ২ টেবিল চামচ।

প্রণালি : একটি বাটিতে কিমার সঙ্গে অর্ধেক ব্রেড ক্রাম্ব ভাল করে মিশিয়ে নিন। এতে আদা ও রসুন কুচি নুন ও গোলমরিচ মিশিয়ে নিন। মিশ্রণটি যেন শক্ত হয় নজর রাখবেন। এবার এই মিশ্রণকে ৪ টি সমান ভাগে ভাগ করুন। একটি একটি অংশ দিয়ে হাতে প্যাটি গড়ে নিন। এবার এই প্যাটিগুলিকে বাকি অর্ধেক ব্রেড ক্রাম্বে রোল করে ফ্রিজে রেখে দিন ১০-১৫ মিনিটের জন্য। এবার একটি ফ্রাইং প্যানে তেল গরম করে তাতে খয়েরি করে ভেজে নিন চিকেন প্যাটি। এবার একটি বার্গার বান নিন। তাকে অর্ধেক করে নিন। চারটিই একইভাবে কেটে নিন। এবার মাখন লাগিয়ে সেঁকে নিন পাউরুটির টুকরোগুলি। এবার একটি বানের ভিতরে মেয়োনিজ লাগান। প্যাটিটি রাখুন। এতে টমেটোর স্পাইস রাখুন। উপরে পেঁয়াজের স্পাইস। উপর দিয়ে চিজ স্পাইস দিয়ে বানের অন্য অংশটা উপরে রেখে দিন। এবার বারগারের উপরেরে বানের মাথা টা একটু গোল করে কেটে নিন। এর মাঝে পিজ্জা সস দিয়ে তার উপর একটি স্পাইস চিজ ও তার উপর অলিক কুচি দিয়ে প্রিহিট ওভেনে ৫ মিনিট বেক করুন। এবার টুথপিক দিয়ে গেঁথে পরিবেশন করুন সুস্বাদু বার্গিজা।

এগ রাইস বল

উপকরণ : পোলাও রান্না ২ কাপ, সিদ্ধ ডিম ৪টা, ৩ রঙের ক্যাপসিকাম কুচি ১/৪ কাপ, পনির কুচি ১ কাপ, ডিম ২টা, পুদিনা কুচি ২ টেবিল চামচ, ব্রেড ক্রাম ১ কাপ, কাঁচা আম কুচি ১ কাপ, মরিচ গুঁড়ো ১/২ চা চামচ, আদা কুচি ১ চা চামচ, গরম মসলা গুঁড়ো ১ চা চামচ, লবণ, তেল

প্রণালি : ব্রেডক্রাম, কাঁচা আম, আদা কুচি, কাঁচামরিচ আর ডিম বাদে সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে গোল গোল বল করে তার মাঝে সিদ্ধ ডিম ভরে বল বানাতে হবে। এবার ডিম ফেটিয়ে বলগুলো তার মাঝে ডুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে ভাজতে হবে। এবার এগ রাইস বলের সঙ্গে পরিবেশন করতে হবে সস দিয়ে।

গ্রিল পটেটো স্যান্ডউইচ

উপকরণ : পাউরুটি স্লাইস চারটি, ঘি বা বাটার এক টেবিল চামচ, আলু একটি, আদা কুচি গ্রেড করা আধা চা চামচ, লাল মরিচ গুঁড়ো সামান্য, গরম মসলা এক চিমটি, ধনে গুঁড়ো এক চামচের চার ভাগের এক ভাগ, লবণ পরিমাণমতো, ধনেপাতা কুচি সামান্য, কাঁচামরিচ কুচি সামান্য, লেবুর রস এক টেবিল চামচ।

প্রণালি : আলু ধুয়ে সেদ্ধ করে নিন। এরপর আলু স্ম্যাশ করে নিন। আলুতে একে একে সব ধরনের গুঁড়ো পাউডার ও মসলা এক সঙ্গে মিশিয়ে নিন (শুধু বাটার ছাড়া) এবার পাউরুটির ওপর বাটার লাগিয়ে নিন। একপাশে টপিং ঢেলে দিন। এর ওপর আরেক স্লাইস রেখে গ্রিল করে নিন। গ্রিল ওভেনের গ্রিল স্টিকে করতে পারেন। অথবা চুলোতে গ্রিল ট্রে রেখেও করতে পারেন। ব্যস, এবার গ্রিন সস বা টমেটো কেচাপের সঙ্গে পরিবেশন করুন।

প্রন স্প্যাগেটি

উপকরণ : স্প্যাগেটি সিদ্ধ করে নেওয়া ১৫০ গ্রাম, খোসা ছাড়ানো চিংড়ি হাফ কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ টালা হাফ চা চামচ, ড্রাই পার্সলে ২ চা চামচ (সুপার শপে পাবেন), গোলমরিচ ফাকি হাফ চা চামচ, গাজর কুচি ২ চা চামচ, ৩ রঙের ক্যাপসিকাম কুচি ১ টেবিল চামচ, ময়দা ২ চা চামচ, মাখন ২ চা চামচ, লবণ পরিমাণমতো

প্রণালি : প্রথমে প্যানে মাখন দিয়ে তাতে রসুন কুচি দিন, সঙ্গে দিন খোসা ছাড়ানো চিংড়ি, শুকনা মরিচ টালা। নাড়াচাড়া করে এতে ময়দা আর ১/৪ কাপ পানি দিয়ে রান্না করুন ৩ থেকে ৫ মিনিট। এই মিশ্রণটা যখন ঘন হয়ে সসের মতো হতে থাকবে তখন একে একে সিদ্ধ করে নেওয়া স্প্যাগেটি, গোলমরিচ ফাকি, গাজর কুচি, ক্যাপসিকাম কুচি, লবণ পরিমাণমতো দিয়ে নাড়াচাড়া করে রান্না করুন ৩ থেকে ৪ মিনিট। নামিয়ে গরম গরম পরিবেশন করুন এই ইজি প্রন স্প্যাগেটি! সঙ্গে কিছু পছন্দমতো সিদ্ধ সবজিও জুড়ে দিতে পারেন।

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে