রূপ সমস্যা

মেথি বাটা শুকিয়ে যাওয়া পর্যন্ত মাথায় রাখতে হয়

  অনলাইন ডেস্ক

০৮ আগস্ট ২০১৮, ০০:০০ | আপডেট : ০৮ আগস্ট ২০১৮, ০৯:৪৯ | প্রিন্ট সংস্করণ

প্রশ্ন : আমার চুল শুষ্ক ও অনুজ্জ্বল। শুনেছি মেথি ব্যবহার করলে চুলে উজ্জ্বলতা আসে। কথাটা কি ঠিক? কীভাবে মেথি ব্যবহার করতে হয় তা জানাবেন প্লিজ। চুলে মেথি দিয়ে কতক্ষণ রাখতে হয়? সেদিনই কি শ্যাম্পু করা যায়?

মেরিনা ইসলাম, বাড্ডা, নতুনবাজার

উত্তর : কথা সত্যি। মেথি ব্যবহারে চুল উজ্জ্বল হয়। সেজন্য আগের দিন রাতে মেথি পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরের দিন তা মিহি পেস্ট করে নিয়ে মাথার ত্বকে মেখে নিন। এ ছাড়া পানিতে মেথি, জবা ফুলের পাতা আর শিকাকাই দিয়ে ফুটিয়ে নিন। তারপর পুরোটা নিয়ে মিহি পেস্ট তৈরি করে মাথার ত্বকে মাখুন। দুটি প্যাকই শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপর শ্যাম্পু করে নিতে হবে ভালোভাবে। এ থেকে নিশ্চয়ই বুঝতে পারছেন মেথি শুকিয়ে যাওয়া পর্যন্ত মাথায় রাখতে হয়। আর সেদিনই শ্যাম্পু করা যায়।

প্রশ্ন : আমার বয়স ৪০ বছর। চুল কিছু কিছু সাদা হচ্ছে। সাদা চুলকে কালো রঙ করতে চাই না। আমি সাদা চুলে সোনালি বা বারগেন্ডি কালার করতে চাই। কিন্তু বেশ কয়েকটি পার্লার বলেছে, পাকা চুলে নাকি কালো ছাড়া অন্য কালার বসে না। কথাটি কি ঠিক? আমি কীভাবে পাকা চুল রঙিন করতে পারি?

নাম প্রকাশে অনিচ্ছুক, ধানমন্ডি, ঢাকা

উত্তর : পাকা চুলে কালো ছাড়া অন্য কোনো রঙ বসে না, তথ্যটা ভুল। আপনি চাইলেই চুলে সোনালি বা বারগেন্ডি কালার করতে পারবেন। ভালো কোনো পার্লারে গিয়ে কথা বলে দেখুন। সমাধান পেয়ে যাবেন।

প্রশ্ন : মুখের ত্বকে ছোট ছোট দানার মতো হচ্ছে। কালো ছোপও পড়ছে। এর হাত থেকে রেহাই চাই। সমাধান জানান প্লিজ।

রিজওয়ানা, ময়মনসিংহ

উত্তর : ছোট ছোট দানা হওয়া র্যাশের লক্ষণ। সে ক্ষেত্রে সবচেয়ে ভালো কাজ করে কোল্ড কমপ্রেস। এ ক্ষেত্রে ঠা-া বরফ পানিতে তুলা ডুবিয়ে তা চেপে ধরতে পারেন দানাযুক্ত স্থানগুলোয়। ঠা-া পানিতে মুখ ধুয়েও নিতে পারেন নিয়মিত। কয়েকদিন মেকআপ মুক্ত রাখুন ত্বক। সে সঙ্গে যে কোনো ধরনের স্কিন কেয়ার প্রডাক্ট ব্যবহার থেকেও বিরত থাকতে হবে। মুখে একদম হাত দেবেন না। খুঁটবেন না। এ ছাড়া অ্যালোভেরা জেল মাখতে পারেন ত্বকে। দানাভাব দূর হবে। সঙ্গে কালচে ভাবটাও কমবে। পানিতে সামান্য বেকিং সোডা গুলিয়ে তাও মাখতে পারেন মুখে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে