সোনামণির পূজার কেনাকাটা

  সাজেদা স্নিগ্ধা

১০ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দুর্গা পূজা মানেই শিশুর বর্ণিল কেনাকাটা। জামা, জুতা, ব্যাগ, মালা, চুড়ি কী নেই তাতে! যে কোনো উৎসবে শিশুরাই সবচেয়ে বেশি আনন্দ করে। তাই নতুন পোশাক থেকে অনুষঙ্গ, শিশুদের উৎসবের কেনাকাটায় বাদ যায় না কোনো কিছুই।

দিন গুনে পোশাক

দুর্গা পূজায় ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত পাঁচ দিনের আয়োজন থাকে সবচেয়ে বেশি জাঁকজমক। শিশুদের কেনাকাটাও তাই চলে দিনগুনে। অধিকাংশ পরিবারেই শিশুদের পাঁচ দিনের জন্য পাঁচ রকম পোশাক কেনা হয়। একেক দিন একেক রকম নতুন পোশাক পরে শিশুরা ম-পে ম-পে বড়দের হাত ধরে ঘুরে বেড়ায়। ছেলেরা কোনো দিন পাঞ্জাবি কিংবা ফতুয়া, তো কোনো দিন শার্ট কিংবা টি-শার্ট ও ডেনিম প্যান্ট পরে। মেয়েরা কেউ ফ্রক, স্কার্ট, টপস পরছে তো কেউ সালোয়ার-কামিজে সেজে উঠছে। আবার পরিবারের বড়দের সঙ্গে মিলিয়ে একই রকম পোশাক পরার বায়নাও থাকে অনেক শিশুর।

পোশাকে বাহারি রঙ-নকশা

বিভিন্ন ফ্যাশন হাউসে বড়দের পাশাপাশি শিশু-কিশোরদের জন্য তৈরি করা হয়েছে সুতি, নিট, জর্জেটের পোশাক। তবে আরামের বিষয়টি মাথায় রেখে ছোটদের জন্য সুতি কাপড়ের পোশাক বেশি গুরুত্ব পেয়েছে। ছোটদের জন্য একেবারে সিম্পল নকশার পোশাক যেমন আছে, তেমনি জমকালো নকশা তবে হালকা-পাতলা ধরনের পোশাকও রয়েছে। পোশাকে আরামের সঙ্গে গর্জিয়াস লুক ফুটিয়ে তুলতে পাতলা কাপড়ের লেয়ার, কুঁচি, প্লিট ব্যবহার করা হয়েছে। প্রিন্টের মধ্যে এবার বৈচিত্র্য অনেক বেশি। কখনো কর্নারের কোনো একটা অংশে, কখনো বুকে, কখনো বা কুঁচিতে ব্যবহার হয়েছে প্রিন্ট। অধিকাংশ প্রিন্টে উঠে এসেছে প্রকৃতি এবং ফুল-লতাপাতা। পাঞ্জাবির কলার, হাতা, বুকে এমব্রয়ডারি করা হয়েছে। ফেব্রিকের ক্ষেত্রে ব্যবহার হয়েছে সুতি ও লিনেন। বড়দের মতো এ-ি, তসর কাপড়ের এমব্র্রয়ডারি কাজের পার্টি পাঞ্জাবিও পাওয়া যাবে। পূজায় শিশুদের পাঞ্জাবির সঙ্গে কোটি ও ধুতি সেট বেশ মানাবে। ছেলেদের শার্টে একরঙ ও প্রিন্টের পাশাপাশি বিভিন্ন ধরনের লোগো, কাপড়ের প্লিট ও হালকা এমব্রয়ডারির নকশা করা হয়েছে।

জম্পেশ জুতা

পাম শু, চেইন ম্যাগি জুতা শিশুদের পছন্দের শীর্ষে রয়েছে। জুতায় ড্রাই ফুল, স্টোন, পুঁতি, কার্টুন নকশার প্রতি শিশুদের আগ্রহ বেশি। স্কার্ট, টপস, ফ্রক, প্যান্টের সঙ্গে বুট, হিল, শু ভালো লাগবে। ছেলেদের পছন্দের শীর্ষে রয়েছে থাইল্যাল্ডের অডিডাস ও নাইক ব্র্যান্ডের জুতা। পাঞ্জাবির সঙ্গে ভালো লাগবে চটি স্যান্ডেল।

কোথায় কেমন আয়োজন

শিশুদের পোশাকের ব্র্যান্ড শৈশব, কিডস অ্যান্ড মম-এ প্রিন্টের পোশাক ছাড়াও একরঙা পোশাকে স্টোন, মুক্তার মালা, লহরি চেইন জুড়ে দিয়ে নকশা করা হয়েছে। রঙ বাংলাদেশ শিশুদের পোশাকে ব্যবহার করেছে ফ্লাওয়ার ও জিওমেট্রিক মোটিফ। অরণ্য, লা-রিভ, ক্যাটস আই কিডস জমকালো এবং সিম্পল নকশার আয়োজনে সাজিয়েছে তাদের কিডস কর্নার।

দরদাম

শিশুদের পাঞ্জাবি পাওয়া যাবে ৪০০ থেকে ২ হাজার টাকায়, টপস, স্কার্ট ও ফ্রক ৪০০ থেকে ২ হাজার ৫০০ টাকা, শার্ট ও টি-শার্ট ৩০০ থেকে ১ হাজার ৫০০ টাকা, শাড়ি ৭০০ থেকে ১ হাজার ৮০০ টাকা। ফ্যাশন হাউসের পাশাপাশি বিভিন্ন শপিংমলও সেজে উঠেছে ছোটদের পূজার আয়োজনে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে