এ স ম য়ে ও য়ে স্টা র্ন আ উ ট ফি ট

  কেয়া আমান

০৭ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শীতের উষ্ণতা তো এখন আর সেকেলে চাদর-শালে আবদ্ধ নেই। একালে শীত ফ্যাশনে যোগ হয়েছে ওয়েস্টার্ন আউটফিট। ওয়েস্টার্ন পোশাকে শীত তো নিবারণ হয়-ই, সঙ্গে ফ্যাশনটাও থাকে ঠিকঠাক। এ সময়ের ওয়েস্টার্ন আউটফিট নিয়ে লিখেছেনÑ কেয়া আমান

শীত ফ্যাশনে লেগেছে উষ্ণতার ছোঁয়া। গরম কিংবা পরিবেশের সঙ্গে মানাবে কিনা ভেবে এতদিন যেসব ওয়েস্টার্ন পোশাক পরেননি, এবার শীতে সেসব স্টাইল চোখ বুঝে ট্রাই করুন। রাতের পার্টি, অফিস কিংবা আড্ডায় ওয়েস্টার্ন আউটফিট যেন শীতের আদর্শ। যেহেতু শীতের সময়, তাই এখন এমন ধরনের ওয়েস্টার্ন পোশাক পরুন যেগুলোতে ওয়েস্টার্ন লুকের পাশাপাশি উষ্ণতাও পাওয়া যাবে। এ জন্য শীত সংগ্রহে রাখতে পারেন উলেন টপস, হুডি টপস, জিন্স, লং স্কার্ট, শ্রাগ, ম্যাক্সিড্রেস, জাম্পস্যুট, লং কোটি, ফুলসিøভ টি-শার্ট, গাউনসহ বিভিন্ন ধরনের ওয়েস্টার্ন পোশাক। এর সঙ্গে ম্যাচিং করে পরতে পারেন ফ্যাশনেবল স্কার্ফ, টুপি কিংবা মাফলার।

টপস-জিন্স পুরো বছরের সঙ্গী হতে বাধা নেই। তবে হালকা শীতে উষ্ণতার ছোঁয়া পেতে এই মৌসুমে সবচেয়ে উপযোগী লম্বা হাতার শ্রাগ। ক্যাটস আইয়ের পরিচালক রিয়াদ সিদ্দিকী জানান, ‘যে কোনো ফুলসিøভ টি-শার্ট, ম্যাক্সিড্রেস, টপসের ওপর লম্বা হাতার শ্রাগ উষ্ণতা দেবে। বাজারে এখন পাতলা গেঞ্জির কাপড়, লিনেন ভয়েল, লেয়ার নেট আর জর্জেটের শ্রাগ পাওয়া যাচ্ছে। ওপরে পরার এ ড্রেসগুলো পাতলা কাপড়ের হলেও আরাম পাওয়া যাবে। বেশি মোটা কাপড় হলে গরম লাগবে। শ্রাগ ছাড়াও শীতে মানবে লং কটিতে। ফুলসিøভ টি-শার্ট, গাউন, ম্যাক্সিড্রেসের ওপর মানাবে লং কটি। উলেন, সিনথেটিক, ডেনিমসহ বিভিন্ন কাপড়ের কটি রয়েছে। কুঁচি, নানা রঙের বোতাম আর ভিন্ন রঙের ছোট-বড় পকেট জুড়ে দিয়ে কটিতে আনা হয়েছে বৈচিত্র্য।’ যারা সারা বছর গরমের ভয়ে ভারী নকশার গাউন, জাম্পস্যুট, সিল্কের লং ফ্রক আলমিরাতে তুলে রেখেছিলেন সেগুলো এখন নামিয়ে নিতে পারেন অনায়াসে।

রঙ বাংলাদেশের সিনিয়র ডিজাইনার মোহাম্মদ ফয়সাল জানালেন, জিন্স টপস, হুডি টপস, টিউনিক, শার্ট ড্রেস, ফুলসিøভ টি-শার্ট এই শীতে স্টাইলিশ ক্যাজুয়াল। জিন্স, গ্যাবার্ডিন, জেগিংসের সঙ্গে এ ধরনের ওয়েস্টার্ন পোশাকগুলো অনেক বেশি মানানসই। ওয়েস্টার্ন পোশাকের হাতায় এখন ব্যবহার হচ্ছে রকমারি কাট-ছাঁট। কোল্ড শোল্ডার, অফ শোল্ডার, বেল বটমসহ আরও কত কী! নতুনত্ব এসেছে নেক লাইনেও। বড় গোল গলা থেকে শুরু করে বোট নেক, ব্যান্ড কলারসহ বিভিন্ন কলার দেখা যাবে তরুণীদের ওয়েস্টার্ন আউটফিটে।

হালকা শীতে ভালো লাগবে জিন্স কিংবা লেদারের পাতলা জ্যাকেট। ছেলেদের তো বটেই মেয়েদের কাছেও এখন জিন্স, লেদারের জ্যাকেট জনপ্রিয়। এ ধরনের জ্যাকেট অফিসে ক্যাজুয়াল ওয়্যার বা সান্ধ্য পার্টি থেকে নৈশ আড্ডা সব পরিবেশেই দারুণ মানিয়ে যায়।

মাফলার, টুপি যদিও শীতের পোশাক। তবে এই ধরনের অনুষঙ্গগুলো একটু স্টাইলিশভাবে পরতে পারলে বা মাফলার, টুপিটা যদি একটু স্টাইলিশ হয় তা হলে মানিয়ে যাবে ওয়েস্টার্ন পোশাকের সঙ্গে। মানবে শীতও। যেমন পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে মাথায় শর্ট স্কার্ফ পেঁচিয়ে রাখতে পারেন। পাতলা একটা মাফলার গলার সঙ্গে পেঁচিয়ে কিংবা টাইয়ের মতো বেঁধে রাখা যেতে পারে। এতে শীতের কুয়াশা ও ধুলাবালি থেকে যেমন বাঁচা যাবে তেমনি স্টাইলও থাকবে ঠিকঠাক। বাজারে একরঙা, স্ট্রাইপ, প্রিন্টসহ বিভিন্ন ডিজাইনের স্টাইলিশ মাফলার ও টুপি পাওয়া যায়। সময়টা এখন শীতের আগমনী। এ সময় খুব বেশি চিন্তাভাবনা না করেই পোশাকের জন্য যে কোনো রঙ বেছে নিতে পারেন। কারণ এখন গরমের ভয় নেই। তাই এই শীতে লাল, মেরুন, সবুজ, কালোসহ যে কোনো গাঢ় রঙের ওয়েস্টার্ন পোশাক পরুন অনায়াসে।

ওয়েস্টার্ন ড্রেসের সঙ্গে সাজসজ্জা হতে হবে একদমই বুঝেশুনে। রূপ বিশেষজ্ঞ ফারনাজ আলম জানান, ক্যাজুয়াল ড্রেস আর ফরমাল ড্রেসের সাজ অবশ্যই ভিন্ন হবে। ফরমাল প্যান্ট-শার্ট পরলে সাজগোজ হবে সীমিত। নয়তো পুরো আয়োজনটাই মাটি হয়ে যাবে। ফরমাল বা ক্যাজুয়াল ড্রেস যাই হোক না কেন, ড্রেসের ধরনের পাশাপাশি মেকআপ হতে হবে দিন-রাতের ওপর নির্ভর করে। দিনের বেলায় ওয়েস্টার্ন ড্রেসের মেকআপ খুব সাদামাটা হওয়া চাই। হালকা সাজের মধ্যে পাউডার-কাজল ব্যবহার করতে পারেন। ঠোঁটে হালকা গোলাপি বা বাদামি লিপস্টিক দিন। ক্রিম লিপস্টিকও লাগাতে পারেন। ফরমাল পোশাক পরলে মেকআপে একটা মিশ্রভাব থাকতে হবে। এ ধরনের মেকআপের জন্য প্রথমে ফাউন্ডেশন দিন। তৈলাক্ত ত্বকে ম্যাট আর শুষ্ক ত্বকে অয়েল বেজড ফাউন্ডেশন দিন। এর পর কনসিলার ও ফেসপাউডপার লাগিয়ে নিন। মোটা করে আইলাইনার, আইশ্যাডো ও লিপস্টিক দিয়ে চুলটা টুইস্ট, পনিটেইল করে বেঁধে নিন। তবে এটা রাতের বেলায় করবেন। দিনের বেলায় চুল খোলা রাখলে ভালো লাগবে। এক্সেসরিজ ছাড়া ওয়েস্টার্ন লুকে পূর্ণতা আসে না। হাতঘড়ি, কানে হালকা দুল, ব্রেসলেট কিংবা মানানসই এক্সেসরিজ ইচ্ছামতো পরে নিন। গড়ে নিন নিজস্ব স্টাইল।

ওয়েস্টার্ন পোশাকের তালিকায় ফ্যাশন হাউস ক্যাটস আই, ইনফিনিটি, ওয়েস্ট রঙ, অঞ্জন’সের আর্ট অব ব্লু, বিয়ন্ড সাদাকালো, ইয়াংকে, ইয়োলো, লা-রিভসহ বিভিন্ন ফ্যাশন হাউসের নাম এখন বেশ জনপ্রিয়। নাভানা টাওয়ার, টুইন টাওয়ার, পিংক সিটি, বসুন্ধরা সিটি, ধানম-ি হকার্সসহ পিছিয়ে নেই ছোট-বড় বিভিন্ন শপিং মল এবং মার্কেটও।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে