রূপ সমস্যা

  লাবনী সাহানা, মিলপাড়া, কুষ্টিয়া

০৭ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাতে ঘুমাতে যাওয়ার আগে হাত ও পায়ে বডিলোশন লাগিয়ে নিন

প্রশ্ন : শীত এলেই আমার পায়ের গোড়ালি আর ঠোঁট ফেটে যায়। হাত-পায়ের তালুর চামড়া উঠতে থাকে। খুবই সমস্যা। কী করি বলুন তো? সমাধান জানাবেন প্লিজ। আমার বয়স ২৪ বছর।

লাবনী সাহানা, মিলপাড়া, কুষ্টিয়া

উত্তর : শীতে ঠোঁটের যতেœর সবচেয়ে সহজ উপায় হচ্ছে এক্সফোলিয়েশন। নারকেল কিংবা অলিভ অয়েলের সঙ্গে চিনি মিশিয়ে স্ক্র্যাব তৈরি করে নিন। এটা দিয়ে ঠোঁট এক্সফোলিয়েট করে হালকা করে মধু লাগিয়ে নিন। ঠোঁট কোমল ও মসৃণ থাকবে। শীতে ময়েশ্চারাইজেশনের অভাবে হাত ও পায়ের ত্বক ক্রমেই রুক্ষ ও খসখসে হয়ে যায়। তাই প্রয়োজন যথাযথ ময়েশ্চারাইজেশন। রাতে ঘুমাতে যাওয়ার আগে হাত ও পায়ে বডি লোশন লাগিয়ে নিন। সার্কুলার মুভমেন্টে ম্যাসাজ করে নিতে হবে। হাত ও পায়ের তালুতেও লোশন লাগাতে হবে। পায়ে মোজা পরে রাখতে পারেন রাতে।

প্রশ্ন : আমার বয়স চল্লিশের কোঠায়। আজকাল চোখের কোণে ভাঁজ পড়ছে। চোখের নীচেও কালো দাগ পড়েছে। কিভাবে এই দাগ থেকে মুক্তি পাবো? বলিরেখা পড়া ঠেকাতে চাই। কিভাবে চর্চা করলে বলিরেখা পড়া থামবে জানাবেন প্লিজ।

নুসরাত জাহান, জুড়াইন ঢাকা

উত্তর : চোখের চারপাশে কালো দাগ কমাতে নিয়মিত ঘুম জরুরি। নিয়ম করে ৮ থেকে ১০ ঘণ্টা। সঙ্গে ৮ থেকে ১০ গ্লাস পানি খেতে হবে রোজ। চোখের চারপাশ সব সময় পরিষ্কার রাখতে হবে এবং আলাদা আইক্রিম ব্যবহার করতে হবে। এ ছাড়া শসা কিংবা আলুর রস, আমন্ড অয়েল ডার্ক সার্কেল দূর করতে সাহায্য করে। আর চোখের কোণের ভাঁজ দূর করতে রেটিনে কিংবা সিলিকন ফিলার যুক্ত আইক্রিম ব্যবহার করতে পারেন। চোখের চারপাশের অংশ খুব পাতলা হয়ে থাকে। তাই মেকআপ রিমুভিং কিংবা ক্রিম মাখানোর সময় খুব বেশি ঘষাঘষি না করে আলতো হাতে চেপে চেপে কাজ সারুন। বাইরে বেরোলে সানগ্লাস ও সানস্ক্রিন ব্যবহার করুন।

প্রশ্ন : আমার চুল খুবই প্রাণহীন। আমি ঝলমলে এবং সিল্কের মতো চুল চাই। কীভাবে চুলকে ঝলমলে করা যায় জানালে কৃতজ্ঞ থাকব। আরেকটি প্রশ্ন। হেয়ার স্প্রে ব্যবহারে কি চুলের ক্ষতি হয়? আমার বয়স ৩০ বছর।

বেগম আখতার, গাইবান্ধা

উত্তর : ডিম দিয়ে প্যাক তৈরি করে তা মাখতে পারেন চুলে। এ জন্য একটা ডিমের সাদা অংশ, এক চামচ করে অলিভ অয়েল আর মধু নিয়ে একসঙ্গে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এটা মাথায় মেখে আধা ঘণ্টা রাখতে হবে। তার পর চুল ধুয়ে ফেলুন। মেয়োনেজ চুলে মাখিয়ে রাখতে পারেন আধা ঘণ্টার জন্য। এতে থাকা অ্যামাইনো অ্যাসিড, প্রোটিন আর এন্টি-অক্সিডেন্ট চুলকে সিল্কি করে তুলতে দারুণ। সমপরিমাণে অ্যাপেল সাইডার ভিনেগার আর পানি মিশিয়ে সে মিশ্রণ দিয়েও চুল ধুয়ে নিন। মাথার ত্বকে মিনিটখানেক রেখে ধুয়ে ফেলুন। চুল সিল্কি হবে। হেয়ার স্প্রে যথাযথ নিয়মে ব্যবহার করে কাজ শেষে ধুয়ে ফেললে ক্ষতির সম্ভাবনা অনেকটাই কমে আসে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে