রূপচর্চায় অলিভ অয়েল

  আঞ্জুমান আরা

০৭ নভেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ০৭ নভেম্বর ২০১৮, ০৯:১২ | প্রিন্ট সংস্করণ

গ্রিক মহাকবি হোমার অলিভ অয়েল বা জলপাই তেলকে তুলনা করেছেন তরল স্বর্ণের সঙ্গে। রূপচর্চা থেকে শুরু করে স্বাস্থ্য পরিচর্যা ও রান্নায় দারুণ পুষ্টিগুণে ভরপুর জলপাই তেল।

গীতি’স বিউটিপার্লারের কর্ণধার ও রূপবিশেষজ্ঞ গীতি বিল্লাহ বলেন, অলিভ অয়েল খুব সহজেই ত্বকের গভীরে পৌঁছে আর্দ্রতা বজায় রাখে। এর ক্লিনজিং ইফেক্টের (পরিষ্কারক প্রভাব) কারণে ত্বকে ময়লা জমতে পারে না। জলপাই তেলে বিদ্যমান উপাদানগুলো শরীরকে সুস্থ ও সুন্দর রাখে। কেবল শীত নয়, সারাবছর ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করা যায় অলিভ অয়েল।

ত্বক মসৃণ ও টানটান রাখতে

অন্য যে কোনো তেলের তুলনায় অলিভ অয়েল খুবই হালকা, যে কারণে খুব সহজেই মিশে যায় ত্বকের সঙ্গে। রাতে ঘুমানোর আগে, প্রতিদিন কয়েক ফোঁটা অলিভ অয়েল মুখে ম্যাসাজ করুন। এর অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। ফলে ত্বক অনেক বয়স পর্যন্ত মসৃণ ও টানটান থাকে।

ত্বকের মৃত কোষ দূর করতে

শীতে ত্বক শুষ্ক হয়ে ত্বকে মৃত কোষ জমে। মৃত কোষ ত্বককে অনুজ্জ্বল করে তোলে। সপ্তাহে তিন দিন অলিভ অয়েলের সঙ্গে লবণ মিশিয়ে স্ক্র্যাবার হিসেবে ব্যবহার করুন। ত্বকের মৃত কোষ উঠে ত্বক উজ্জ্বল হবে।

বলিরেখা দূর করতে

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মুখে বলিরেখা দেখা দেয়। বলিরেখা দূর করতে নিয়মিত অলিভ অয়েলের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন।

মেকআপ তুলতে

দিন শেষে ঘরে ফিরে অলিভ অয়েল তুলোয় লাগিয়ে মেকআপ তুলুন। এটা ত্বকের গভীর থেকে মেকআপ পরিষ্কার করতে সাহায্য করবে।

ত্বক কোমল ও লাবণ্যময় রাখতে

শীতকালে শুষ্ক ত্বকের অধিকারীরা সপ্তাহে তিন দিন এক চা-চামচ জলপাই তেলের সঙ্গে একটি ডিমের কুসুম ও দেড় চা-চামচ ছোলার ডালের বেসন মিশিয়ে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বাড়বে, শুষ্কতা ও বলিরেখা দূর হবে।

তৈলাক্ত ত্বকের অধিকারীরা সপ্তাহে একদিন তুলসীপাতা ও পুদিনাপাতার পেস্ট এক চা-চামচ, মটর ডালের বেসন এক চা-চামচ, আধা চা-চামচ গ্রিন টি পেস্ট করে আধা চা-চামচ জলপাই তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের গভীর থেকে ধুলা-ময়লা দূর হয়ে ত্বক উজ্জ্বল হবে। স্বাভাবিক ত্বকের অধিকারীরা আধা কাপ জলপাই তেলের সঙ্গে কোয়ার্টার কাপ গ্লিসারিন আর আধা চা-চামচ কর্পূর মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক কোমল ও প্রাণবন্ত থাকবে।

শরীর ও হাত-পায়ের যত্নে

গোসল করার পর সামান্য অলিভ অয়েল পানির সঙ্গে মিশিয়ে সারা শরীরে ম্যাসাজ করুন। দারুণ ময়েশ্চারাইজারের কাজ করবে। রাতে ঘুমাতে যাওয়ার আগে হাত ও পায়ের অলিভ অয়েল দিয়ে হালকা ম্যাসাজ করুন। হাত-পায়ের কালচে ভাব দূর হবে, উজ্জ্বলতা বাড়বে। অনেকের নখ ভেঙে যাওয়ার, নখের চারপাশ থেকে চামড়া উঠে যাওয়ার সমস্যা থাকে। এ থেকে মুক্তি পেতে নিয়মিত হাত ও পায়ের নখে অলিভ অয়েল ম্যাসাজ করুন। নখ মজবুত হবে।

ঠোঁটের যত্নে

শীতেকালে যাদের ঠোঁট অনেক বেশি শুকিয়ে যায় তারা প্রতিদিন তিনবার এক ফোঁটা অলিভ অয়েল নিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন। ঠোঁটের শুকনো ও কালচে ভাব দূর হবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে