নানা স্বাদে শীতের সবজি

  অনলাইন ডেস্ক

০৭ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শীতের শুরুতেই বাজারে এসেছে নানা রঙের সবজি। পুষ্টিগুণসম্পন্ন শীতের সবজি খেতে পারেন নানা স্বাদে। রেসিপি দিয়েছেন

নাজিয়া ফারহানা : ছবি : আসিফ

বাঁধাকপির পাতায় চিংড়ি

উপকরণ : চিংড়ি মাছ ২০০ গ্রাম, সয়াবিন তেল পরিমাণমতো, বাঁধাকপি কুচি ১ কাপ, ক্যাপসিকাম কুচি ১ কাপ, টমেটো কুচি আধা কাপ, পেঁয়াজ পাতা কুচি ১ কাপ, কাঁচা মরিচ বাটা ১ চা-চামচ, ধনেপাতা বাটা ১ চা-চামচ, হলুদের গুঁড়া পরিমাণমতো, চিলি সস ২ চা-চামচ, টমেটো সস ২ চা-চামচ, বাঁধাকপির ভেতরের পাতা ৪টি, ভিনেগার ২ চা-চামচ, রসুন ১ চা-চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি : বাঁধাকপির শক্ত অংশ ফেলে দিন। পাতার ভেতরের অংশ একটু ভাপিয়ে রাখুন। মাছ ধুয়ে ভিনেগার মাখিয়ে রাখুন। এবার কড়াইয়ে সয়াবিন তেল গরম হলে তাতে রসুন কুচি দিয়ে মাছগুলো দিন। একে একে কোচানো বাঁধাকপি, ক্যাপসিকাম, টমেটো ও পেঁয়াজের পাতা দিয়ে নেড়েচেড়ে নিন। এরপর কাঁচা মরিচ বাটা, ধনেপাতা বাটা, চিলি সস ও টমেটো সস দিয়ে নেড়ে নিন। পানি শুকিয়ে এলে নামিয়ে বাঁধাকপির পাতায় অল্প করে চিংড়ি মাছ সুতা দিয়ে বেঁধে স্টিমারে ভাপিয়ে নিন। সুতা কেটে পাতা খুলে পরিবেশন করুন।

মাছের মাথা দিয়ে সবজির মিতালি

উপকরণ : বড় যে কোনো মাছের মাথা ২-৩টি, কাঁচা বা লাল টমেটো ২টি চার ভাগ করা, আলু ২টি লম্বায় চার ফালি করে কাটা, ফুলকপি ১ কাপ, কাঁচামরিচ সিদ্ধ করে বাটা ১ টেবিল-চামচ, শিম ১০-১২টি, হলুদ গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজ কুচি বড় ১টি, রসুন বাটা ১ চা-চামচ, পেঁয়াজ বাটা ২ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, ধনেপাতার কুচি ইচ্ছামতো, লেবুর রস ২ টেবিল চামচ ও তেল ৩ টেবিল চামচ রান্নার জন্য।

প্রণালি : প্রথমে মাছের মাথাগুলো হলুদ, লবণ ও লেবুর রস দিয়ে ভালো করে ধুয়ে নিন। গুঁড়া মসলাগুলো একটি বাটিতে অল্প পানি দিয়ে গুলে রাখুন। এবার রান্নার হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিন। একটু রঙ পরিবর্তন হলে রসুন ও পেঁয়াজ বাটা দিয়ে নাড়–ন। এ সময় চুলার আঁচ মাঝারি রাখতে হবে। এখন আগেই গুলে রাখা মসলা ও পরিমাণমতো লবণ দিয়ে ২ মিনিট কষান। প্রয়োজনে অল্প পানি দিন যেন মসলা পুড়ে না যায়। এবার মাছের মাথাগুলো দিয়ে নেড়ে মসলা মিশিয়ে কিছুক্ষণ কষিয়ে, আগে আলু দিন। এক মিনিট পর বাকি সবজিগুলা দিন। হালকাভাবে নেড়ে মিশিয়ে অল্প পানি দিয়ে কিছুক্ষণের জন্য ঢেকে দিন। ২ মিনিট পর পরিমাণমতো ঝোল দিন। এবার চুলার আঁচ বাড়িয়ে ঢাকনা দিয়ে ৩ থেকে ৪ মিনিট রান্না করুন। নামানোর আগে টমেটোর টুকরা, ধনেপাতার কুচি দিয়ে, লবণ চেখে নিয়ে নামিয়ে নিন। পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

পাঁচফোড়নে শীতের সবজি

উপকরণ : শীতের সব ধরনের সবজি মিলিয়ে ১ কেজি, পাঁচফোড়ন ১ চা-চামচ, টমেটো ৩টি, আদা বাটা আধা চা-চামচ, হলুদের গুঁড়া সামান্য, মরিচ গুঁড়া সামান্য, কাঁচামরিচ, লবণ ও চিনি স্বাদমতো, পেঁয়াজের কুচি ১ কাপ, রসুন ও আদার কুচি ১ চা-চামচ করে, তেল ১ কাপ, ধনেপাতা ও পানি প্রয়োজনমতো এবং শুকনো মরিচ ৩টি।

প্রণালি : আধা কাপ তেল গরম করে আধা কাপ পেঁয়াজ একটু লাল করে ভেজে নিন। হলুদ ও মরিচ গুঁড়া, আদা বাটা এবং লবণ দিয়ে সবজি দিয়ে দিন। ভালো করে নেড়ে অল্প পানি দিন। সবই আগে থেকে একটু হলুদ দিয়ে ভাপিয়ে নিলে ভালো)। এবার আলাদা কড়াইতে বাকি পেঁয়াজ, রসুন ও আদা কুচি ভেজে নিন। খানিকটা তুলে রাখুন পরিবেশনের জন্য। বাকিটার মাঝে শুকনো মরিচ ও পাঁচফোড়ন দিয়ে একটু ভেজেই সিদ্ধ সবজি দিয়ে দিন। পাঁচফোড়ন বেশি ভাজলে তিতা হয়ে যাবে। সবজি ভালো মতো সিদ্ধ হয়ে গেলে টমেটো দিয়ে অল্প আঁচে রাখুন। টমেটো গলে নরম হলে নামানোর আগে ধনেপাতা ও চিনি ছড়িয়ে আরও একটু দমে রেখে দিন। তেল ভেসে উঠলে বুঝবেন রান্না হয়ে গেছে। পরিবেশনের আগে ভেজে রাখা পেঁয়াজ-রসুন কুচি ও শুকনো মরিচ ভাজা ছড়িয়ে দিতে হবে। পরোটা, রুটি অথবা লুচি দিয়ে এই সবজি ভুনা পরিবেশন করুন।

পালংশাকে পনির

উপকরণ : পনিরের জন্য দুধ ২ লিটার ও লেবুর রস ৪ টেবিল চামচ।

প্রণালি : দুধ চুলায় দিয়ে ফুটাতে হবে। দুধ ফুটে উঠলে লেবু দিয়ে ছানা বানাতে হবে। ছানা তুলে ভেজা কাপড়ে বেঁধে ঝুলিয়ে রাখতে হবে। ছানার পানি ঝরে গেলে ছানা টুকরা করে ডুবোতেলে বাদামি রঙ করে ভেজে ওঠাতে হবে। গরম পানিতে সামান্য হলুদ গুলিয়ে ছানার টুকরাগুলো ১০ মিনিট ভিজিয়ে রেখে চিপে ওঠাতে হবে।

উপকরণ : পালংশাক আধা কেজি, রসুন ৩ কোয়া, হিং সামান্য, ক্রিম আধা কাপ, কাঁচামরিচ ৫-৬টি, তেল ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া সিকি চা-চামচ।

প্রণালি : পালংশাক টুকরা করে পরিষ্কার করে ধুয়ে ফুটন্ত গরম পানিতে ৮ মিনিট চুলায় রেখে পানি ঝরিয়ে বরফ পানিতে ১০ মিনিট রেখে পানি ঝরাতে হবে। প্যানে তেল গরম করে রসুন, হিং ও হলুদ দিয়ে পালং শাক দিয়ে ৫-৬ মিনিট নাড়াচাড়া করে পনির টুকরো দিতে হবে। ৩ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে নিন।

নওরতন কোরমা

উপকরণ : সবজি (ফুলকপি, গাজর, শিম, বরবটি, আলু) ২ কাপ; ফল (আপেল, আনার) আধা কাপ; কাজু, পেস্তা, আমন্ড, কিশমিশ আধা কাপ; কাজু বাটা ২ টেবিল চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, কাঁচামরিচ বাটা ১ চা-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, কাশ্মীরি মরিচ গুঁড়া ১ চা-চামচ, ফ্রেশ ক্রিম আধা কাপ, দুধ ২ কাপ, চিনি ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল ৪ টেবিল চামচ ও ঘি ২ টেবিল চামচ।

প্রণালি : সব সবজি আধা সিদ্ধ করে নিতে হবে। তেল, ঘি গরম করে তাতে কিশমিশ, বাদাম ভেজে উঠিয়ে রাখুন। এবার ওই গরম তেল, ঘিতে আদা ও রসুন বাটা দিয়ে ভুনে কাজু, পোস্ত, কাঁচামরিচ বাটাসহ সব গুঁড়া মসলা দিয়ে কিছুক্ষণ ভুনে নিন। দুধ দিন, ফুটে উঠলে সবজি, লবণ দিতে হবে। ঘন হয়ে এলে ক্রিম ও চিনি দিয়ে নামিয়ে নিন। ওপরে ভাজা কিশমিশ ও বাদাম ছড়িয়ে দিন।

শিম সুন্দরী

উপকরণ : শিম ১ কেজি, টমেটো ১টি, পেঁয়াজ কুচি ২ কাপ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, কাসুন্দি ৪ টেবিল চামচ, রসুন বাটা ১ চামচ, আদা বাটা ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, গরম মসলা গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, সয়াবিন তেল ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ৫টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি : পাত্রে সব গুঁড়া ও বাটা মসলা অল্প পানি দিয়ে মিশিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে টমেটো কুচি দিন। এবার মসলার মিশ্রণ দিয়ে তা ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে শিম দিন। সামান্য পানি দিয়ে আঁচে কিছুক্ষণ রান্না করুন। শিম সিদ্ধ হলে কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে পছন্দমতো পরিবেশন করুন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে