হালকা শীতে হালকা ওম

  আঞ্জুমান আরা

০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এখন শীতকাল মানেই স্টাইল। বিদেশি ট্রেন্ডের সঙ্গে দেশীয় কাটছাঁট। যেখানে হিমেল হাওয়ায় উষ্ণতা ধরা দেয় আধুনিক স্টাইলে। শীতের পোশাক মানেই জবুথবু নয়, বরং হালকা শীতে স্মার্টলুকের শীত পোশাকের খোঁজখবর জানাচ্ছেন আঞ্জুমান আরা

কিশোরীরা অন্য সবার মতো নয়, তারা চায় নিজেদের একটু আলাদা আঙ্গিকে তুলে ধরতে, একটু ফ্যাশনেবল করে সাজতে। এই শীতে কিশোরীদের ফ্যাশনের কোনো কমতি নেই। কারণ ফ্যাশন হাউসগুলোও আজকাল কিশোরীদের কথা চিন্তা করেই তৈরি করছে নানারকম ফ্যাশনেবল শীতের পোশাক।

পশ্চিমা পোশাক হিসেবে টপস বরাবরই জনপ্রিয়। বিশেষ করে টিনএজারদের কাছে। এখন দিনের বেলা তেমন ঠা-া না থাকলেও ভোররাতে হালকা ঠা-ার কিছুটা ছোঁয়া পাওয়া যায়। এই সময় দিনের বেলা সিনথেটিক ফুলসিøভ টপসের সঙ্গে স্কিনি টাইপ জিন্স যেমন স্টাইলিশ, তেমনি আরামদায়ক হবে। ‘টপসের সঙ্গে একটি শার্ট স্কার্ফ পেঁচিয়ে নিলেও শীত স্টাইলে নতুনত্ব আসবে। এখন টপস একটু ঢিলেঢালা হলেই ভালো। পরতে আরাম লাগবে। সকাল কিংবা রাতে হালকা ঠা-া থাকলে টপসের ওপর পঞ্চ কিংবা লং কোটি পরে নিতে পারেন। শীত কম লাগবে’Ñ জানান রঙ বাংলাদেশের সিনিয়র ডিজাইনার মো. ফয়সাল। এক সময় পঞ্চ পাঁচকোনায় তৈরি হলেও এখন আর পঞ্চ শুধু পাঁচকোনায় আটকে নেই। চারকোনা, তিনকোনা, গোলাকার বিভিন্ন শেপে তৈরি হচ্ছে পঞ্চ। ফুলেল এবং পাতা প্রিন্টের উলেন পঞ্চ এখন বেশ জনপ্রিয়।

হালকা শীতে উষ্ণতার ছোঁয়া পেতে এই মৌসুমে নতুন মাত্রা যোগ করবে লম্বা হাতার শ্রাগ। তবে এগুলো পাতলা কাপড়ের তৈরি হলে পরে আরাম পাবেন। পুরু হলে হালকা উষ্ণ থাকার বদলে গরম ধরে যাবে। এখন গেঞ্জি কাপড়, লিনেন ভয়েল অথবা দুই-তিন পরতের নেট আর জর্জেট কাপড়ের তৈরি শ্রাগ পাওয়া যাচ্ছে। পছন্দ করে নেওয়ার জন্য রয়েছে নানা ডিজাইন। কুর্তি, কামিজ বা পাশ্চাত্য পোশাকের ওপর পরা যাবে অনায়াসে।

বাজারে খুব পাতলা লং সোয়েটার এসেছে। গত বছরই খানিকটা পরবর্তন হয়ে নতুন ঢঙে হাজির হয়েছিল লং সোয়েটার। এ বছর রং, নকশা ও কাটে আরও বৈচিত্র্য নিয়ে হাজির হয়েছে তা। কিশোরীদের জন্য তৈরি সামনে খোলা কোমর বেল্ট দিয়ে আটকানো লং সোয়েটার বেশ নজর কাড়ছে। সোয়েটারগুলোর প্যাটার্ন অনেকটা লং কটির মতো করে তৈরি করা হচ্ছে। দেশি নিটে তৈরি বাটনলেস এসব সোয়েটারের সামনের অংশে লেয়ার রয়েছে এবং ঝুল হাঁটু পর্যন্ত। গলার কাটে রয়েছে গোল ও ভি শেপ। এ প্রসঙ্গে লা-রিভের ডিজাইনার আফরিনা হাবিব বলেন, ‘আজকাল কিশোরীদের মধ্যে পেনসিল স্কার্ট ও স্কিনি জিন্স দারুণ জনপ্রিয়, লং কটি টাইপের সোয়েটারগুলো এ ধরনের পোশাকের সঙ্গে দারুণ মানাবে। অন্যদিকে বাজারে নতুন আসা হাতায়-গলায় কুঁচি দেওয়া, বোট নেক, হাইনেক টিউনিক ধাঁচের লং সোয়েটার পরা যাবে হালকা-ভারী সব শীতেই। কিশোরীরা হাইনেক ফোল্ডিং সোয়েটার পরতে পারেন মাফলার বা স্কার্ফের বিকল্প হিসেবে।’

তরুণ-তরুীদের মতো টিনেজারদের মধ্যেও জনপ্রিয় পোশাক হুডি। হুডি মানেই টু-ইন ওয়ান এবং অনেক ফ্যাশনেবল। বাজার ঘুরে দেখা যায়, আগের বছরগুলোর তুলনায় চলতি হাওয়ায় হুডি ট্রেন্ডে পরিবর্তন এসেছে। হুডি এখন স্লিভ এবং স্লিভলেস দুভাবেই তৈরি হচ্ছে। একটা সময় ছিল যখন শুধু জ্যাকেটেই স্লিভহুডি ব্যবহার হতো। এখন জ্যাকেটের পাশাপাশি শার্ট, টি-শার্ট এবং সোয়েটারে স্লিভ হুডির ব্যবহার এসেছে। যা কিশোরীদের বেশ মানায়। ভোরের ক্লাসে কিংবা কোচিংয়ে যাওয়ার সময় আরামদায়ক হবে এই হুডি। হালকা ঠা-ায় অন্যান্য সময় পরতে পারেন স্লিভলেস হুডি। পাতলা নিট কাপড় থেকে শুরু করে সোয়েটার ও জ্যাকেটও স্লিভলেস হুডিতে পাওয়া যায়। এখন শার্টের সঙ্গে টুপি হিসেবেও ব্যবহার হয়ে থাকে হুডি। প্রয়োজন বুঝে যা খুলে ব্যাগের রেখে দিতে পারবে টিনেজাররা।

কিশোরীদের কাছে জ্যাকেট আকর্ষণীয় শীতের পোশাক। এর মধ্যে জিন্সের জ্যাকেট কিশোরী লুকে বেশ রকিং একটা স্টাইল নিয়ে আসে। টি-শার্ট, টপস এমনকি ফ্রক-স্কার্টের সঙ্গে মানাবে জিন্সের জ্যাকেট। বাজারে এখন নেভি ব্লু, সাদা, আকাশি, কালো রঙের জিন্সের জ্যাকেট পাওয়া যাচ্ছে। পাশাপাশি আছে জিন্সের কটি। এসব জ্যাকেট, কটি এমব্রয়ডারি, স্টোন, সিকোয়েন্সের কাজ করে উৎসবের লুকে সাজানো হচ্ছে। এ ছাড়া একটু বেশি শীতে পরার জন্য কিনে রাখতে পারেন আর্টিফিশিয়াল লেদারের জ্যাকেট, লং কটি। আকাশি, মেজেন্টা, লাল বিভিন্ন রঙের পাওয়া যাবে লং কটি।

স্টাইলিশ শীত পোশাককে আরও বেশি নজরকাড়া করে তোলার পাশাপাশি শীত থেকে সুরক্ষিত থাকতে কিশোরীরা যে কোনো পোশাকের সঙ্গে ব্যবহার করতে পারেন মাফলার, টুপি। একরঙা, স্ট্রাইপ, প্রিন্টসহ নানা ডিজাইনের মাফলার, টুপি ভালো লাগবে যে কোনো পোশাকের সঙ্গেই।

এসব ক্যাজুয়াল শীতের পোশাকের সঙ্গে সাজ এড়িয়ে বেছে নিন ট্রেন্ডি অর্নামেন্টস। স্টাইলিশ উষ্ণ শীতের পোশাকের সঙ্গে ট্রেন্ডি জুয়েলারিতে কিশোরী বেলা হয়ে উঠবে আরও উচ্ছল। তবে আর দেরি কেন! হালকা শীত পোশাকে স্টাইলিশ হয়ে উঠতে কিশোরীরা সময় বুঝে ঘুরে আসুন লা-রিভ, ইনফিনিটি, ক্যাটস আই, শৈশব, অঞ্জন’স, বিশ্বরঙ, রঙ বাংলাদেশসহ বিভিন্ন ফ্যাশন হাউস কিংবা ছোট-বড় বিভিন্ন বিপণিবিতানে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে