শীতে শুষ্ক ত্বকের পরিচর্যা

  বানী হাজেরা

০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৮, ০১:৪৯ | প্রিন্ট সংস্করণ

শীত এলেই অনেকের পায়ের গোড়ালি ফেটে যায়। হাত দিয়েই যেহেতু বেশিরভাগ গৃহস্থালি কাজ করতে হয়, তাই হাতের ত্বকও খুব খসখসে ও অমসৃণ হয়ে পড়ে। আর মুখের ত্বকও রুক্ষ হয়ে যায়। এ সময়ে তাই ত্বকের চাই বাড়তি পরিচর্যা। শীতের শুরুতেই একটু সচেতন হলে এই শীতে এসব সমস্যা এড়ানো যাবে। কীভাবে নেবেন হাত ও পায়ের যতœ পরামর্শ দিয়েছেন রূপ বিশেষজ্ঞ ও জারা’স বিউটি লাউঞ্জের স্বত্বাধিকারী ফারহানা রুমি। চলুন জেনে নিই এই শীতে কীভাবে নেবেন মুখ, হাত ও পায়ের ত্বকের যত্ন।

রুমি বলেন, শীতকালে ত্বকের ময়েশ্চারাইজেশন খুবই দরকার। সারাদিনে সময় না পেলেও দিনশেষে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের জন্য একটু সময় তো দিতেই পারেন। এর জন্য খুব বেশি কষ্ট করার দরকার নেই। একটা বোতলে গোলাপজলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে রেখে দিন। বাইরে থেকে ফিরে গোসল করে মুখে, হাতে পায়ে ওই মিশ্রণটা লাগিয়ে নিন। দেখবেন ত্বকের অমসৃণভাব দূর তো হবেই, ত্বক হয়ে উঠবে উজ্জ্বল। ঠোঁট ফাটার সমস্যা থাকলে ঘুমানোর আগে ঠোঁটে আঙুলে করে একটু গ্লিসারিন নিয়ে লাগিয়ে নিন। উপকার পাবেন।

হাত ও পায়ের যত্নে

হাত ও পায়ের ত্বক খুব সহজেই খসখসে হয়ে যায়। বিশেষ করে পায়ের চামড়া খুব বেশি অমসৃণ ও ফেটে যায়। তাই প্রতিদিন অন্তত দুবার হাত-পায়ের ত্বকে গোলাপজল মেশানো গ্লিসারিন লাগান। তবে মনে রাখতে হবে, ত্বক ভালো রাখার প্রথম শর্ত ত্বকের পরিচ্ছন্নতা। ধুলাবালি জমে থাকলে ত্বক খুব তাড়াতাড়ি অমৃণ হবে এবং উজ্জ্বলতা হারাবে। তাই বাইরে থেকে ফিরে প্রথমে ফ্রেশ হয়ে নিন। তারপর লোশন বা গ্লিসারিন লাগান। আর যদি পায়ের গোড়ালি ফাটা থাকে, তা হলে সরাসরি গ্লিসারিন লাগিয়ে নিন ফাটা গোড়ালিতে। পর পর কয়েক দিন লাগালেই দেখবেন অনেক উপকার পাবেন। তবে সপ্তাহে একদিন অন্তত খানিকটা সময় নিয়ে পায়ের যতœ নিন। ছুটির দিনে হালকা গরম পানিতে খানিকটা শ্যাম্পু মিশিয়ে তাতে পা দুটি ভিজিয়ে টিভি দেখতে পারেন অথবা বই পড়তে পারেন। আধা ঘণ্টা পর পায়ের গোড়ালি ভালো করে ঘষে ময়লা ও মরা চামড়া তুলে ফেলুন। তারপর পানি দিয়ে ধুয়ে হালকা করে মুছে গ্লিসারিন লাগিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে আবারও পা ধুয়ে পরিষ্কার করে গ্লিসারিন লাগিয়ে সুতি ঢিলেঢালা মোজা পায়ে দিয়ে ঘুমান। এতে গ্লিসারিন বিছানায় লাগবে না এবং পায়ের ত্বক নরম হবে। পা ফাটাও ভালো হয়ে যাবে। তবে একদিন করেই উপকার আশা করবেন না। মোটামুটি এক সপ্তাহ করলে ভালো ফল পাবেন। তবে পা ফেটে রক্ত বের হলে বা ইনফেকশন হলে দেরি না করে ডাক্তার দেখাবেন। তা না হলে অনেক সময় সমস্যা বড় আকার ধারণ করে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে