গরম গরম স্যুপ ও নুডলস

  আলভী রহমান শোভন

০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্যুপ ছোট-বড় সবারই পছন্দ। হিম হিম সকাল-সন্ধ্যায় শীতের সবজির সঙ্গে নানা স্বাদের গরম স্যুপ ও নুডলস আপনাকে দেবে তৃপ্তি ও পুষ্টি। রেসিপি দিয়েছেন আলভী রহমান শোভন

টমেটো স্পাগেটি স্যুপ

উপকরণ : টমেটো পিউরি ১ কাপ, স্পাগেটি সেদ্ধ আধা কাপ, সাদা গোলমরিচগুঁড়া ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, পার্সলে কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি : প্যানে সামান্য পানি ফুটিয়ে টমেটো পিউরি দিয়ে নাড়–ন। এবার এতে একে একে বাকি সব উপকরণ মিশিয়ে ২ মিনিট রান্না করে বাটিতে ঢেলে পরিবেশন করুন।

ভেজিটেবল ক্লিয়ার স্যুপ

উপকরণ : পছন্দমতো সবজি স্লাইস ১ কাপ, চিকেন স্টক ২ কাপ, সাদা গোলমরিচগুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি : চিকেন স্টক গরম করে সবজি দিয়ে দিতে হবে। হালকা সেদ্ধ হলে গোলমরিচগুঁড়া ও লবণ নিয়ে নেড়ে ২ মিনিট রান্না করে বাটিতে ঢেলে পরিবেশন করুন।

সি-ফুড কর্নটাচ স্যুপ

উপকরণ : শ্রিম্প ১০০ গ্রাম, টফু ৫০ গ্রাম, টুনাকুচি ৫০ গ্রাম, কর্নটাচ ২ টেবিল চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, সাদা গোলমরিচগুঁড়া ২ চা চামচ, পার্সলেকুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি : পানি ফুটিয়ে এতে শ্রিম্প, টফু ও টুনাকুচি দিয়ে দুই মিনিট রান্না করুন। কর্নটাচ পানিতে গুলিয়ে প্যানে দিয়ে ঘন ঘন নাড়–ন। এবার এতে বাকি সব উপকরণ মিশিয়ে ভালোভাবে নেড়ে বাটিতে ঢেলে পরিবেশন করুন।

ক্রিমি পটেটো স্যুপ

উপকরণ : সেদ্ধ আলু ১ কাপ, দুধ আধা লিটার, ক্রিম আধা টিন, রসুনগুঁড়া ১ চা চামচ, সাদা গোলমরিচগুঁড়া ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি : দুধ জ্বাল দিয়ে এতে চটকে নেওয়া সেদ্ধ আলু দিয়ে ভালোভাবে নাড়–ন যেন দুধের সঙ্গে আলু মিশে যায়। এবার এতে একে একে বাকি সব উপকরণ দিয়ে ভালোভাবে নাড়–ন যেন সব উপকরণ মিশে যায়। বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করুন।

ভেজিটেবলস এগ চাওমিন

উপকরণ : ১ প্যাকেট চাওমিন নুডলস সিদ্ধ, সিদ্ধ ডিম ২টি, ১ চা চামচ চিলি ফ্লেক্স, লবণ পরিমাণমতো, পেঁয়াজকলি মিহি কুচি ৩ টেবিল চা, পেঁয়াজ কিউব করা ১টি বড়, আধা কাপ গাজর কুচি, ১/২ কাপ বাঁধাকপি কুচি, ক্যাপসিকাম কুচি ১/২ কাপ, ১ টেবিল চামচ আদা কুচি, রসুনের কোয়া কুচি ৩টি, লবণ স্বাদমতো, ১ টেবিল চামচ অয়েস্টার সস, ২ টেবিল চামচ চিলি সস, ১ টেবিল চামচ ডার্ক সয়া সস, ১ টেবিল চামচ ভিনেগার, ১ চা চামচ সাদা গোলমরিচ গুঁড়া, ২ টেবিল চামচ চিনি, তেল পরিমাণমতো।

প্রণালি : প্যানে অল্প তেল গরম করে সব সবজি ঢেলে হালকা ভেজে তুলুন। এরপর প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে আদা কুচি দিয়ে নাড়–ন। এবার এতে ভিনেগার বাদে পেঁয়াজ কুচি ও বাকি সব সস ও মশলা দিন। এরপর এতে চাওমিন নুডলস ও সবজি দিয়ে ভালো করে নেড়ে নিন। এরপর এতে ভিনেগার ও লবণ দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন যাতে সবকিছু সমানভাবে মিশে যায়। এরপর নামিয়ে প্লেটে ঢেলে সিদ্ধ ডিমকুচি দিয়ে সাজিয়ে গরম পরিবেশন করুন।

চিকেন থুপকা

উপকরণ : মুরগির লেগ পিস ২টি, পেঁয়াজ ১টি, গাজর ১টি, আদা ১ টুকরো, স্প্রিং অনিয়ন ৫টি কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা, রসুন ৩ কোয়া, নুন, লেবুর রস ১ টেবিল চামচ, পানি ১ কাপ, মধু ১ চা চামচ, সয়া সস ১ চা চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, এগ নুডলস ১ মুঠো।

প্রণালি : মুরগির লেগ পিস দুটি আলাদা করে নিন। আদা থেঁতো করে নিন, স্প্রিং অনিয়ন কুচি করে নিন। কাঁচালঙ্কা অর্ধেক করে ভেঙে নিন ও রসুন মিহি করে কুচিয়ে নিন। এবারে কড়াইতে ২ টেবিল চামচ অলিভ অয়েল গরম করে মাংসের টুকরো বাদামি করে ভেজে নিন। ওর মধ্যে পেঁয়াজ কুচি, টুকরো করে কাটা গাজর দিন। এবারে থেঁতো আদা, রসুন কুচি, স্প্রিং অনিয়ন ও কাঁচালঙ্কা দিয়ে নেড়ে নিয়ে নুন, গোলমরিচ গুঁডা, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে সাঁতলে নিন। ১ কাপ পানি দিয়ে হালকা আঁচে ২-৩ মিনিট ফোটান। লেবুর রস দিন। সয়া সস ও মধু দিয়ে কিছক্ষণ আলতো নেড়ে চাপা দিয়ে ৫ মিনিট ঢিমে আঁচে রাখুন।

এই স্যুপ থেকে চিকেন তুলে নিন। একমুঠো নুডলস দিয়ে ৪/৫ মিনিট রান্না করুন। এরপর চিকেন লেগ পিস থেকে টুকরো টুকরো করে ছিঁড়ে নিয়ে স্যুপের মধ্যে দিয়ে স্প্রিং অনিয়ন, কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে