ফুলের খোঁজে

  সাজেদা স্নিগ্ধা

০২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিয়ে কিংবা বউভাতই বলুন কিংবা হলুদসন্ধ্যাÑ ফুল ছাড়া বিয়ের সাজসজ্জা অসম্পূর্ণ। হলুদসন্ধ্যার স্টেজ সাজানো, বিয়ের গাড়ি সাজানো, বাসরঘর সাজানো, মালাবদল, কনের সাজ, কনের সঙ্গী-সাথীর সাজসহ বিয়েতে নানা আয়োজনে প্রয়োজন হয় ফুলের। বিয়ের অনুষ্ঠানে বিশেষ করে গায়ে হলুদে কনের গহনা ও মঞ্চসাজ তো ফুল ছাড়া ভাবাই যায় না। গাঁদা, গোলাপ আর রজনীগন্ধা তো রয়েছেই, পাশাপাশি বিয়ের উৎসবে এখন ব্যবহার হচ্ছে দেশি-বিদেশি নানা ধরনের ফুল।

কয়েক বছর ধরে হলুদের গহনায় কৃত্রিম ফুল ও উপকরণের ব্যবহার দেখা গেলেও তা কাঁচা ফুলের গহনার আবেদন কমাতে পারেনি এতটুকু। বরং নিত্যনতুন ফুল গহনার ডিজাইনে যোগ করছে নতুন মাত্রা। কাঁচা ফুলের আভিজাত্যপূর্ণ ছিমছাম হলুদের গহনাই এখনকার ট্রেন্ড। পোশাকের সঙ্গে মিলিয়ে পরার পাশাপাশি যে রঙ পোশাকে কম ফুটছে, গহনায় সেই রঙকে এখন প্রাধান্য দেওয়া হচ্ছে। হলুদের গহনায় এখন কৃত্রিম ফুল কম প্রাধান্য পাচ্ছে। গোলাপ, গাঁদা ছাড়াও নানা ধরনের কাঁচা ফুল দিয়ে এখন বিয়ে এবং হলুদের মঞ্চ সাজানো হচ্ছে। তবে ফুলের গহনাকে নান্দনিক করে তুলতে এর সঙ্গে ড্রাই ফুল, মুক্তার মালা, স্টোন পুঁতিসহ আর্টিফিশিয়াল নানা কিছুর ব্যবহার চলছে। ফুল দিয়ে বানাতে পারেন মালা, বাজুবন্ধ, মাথার টায়রা, কানের দুলসহ সব ধরনেই গহনাই।

হলুদের গহনায় এবং মঞ্চ সাজাতে এখন বাজারে রয়েছে গোলাপ, রজনীগন্ধা, গাঁদা, বেলি, কারেনশন, চন্দ্রমল্লিকা, কসমস, জিপসি, জারবারা, লিলি, অর্কিড, গ্লাডিওলাস, ক্রিসেনথিমামসহ নানা ধরনের দেশি-বিদেশি ফুল।

বাজার ঘুরে দেখা যায়, গোলাপ ১০০ পিস ৫০০-১৫০০ টাকা, জারবার ১০০ পিস ১০০০-২২০০, গ্লাডিওলাস ১০০ পিস ৫০০-২০০০, গাঁদার ঝোঁপা ১৫০-১০০০, রজনীগন্ধা ১০০ পিস ২০০-৫০০, লিলি ৫০ পিস ৪০০-৭০০, কারনেশন পিস ২৫-৪০, চায়না রোজ ৫০ পিস ৫০০-১০০০, জিপসি প্রতি আঁটি ১০০০-১২০০, স্প্রে কালার দেওয়া অর্কিড পিস ৫০-৭০, গাঁদা ফুলের সেট ৩০০-৬০০, অর্কিড সেট ১৫০০-৩০০০, গোলাপের ৭০০-১২০০ ও জারবারার সেট ১৫০০-২০০০ টাকা। শাহবাগে রয়েছে বিশাল কাঁচা ফুলের বাজার। এখান থেকে একসঙ্গে বেশি ফুল কিনলে অনেকটা কম দামে কিনতে পারবেন। এ ছাড়া কাঁটাবন, মিরপুর, বনানীসহ প্রভৃতি এলাকায় রয়েছে কাঁচা ফুলের বাজার।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে