ছোট পেশা

স্বল্পপুঁজিতে শুরু করুন পনির তৈরির ব্যবসা

  অনলাইন ডেস্ক

২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গ্রামে গরু পালন করে দুধ উৎপাদন করে অনেকে। সব সময় এ দুধ তারা বিক্রি করতে পারে না । নিজের প্রয়োজন মিটিয়ে বাড়তি দুধ দিয়ে পনির তৈরি করা হলে তা যে কোনো ব্যক্তির বাড়তি আয়ের একটি বড় উৎস হতে পারে। অল্প পুঁজিতে পনির ব্যবসা করা যায় বলে এর চাহিদাও বাড়ছে। পনির ব্যবহার করা হয় এ রকম খাবারের চাহিদাও ব্যাপক। জানাচ্ছেনÑ শামীম ফরহাদ

বাজার সম্ভাবনা : পনির খুবই সুস্বাদু খাবার। এর চাহিদা আগেও ছিল, এখনো আছে। স্বাদে ও পুষ্টিতে এর জুড়িমেলা ভার। পনির তৈরিতে খুব বেশি পরিশ্রম ও পুঁজির দরকার হয় না। তাই স্বল্পপুঁজিতে পনিরের ব্যবসা একটি ভালো উদ্যোগ হতে পারে। বিভিন্ন মিষ্টির দোকানে পনিরের চাহিদা রয়েছে। মেগাশপেও সরবরাহ করতে পারেন।

প্রস্তুতি : প্রশিক্ষণ নিয়ে ব্যবসা চালাতে পারলে ভালো ফল পাওয়া সম্ভব। এ জন্য পনির তৈরি করতে জানেনÑ এমন কারো সঙ্গে আলোচনা করুন। এ ছাড়া অনেক সংগঠন প্রশিক্ষণ দিয়ে থাকে। যেমনÑ ব্র্যাক, প্রযুস, বিসিক প্রভৃতি।

সম্ভাব্য পুঁজি : বাণিজ্যিকভাবে পনির তৈরির জন্য খুব বেশি টাকার প্রয়োজন হয় না। তাই মোটামুটি অল্প পুঁজি দিয়ে এ ব্যবসায় নেমে পড়তে পারেন। বাণিজ্যিকভাবে পনির তৈরির জন্য প্রাথমিক অবস্থায় ২০ থেকে ২৫ হাজার টাকা দিয়ে এ ব্যবসা শুরু করতে পারেন। ব্যবসার শুরুতে কিছু সরঞ্জাম ও উপকরণ প্রয়োজন। এ জন্য ১০-১৫ হাজার টাকা হলেই চলবে। যদি নিজের কাছে প্রয়োজনীয় পুঁজি না থাকে, তবে পরিবারের কারো কাছ থেকে কিংবা আত্মীয়স্বজন, সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠান (এনজিও) থেকে স্বল্পসুদে ঋণ নেওয়া যেতে পারে।

সরঞ্জাম : দুধ, কাঠের খুন্তি, শিল-পাটা, মালসা, মাটির হাঁড়ি, নাড়ার কাঠি, মাটির পাত্র ও কৌটা।

প্রস্তুত প্রণালি : পনির তৈরির জন্য প্রয়োজন দুধ, লেবুর রস ও লবণ। প্রথমে কাঁচা দুধ বড় পাত্রে ঢেলে পরিমাণ অনুযায়ী রেজিন ও ছাঁচ দিন। এরপর লেবুর রস ছেঁকে দুধের মধ্যে ঢালুন। রেজিন ও ছাঁচ দেওয়ার পর তা ৪-৫ ঘণ্টা ঢেকে রাখুন। পরে দুধের ছানা আলাদা করে পাতলা কাপড় দিয়ে ছেঁকে ফেলুন। ছেঁকে নেওয়া ছানা বিশেষভাবে তৈরি করা বাঁশের টুকরিতে রেখে অন্য একটি দিয়ে ৭-৮ ঘণ্টা ঢেকে রাখুন। এরপর বাঁশের টুকরি খুলে পনিরের গায়ে ছিদ্র করে প্রয়োজনমতো লবণ দিন। লবণ মাখানোর পর পনির শক্ত হওয়ার জন্য আরও ৪৮ ঘণ্টা রেখে দিতে হয়। এরপর সুবিধামতো আকারে বিক্রি করুন।

আয়ব্যয় : এক কেজি পনির তৈরি করতে খরচ হয় ৩০০-৪৫০ টাকা। বিক্রি ৬০০-৮০০ টাকা

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে