x

সদ্যপ্রাপ্ত

  •  বিপিএল এর পঞ্চম আসরের শিরোপা জিতল রংপুর রাইডার্স। মাশরাফির হাতে চতুর্থ ট্রফি

ক্যালসিয়াম গ্রহণের প্রয়োজনীয়তা

  ডা. ফারহানা মোবিন

০৭ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ক্যালসিয়াম রক্তের গুরুত্বপূর্ণ উপাদান। শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সবার শরীরের জন্য প্রয়োজন হয় ক্যালসিয়াম। শরীর শক্ত ও সবল রাখতে ক্যালসিয়াম জরুরি। আমাদের দেহের সবটুকু ওজন বহন করে আমাদের কঙ্কাল (দেহের হাড়গুলো)। এ হাড় ভালো রাখতে প্রয়োজন ক্যালসিয়াম। শুধু হাড় নয়, ত্বক, চুল, দাঁত নখসহ পুরো দেহের সুস্থতার জন্য দরকার ক্যালসিয়াম। তাই ছোট থেকেই ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খাওয়া উচিত। এটি শিশুর গর্ভস্থ অবস্থা থেকে সারা জীবন দরকার। গর্ভাবস্থায় মায়ের ক্যালসিয়ামের অভাব হলে শিশুর বৃদ্ধি ব্যাহত হয়। গর্ভবতীর চাহিদা বেশি হওয়ায় ক্যালসিয়ামসমৃদ্ধ খাবারের সঙ্গে ক্যালসিয়াম ট্যাবলেটও গ্রহণ করতে হয়।

ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার : শিশুর জন্য মায়ের দুধের পাশাপাশি গরু ও ছাগলের দুধ, দই, ঘি, ছানা, পনির, ইয়োগার্ট, ছানার তৈরি মিষ্টি, গরু-ছাগল ও মুরগির মাংস। তেলের মধ্যে জলাইয়ের তেল, কড লিভার তেলে রয়েছে উচ্চ মাত্রার ক্যালসিয়াম।

ক্যালসিয়ামে পূর্ণ সবজি : কচু, কচুর লতি, কাঁচা কলা, বিট, সজনে ডাটা, মটরশুঁটি, বাঁধাকপি, ফুলকপি, রসুন, পেঁয়াজ, সূর্যের তাপে শুকানো টমেটো, লেটুস পাতা, ঢেঁড়শ, আলু, বরবটি, করলা।

ক্যালসিয়ামে পূর্ণ ফল : সব ধরনের বাদামে রয়েছে উচ্চ মাত্রার ক্যালসিয়াম। বিশেষ করে আপেল, আঙুর, আম (আমে রয়েছে পর্যাপ্ত মাত্রার চিনি। তাই ডায়াবেটিক রোগীর আম কম খাওয়া ভালো), কমলা লেবু, কলা, খেজুর, নাশপাতি মাল্টা, বাতাবি লেবু, আখরোট, আলু, আলু বোখরা, জাম, তরমুজ, স্ট্রবেরি। তরমুজে রয়েছে ক্যালসিয়ামের সঙ্গে প্রচুর পানি। ত্বকের জন্য তরমুজ প্রচ- উপকারী ফল।

যেসব মাছ ক্যালসিয়ামে ভরপুর : কাঁটাসহ ছোট মাছ, যেমনÑ কাচকি, মলা, ঢ্যালা, কই, মাগুর, শিং, পাবদা, বোয়াল। সামুদ্রিক প্রায় সব মাছেই রয়েছে পর্যাপ্ত পরিমাণ ক্যালসিয়াম। যেমনÑ স্যামন, টুলা, ক্যাভিয়ার, সারভিন, ম্যাককোরেল, ওষুধ ছাড়া সংরক্ষণকৃত শুটকি মাছ। কড়া রোদে শুকানোর জন্য শুটকি মাছে প্রচুর পরিমাণে ভিটামিন-ডি ও ক্যালসিয়াম থাকে, যা যে কোনো বয়সী মানুষের জন্য উপকারী। সামুদ্রিক মাছে রয়েছে শরীরের জন্য পর্যাপ্ত পরিমাণে প্রয়োজনীয় খনিজ লবণ। এ খনিজ লবণ দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। প্রিয় পাঠক, সঠিক পরিমাণে ক্যালসিয়ামযুক্ত খাবার খেয়ে নিশ্চিন্তে আপনি থাকতে পারেন সুস্থ সবল এবং রোগমুক্ত।

লেখক : মেডিক্যাল অফিসার

গাইনি অ্যান্ড অবস,

স্কয়ার হসপিটাল, ঢাকা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে