• অারও

রোগটির নাম কার্পাল টানেল সিন্ড্রোম

  ডা. মো. রেজাউল আমিন (টিটু)

১৩ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কার্পাল টানেল সিন্ড্রোম কব্জির এক ধরনের প্রদাহজনিত রোগ। কার্পাল টানেল অর্থাৎ কব্জির হাড়গুলোর (সংশ্লিষ্ট কব্জি ভাঁজ করার পেশিগুলোর সংযোগকারী টেন্ডনগুলো) মধ্যবর্তী সুড়ঙ্গে মিডিয়ান স্নায়ুর নিষ্পেষণ বা পীড়নজনিত কারণে এ প্রদাহ হয়ে থাকে। নিয়মিত ও ক্রমাগতভাবে কব্জির ওপর চাপ পড়ে (যেমনÑ অনেকক্ষণ ধরে টাইপ করা), এমন ধরনের কাজে এ রোগ হয়ে থাকে।

কারণ : দীর্ঘ সময় ধরে বারবার একই কাজ (রিপিটিটিভ স্ট্রেস ইনজুরি)। চাপ দিয়ে কাজ করা। কব্জি বিশৃঙ্খলভাবে রাখা। কম্পন ইত্যাদি। সিটিএস সমস্যায় সাধারণত মাউস ব্যবহারকারীর হাতই আক্রান্ত হয়ে থাকে। তবে কিবোর্ড ব্যবহার থেকেও এটি হতে পারে। হাতের তালুর গোড়ার দিক, যা সব সময় টেবিলে থাকে, সে অংশের টেন্ডন এবং নার্ভ এতে আক্রান্ত হতে পারে। নার্ভ আক্রান্ত হওয়ায় তার প্রভাবও ব্যাপক হয়।

উপসর্গ : সাধারণত কব্জিসন্ধিতে ব্যথা বা অস্বস্তি লাগা; বেশি সময় কাজ করতে না পারা; হাতের পেশিতে ব্যথা হওয়া এবং হাত অসাড় মনে হওয়া; রাতে ব্যথা হওয়া; শক্ত হয়ে যাওয়া; হাতে শক্তি না পাওয়া ইত্যাদি।

চিকিৎসা : এ রোগ উপশমের জন্য শল্যচিকিৎসা ও অন্যান্য ধরনের চিকিৎসা রয়েছে। মারাত্মক আকার ধারণ করলে অর্থাৎ রাতে ঘুমাতে না পারায় ব্যথা বা কাজ করা কঠিন। এমন অবস্থায় স্পিøন্ট স্থাপন, হাইড্রোকর্টিসোন ইঞ্জেকশন বা শল্যচিকিৎসার মাধ্যমে মিডিয়ান স্নায়ু চাপমুক্ত করার দরকার হতে পারে। অস্ত্রোপচার করে স্নায়ু চাপমুক্ত করে পেশিগুলোর কার্যক্ষমতা ফিরিয়ে আনার চেষ্টা করা হয়। সাধারণত মারাত্মক আকার ধারণ করলে তবেই শল্যচিকিৎসা করতে হতে পারে। পুরো উন্মুক্ত না করে দুরবিন জাতীয় অস্ত্রোপচারও করা সম্ভব। রোগের উপসর্গ উপশমের রয়েছে বেশ কিছু পদ্ধতি। যেমনÑ ব্যথার ওষুধ, আন্ট্রাসাউন্ড, লেজার থেরাপি ইত্যাদি।

ঠেকানোর উপায় : কব্জির ব্যায়াম এ রোগ প্রতিরোধে কার্যকর। হাতের কব্জির বিভিন্ন ব্যান্ড এবং বিভিন্ন ধরনের এক্সারসাইজ টিপস চিকিৎসকের কাছ থেকে জেনে নিয়ে সেই অনুযায়ী ব্যায়াম করলে অনেকটাই সুস্থ ও ভালো থাকা যায়।

লেখক : ব্রেইন অ্যান্ড স্পাইনাল সার্জন সহযোগী অধ্যাপক, নিউরো সার্জারি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সিটি

চেম্বার : ডা. সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ ও হাসপাতাল

নিউ সার্কুলার রোড, মগবাজার, ঢাকা

০১৭২০০৪৪৩১৩, ০১৭১৯৯৬৭১৬৪

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে