হজে যাওয়ার আগে-পরে ফিজিওথেরাপি

  ডা. এম ইয়াছিন আলী

০৮ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

হজ পালনের উদ্দেশ্যে পবিত্র মক্কায় যাবেন দেশের লাখ লাখ মুসলমান। হজ পালনের ক্ষেত্রে সবাই চান শারীরিকভাবে পরিপূর্ণ সুস্থতা। বাংলাদেশের প্রেক্ষাপটে সাধারণত চল্লিশোর্ধরাই বেশি হজে গিয়ে থাকেন। অনেকেই ভুগে থাকেন অস্থিক্ষয়জনিত রোগে। যেমনÑ ঘাড়ব্যথা, কোমরব্যথা, হাঁটুব্যথা, কাঁধব্যথা। যেহেতু পবিত্র হজ শারীরিক ও মানসিক ইবাদত, তাই হাজিদের অনেক হাঁটাহাঁটি, পাথর নিক্ষেপসহ দীর্ঘক্ষণ দাঁড়িয়ে কিংবা হাঁটাচলার মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হয়। এ ক্ষেত্রে একজন হজযাত্রীর শারীরিক সক্ষমতা ভীষণ জরুরি। তাই একজন ফিজিওথেরাপিস্টের শরণাপন্ন হয়ে ফিজিক্যাল ফিটনেস আছে কিনা, তা জেনে নেওয়া ভালো। কোনো সমস্যা থাকলে তিনি তা সমাধানের চেষ্টা করবেন বা যে ধরনের ব্যায়াম অথবা নিয়মকানুন মেনে চললে ভালোভাবে হজ পালন করতে পারবেন, তা বলে দেবেন।

নিয়মাবলি : দীর্ঘক্ষণ দাঁড়িয়ে বা বসে থাকা যাবে না। অর্থাৎ ৩০ মিনিট বসে থাকার পর ৫ মিনিট হাঁটবেন। তারপর বসে ইবাদত করবেন। হজে যাওয়ার সময় সঙ্গে থাকে ভারী লাগেজ। এগুলো সাবধানতার সঙ্গে ওঠানামা করবেন। বিশেষ করে লাগেজ ওঠাতে গিয়ে যাতে ঘাড় বা কোমরব্যথা শুরু না হয়, সেদিকে খেয়াল রাখবেন। যারা আগে থেকে ঘাড় বা কোমব্যথায় ভুগছেন, তারা ঈবৎারপধষ পড়ষষধৎ বা ষঁসনবৎ পড়ৎংবঃ বেল্ট সঙ্গে নেবেন। দীর্ঘক্ষণ হাঁটাচলা ও ভ্রমণের সময় ব্যবহার করলে উপকার পাবেন। যারা হাঁটুর অস্থিক্ষয় বা অস্টিওআর্থ্রাইটিসে ভুগছেন, তারা সঙ্গে শহবব পধঢ় নেবেন। এটি হাঁটাচলার সময় ব্যবহার করবেন। তবে বিশ্রামের সময় খুলে রাখবেন। চিকিৎসকের নির্দেশিত ব্যায়ামগুলো সঠিকভাবে করলে হাঁটুর ব্যথা থাকবে না। ষাটোর্ধ্ব বয়সীদের একাকী চলাফেরা করতে কষ্ট হলে সঙ্গে লাঠি নিতে পারেন, যাতে ভিড়ের মধ্যে ধাক্কা খেয়ে পড়ে যাওয়া থেকে রক্ষা করবে।

হজ-পরবর্তী ফিজিওথেরাপি : হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন শেষে অনেকে বিভিন্ন ধরনের ব্যথায় ভোগেন। এর মধ্যে হাঁটু, কোমর, ঘাড় ও কাঁধব্যথা অন্যতম। এসব ক্ষেত্রে ফিজিওথেরাপির গুরুত্ব অপরিসীম। হজ পালন শেষে দেশে এসে দেরি না করে ফিজিওথেরাপিস্টের সহায়তা নিন। তিনি ব্যথার কারণ নির্ণয় করে প্রয়োজনীয় ওষুধ ও থেরাপি চিকিৎসা দেবেন।

লেখক : বাতব্যথা, প্যারালাইসিস রোগে ফিজিওথেরাপি বিশেষজ্ঞ

চেয়ারম্যান ও চিফ কনসালট্যান্ট, ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল

ধানমÐি, ঢাকা। ০১৭৮৭১০৬৭০২

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে