মূত্রথলিতে সংক্রমণ

  ডা. মো. অহিদুজ্জামান

০৯ জুলাই ২০১৮, ০০:০০ | আপডেট : ০৯ জুলাই ২০১৮, ০৮:১৮ | প্রিন্ট সংস্করণ

সিস্টাইটিস মূত্রথলির এক ধরনের প্রদাহ, যা মূত্রথলি সংক্রমণের কারণে হয়ে থাকে। মূত্রথলির সংক্রমণের কারণগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলোÑ সঠিকভাবে মূত্রথলি খালি না করা। উদাহরণস্বরূপ গর্ভাবস্থা বা বর্ধিত প্রস্টেটের কারণে। মূত্রনালির (এক ধরনের নালি, যা মূত্রথলি থেকে প্রস্রাব শরীরের বাইরে বের করে নিয়ে যায়) চারপাশে আঘাত পাওয়া বা কোষ ক্ষতিগ্রস্ত হওয়া; ব্যাকটেরিয়া মলদ্বার থেকে মূত্রনালিতে স্থানান্তরিত হওয়া, উদাহরণস্বরূপ যৌনমিলনের সময়।

সিস্টাইটিসের লক্ষণ : ঘন ঘন প্রস্রাব করার চাপ হওয়া, প্রস্রাব করার সময় ব্যথা বা তীব্র জ্বালা করা, তলপেটে ব্যথা করা।

যখন ডাক্তার দেখাবেন : অন্যান্য সমস্যার কারণেও সিস্টাইটিসের লক্ষণগুলো দেখা দেয়। তাই শিশু ও পুরুষের সব সময় একজন চিকিৎসককে দেখানো উচিত (যদি তাদের সিস্টাইটিসের লক্ষণ থেকে থাকে।) নারীরা যখন প্রথমবার এ রোগের লক্ষণগুলো অনুভব করেন, তখনই একজন চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। যদি তাদের তাদের বছরে তিনবারের বেশি সিস্টাইটিস হয়ে থাকে, তা হলে তাদের আবারও ডাক্তার দেখানো ভালো।

নারীদের সিস্টাইটিস : নারীদের মধ্যে সিস্টাইটিস বেশি ঘটার কারণ, তাদের মূত্রনালি খাটো হয়। মূত্রনালির মুখ মলদ্বারের খুব কাছাকাছি অবস্থিত হওয়ায় ব্যাকটেরিয়ার জন্য মলদ্বার থেকে মূত্রনালিতে পৌঁছানোটা সহজ হয় এবং এতে সংক্রমণ ঘটে। বেশিরভাগ নারীর জীবনে অন্তত একবার সিস্টাইটিস হয়ে থাকে। পাঁচজনের মধ্যে একজন নারী, যাদের আগে এ রোগ ছিল, তাদের আবারও এ রোগ হতে পারে (পুনরাবৃত্ত সিস্টাইটিস হিসেবে পরিচিত)। সিস্টাইটিস যে কোনো বয়সে হতে পারে। তবে এটি যাদের মধ্যে বেশি প্রচলিত তারা হলেনÑ গর্ভবতী; যৌনকর্মে সক্রিয় নারী; সেসব নারী, যারা মেনোপজ অতিক্রম করেছেন।

পুরুষের সিস্টাইটিস : সিস্টাইটিস পুরুষের মধ্যে কম ঘটে বটে, তা ঘটলে দ্রুত চিকিৎসা নেওয়া উচিত।

চিকিৎসা : সাধারণত কম মাত্রার সিস্টাইটিস কিছুদিনের মধ্যে ভালো হয়ে যায়। এ জন্য বেশি বেশি পানি পান করতে হবে। ব্যথানাশক ওষুধ, যেমনÑ প্যরাসিটামল বা আইবুপ্রফেন গ্রহণের মাধ্যমে চিকিৎসা করা যায়। সম্পূর্ণ ভালো না হওয়া পর্যন্ত যৌনকর্ম থেকে বিরত থাকতে হবে।

লেখক : কিডনি, মূত্রথলি ও নালি, প্রস্টেট, অ-কোষ ও যৌনরোগ বিশেষজ্ঞ

কনসালট্যান্ট, ইউরোলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

চেম্বার : সেন্ট্রাল হসপিটাল, বাড়িÑ২, রোডÑ৫, গ্রিনরোড, ধানমন্ডি, ঢাকা

০১৭১১০৬৩০৯৩, ০১৯১১৭৬৫১৫০

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে