হাইহিল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

  ডা. এম ইয়াছিন আলী

২১ জুলাই ২০১৮, ০০:০০ | আপডেট : ২১ জুলাই ২০১৮, ০৯:৩৯ | প্রিন্ট সংস্করণ

ফ্যাশন-সচেতন নারীর প্রাত্যহিক জীবনের সঙ্গে হাইহিল ওতপ্রতোভাবে জড়িত। পোশাকের সঙ্গে মানানসই হাইহিল জুতা তাদের চাই-ই চাই। র্যাম্প মডেল থেকে শুরু করে সাধারণ নারীÑ সবাই পরেন এ জুতা। কিন্তু সৌন্দর্যবর্ধক এ নিরীহ বস্তুটি হাঁটু ও পায়ের মারাত্মক ক্ষতি করতে পারে। কারণ অস্বাভাবিক উঁচু হিল পরায় গোড়ালিও উঁচু হয়ে থাকে। যখন-তখন এদিক-সেদিক বেঁকে যায় পা। ফলে হাঁটুতে অস্বাভাবিক চাপ পড়ে। ক্ষয় হতে থাকে হাঁটুর মালইচাকির পেছনের কার্টিলেজ। ফলে অল্প বয়সেই অস্টিওআর্থ্রাইটিস দেখা দিয়ে থাকে।

গবেষণায় দেখা গেছে, গোড়ালি, হাঁটু ও কোমর ঠিক রাখতে নারীদের জন্য তৈরি জুতা বা ব্যাকস্ট্র্যাপ দেওয়া কম হিলের জুতা সবচেয়ে ভালো। হিল পরার ইচ্ছা হতেই পারে। তবে সতর্কতা প্রয়োজন। যেখানে অল্প হাঁটতে হবে, সেখানে উঁচু হিল পরিধান করা যেতে পারে। কিন্তু প্রাত্যহিক জীবনে হাঁটাহাঁটির ক্ষেত্রে সামান্য উঁচু বা ফ্ল্যাট জুতা ভালো। কারণ শারীরিক সুস্থতা না থাকলে সৌন্দর্য অধরাই থেকে যাবে। আসুন জেনে নিই নিয়মিত হাইহিল ব্যবহারে কী ধরনের ক্ষতি হতে পারে।

পায়ের ছোট ছোট জয়েন্টে ব্যথা : হিলের কারণে শুধু হাঁটুর ওপরে নয়, গোড়ালির ওপরেও বেশি চাপ পড়ে। সারাদিন হাইহিল পড়ে কাটানোর পর পায়ের প্রতিটি জয়েন্টে ব্যথা হতে পারে।

পায়ের পেশির সমস্যা : দীর্ঘ সময় হিল জুতা ব্যবহার করলে গোড়ালি অনেকটা উঁচু হয়ে থাকে। ফলে গোড়ালির সঙ্গে যে পেশিগুলো টেন্ডনের মাধ্যমে যুক্ত, সেগুলো ছোট হয়ে যায় এবং পেশিগুলোর ভেতরে পরিবর্তন হতে শুরু করে। ফলে প্লান্টার ফ্যাসাইটিস ও অ্যাকিয়ালিস টেন্ডিনাইটিস নামক রোগ দেখা দেয়।

কোমর ব্যথা : হাইহিল জুতা গোড়ালি উঁচু রেখে কোমর অস্বাভাবিকভাবে সামনে ঠেলে রাখে। অস্বাভাবিক ভঙ্গিতে হাঁটার কারণে মেরুদ-ের স্বাভাবিক বক্রতা নষ্ট হয়ে কোমরে প্রচ- ব্যথার সৃষ্টি হয়। পায়ের পাতা শক্ত হয়ে যায়। গোড়ালিতে সমস্যা দেখা দিয়ে থাকে। শুধু তা-ই নয়, নখকুনিরও সমস্যা দেখা দিয়ে থাকে। তাই হাইহিল ব্যবহার না করাই ভালো। কেউ যদি দীর্ঘদিন হাইহিল ব্যবহারের কারণে কোমর বা পায়ের ব্যথায় ভুগে থাকেন, তা হলে হাইহিল ব্যবহার বন্ধ করুন ও দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

লেখক : বাতব্যথা ও প্যারালাইসিস রোগে ফিজিওথেরাপি বিশেষজ্ঞ

চিফ- কনসালট্যান্ট, ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল, ধানমন্ডি, ঢাকা। ০১৭৮৭১০৬৭০২

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে