গরমে চোখের যত্ন নেওয়ার বিশেষ উপায়

  প্রফেসর ডা. সৈয়দ একে আজাদ

১০ আগস্ট ২০১৮, ০০:০০ | আপডেট : ১০ আগস্ট ২০১৮, ০০:১২ | প্রিন্ট সংস্করণ

মানবদেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ হলো চোখ। অনেক সময় এ অঙ্গটি বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকে। যথাযথ যতেœর অভাবে সারা জীবনের জন্য হারাতে পারেন আপনার দৃষ্টিশক্তি। তাই সময় থাকতে চোখের যতœ নিন। এ জন্য করণীয় হলোÑ

সানগ্লাস ব্যবহার করা : ঘর থেকে যখন বের হবেন, তখন চোখে সানগ্লাস পরে নেবেন। এটি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে চোখের লেন্স রক্ষা করবে। এ ছাড়াও রাস্তার ধুলাবালি থেকে চোখ রক্ষা করবে।

চোখের ড্রপ : গরমে ত্বক শুকিয়ে যায়। চোখও শুষ্ক হয়ে পড়ে। তাই ভেজা ভাব বজায় থাকে, এমন চোখের ড্রপ ব্যবহার করতে পারেন চিকিৎসকের পরামর্শে। এসব ড্রপ সাধারণত প্রিজারভেটিভমুক্ত হয়।

শীতাতপ নিয়ন্ত্রিত বাতাস গ্রহণ : অনেকের ক্ষেত্রে এসির বাতাসে চোখ শুষ্ক ও স্পর্শকাতর হয়ে ওঠে। তাই শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে অবস্থানকালে এমন জায়গায় থাকুন, যেখান থেকে বাতাস সরাসরি চোখে লাগে না।

চক্ষু পরীক্ষা : গরমে অনেক নারীর চোখ শুকিয়ে যাওয়া, গ্লুকোমা এবং রেটিনোপ্যাথি সমস্যা দেখা যায়। তাই পরীক্ষা করিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিন।

পুষ্টিকর খাবার গ্রহণ : সবুজ শাকসবজি চোখের দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখবে সহায়তা করে থাকে।

প্রসাধনী ব্যবহারে সতর্কতা : চোখে প্রসাধনী সামগ্রী ব্যবহারের আগে মেয়াদ আছে কিনা দেখে নিন।

কম্পিউটার ব্যবহারে সতর্কতা : একটানা দীর্ঘক্ষণ কম্পিউটারে কাজ করায় চোখের চারপাশ কালো হয়ে যায়, চোখের জ্যোতি কমে আসে। তাই একটানা কাজ না করে বিশ্রাম নিয়ে কাজ করলে চোখ ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা পায়।

গর্ভাবস্থায় চোখের যতœ : ৫০ শতাংশ নারীই গর্ভাবস্থায় রক্তসঞ্চালন ও হরমোন পরিবর্তনজনিত কারণে চোখের সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। তাই এ সময়ে চোখের প্রতি যতœবান হতে হবে।

লেখক : চক্ষুরোগ বিশেষজ্ঞ

ও ফ্যাকো সার্জন, সাবেক বিভাগীয় প্রধান, চক্ষুরোগ বিভাগ, ঢাকা মেডিক্যাল

কলেজ ও হাসপাতাল

চেম্বার : আল-রাজী হাসপাতাল

ফার্মগেট, ঢাকা

০১৫৫২৪০৯০২৬, ০১৭১০৭৩৬০০৮

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে