sara

গর্ভবতী হওয়ার পর মায়ের করণীয়

  অধ্যাপক ডা. সালমা চৌধুরী, গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ

১৭ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৪৯ | প্রিন্ট সংস্করণ

গর্ভধারণ একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় ব্যাপার। এ সময় শরীরে কিছু পরিবর্তন ঘটে। দেখা দেয় গর্ভকালীন কিছু সাধারণ স্বাস্থ্যগত সমস্যা। তবে তা সমাধানযোগ্য। সুস্থ গর্ভাবস্থায় কিছু নিয়ম মেনে চলতে হয়। যেমন-মা ও শিশুর সুস্থতার জন্য গর্ভবতীর ‘প্রসবপূর্ব যত্ন’ করাতে হবে নিয়মিত।

এ জন্য গর্ভাবস্থায় মোট ১৪ বার যেতে হবে বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স বা অন্য কোনো অভিজ্ঞ স্বাস্থ্যকর্মীর কাছে। প্রথম সাত মাস প্রতিমাসে একবার করে মোট সাতবার (প্রতিচার সপ্তাহে একবার), অষ্টম মাসে প্রতি দুসপ্তাহে একবার করে মোট দুবার এবং পরে সন্তান প্রসবের আগ পর্যন্ত প্রতিসপ্তাহে একবার করে মোট পাঁচবার যাওয়া উচিত। যদি তা সম্ভব না হয়, তা হলে কমপক্ষে তিনবার যেতেই হবে।

প্রথম ২০ সপ্তাহের মধ্যে একবার, ৩২ সপ্তাহের সময় একবার এবং ৩৬ সপ্তাহের সময় একবার। চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীর সঙ্গে সাক্ষাতের পর তাকে শেষ মাসিকের ইতিহাস জানাতে হয়। শেষ মাসিকের তারিখ থেকেই তারা সন্তান হওয়ার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেন। আগের গর্ভাবস্থা বা প্রসবকালীন ইতিহাসও বলতে হবে।

সে হিসেবে স্বাভাবিকভাবে সন্তান প্রসব হবে, না অপারেশনের প্রয়োজন পড়বে, হাসপাতালে হবে, না বাড়িতে হবে সে সিদ্ধান্ত নেবেন চিকিৎসক বা স্বাস্থ্যকর্মী। ধনুষ্টঙ্কারের টিকা নেওয়া আছে কিনা, সে খবর দিতে হবে। টিকা না নিয়ে থাকলে নিতে হবে। এ সময় স্বাস্থ্যগত কিছু পরীক্ষার প্রয়োজন হয় এবং তা করিয়ে নিতে হবে। চিকিৎসকই দেবেন পরীক্ষাগুলো।

একটু বাড়তি ক্যালরিযুক্ত খাবার খাওয়া এ সময় খুব প্রয়োজন। কোষ্ঠকাঠিন্য যেন না হয়, সে জন্য খাবারে থাকতে হবে পর্যাপ্ত আঁশ। খাবারের আঁশ ডায়াবেটিসও প্রতিরোধ করবে। খাবারে থাকতে হবে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ লবণ। শাকসবজি, ফলমূলে পাওয়া যাবে এগুলো। মাছ খাওয়া ভালো। যথেষ্ট পানিও পান করতে হবে প্রতিদিন। পরিমিত বিশ্রামও নিতে হবে এ সময়। পর্যাপ্ত ঘুম দিতে হবে। আরও প্রয়োজনীয় পরামর্শ পাওয়া যাবে চিকিৎসক কিংবা স্বাস্থ্যকর্মীর শরণাপন্ন হলেই।

লেখক : অধ্যাপক, গাইনি বিভাগ

ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল

চেম্বার : আল-রাজি হাসপাতাল, ফার্মগেট, ঢাকা

০১৭১২৯৭৮১৫৯, ০১৯১২৩৬৭২৩৫

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে