অণ্ডথলি এলাকায় ব্যথা হওয়ার কারণ

  ডা. মো. অহিদুজ্জামান, প্রস্টেট, অ-কোষ ও যৌনরোগ বিশেষজ্ঞ

২৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০৯:১৮ | প্রিন্ট সংস্করণ

অণ্ডকোষে টিউমার হলে সাধারণত ব্যথা হয় না। তবে হওয়াটা অসম্ভব নয়। যেহেতু অণ্ডকোষের ব্যথা অল্পবয়সীদের (১৮ থেকে ৩২ বছর বয়সের মধ্যে) বেশি হয়, তাই অ-কোষে কোনো চাকা বা ফোলা দেখা দিতে পারে। এ ক্ষেত্রে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। ইগুইনাল হার্নিয়া হলে অন্ত্রের কিছু অংশ কুঁচকির মাঝামাঝি এক-দুই ইঞ্চি ওপরে চলে আসে।

কুঁচকির ওপরের অংশ তখন গোল হয়ে ফুলে ওঠে, মাঝে মধ্যে শক্ত ও ব্যথা হয়। কিছুদিন পর গোলাকার ফোলাটি অণ্ডথলিতে নেমে আসে। হার্নিয়া চিকিৎসা করা না হলে মারাত্মক জটিলতা সৃষ্টি করতে পারে। অপারেশনের মাধ্যমে হার্নিয়ার চিকিৎসা করা হয়।

পুডেনডাল নার্ভ ক্ষতিগ্রস্ত হলে অ-কোষে অসাড় অনুভূতি হতে পারে। ব্যথাও হতে পারে। যারা বেশি বাইসাইকেল চালান, চাপের কারণে তাদের পুডেনডাল নার্ভ বেশি ক্ষতিগ্রস্ত হয়। পুডেনডাল নার্ভ যৌনাঙ্গ, মূত্রনালি, মলদ্বার এবং অণ্ডথলি ও মলদ্বারের মধ্যবর্তী এলাকায় অনুভূতি জোগায়। তাই এসবের যে কোনো স্থানে ব্যথা হতে পারে।

তলপেটের যে কোনো অপারেশনের কারণে (যেমন হার্নিয়া রিপেয়ার ও ভ্যাসেকটমি) অণ্ডকোষে সাময়িক ব্যথা হতে পারে। অণ্ডকোষ ফুলেও যেতে পারে। অপারেশনের পরে এ ধরনের কোনো ব্যথা হলে সঙ্গে সঙ্গে চিকিৎসা নিতে হবে। ব্যথা দীর্ঘস্থায়ী হলে বা বারবার ব্যথা হলে চিকিৎসার প্রয়োজন হয়। কিডনিতে পাথর হলে সাধারণত পেটে ব্যথা হয়। তবে ব্যথা অ-কোষেও ছড়িয়ে পড়তে পারে।

যদি অণ্ডথলিতে তীব্র ব্যথা হয় এবং হঠাৎ করে তা হয়, তা হলে পরীক্ষা করে জানতে হবে ব্যথার উৎস কিডনিতে পাথর কিনা। অণ্ডথলি এলাকায় বিভিন্ন কারণে ফোলা থেকে অস্বস্তি হতে পারে। এসব কারণের মধ্যে রয়েছে ভ্যারিকোসিল, হাইড্রোসিল ও স্পারম্যাটোসিল। যদি হাইড্রোসিল (অণ্ডকোষের দুই আবরণের মধ্যে অস্বাভাবিক পানি জমা) সংক্রমিত হয়, তা হলে সেখান থেকে এপিডিডাইমিসের প্রদাহ হতে পারে। ফলে অণ্ডকোষে ব্যথা হতে পারে। যদি পুরুষাঙ্গ শক্ত হয়ে ওঠে এবং বীর্যপাত না ঘটে, তা হলে কখনো কখনো অণ্ডকোষ ব্যথা হতে পারে।

কোনো রোগই শরীরে পুষিয়ে রাখা উচিত নয়। রোগ হলে চিকিৎসা নিতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শই নেওয়া উচিত।

লেখক : কনসালট্যান্ট, ইউরোলজি বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

চেম্বার : সেন্ট্রাল হসপিটাল, বাড়ি২, রোড৫, গ্রিনরোড, ধানমন্ডি, ঢাকা

০১৭১১০৬৩০৯৩, ০১৯১১৭৬৫১৫০

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে