কাছের জিনিস দেখতে না পারা একটি সমস্যা

  প্রফেসর ডা. সৈয়দ একে আজাদ, চক্ষুরোগ বিশেষজ্ঞ ও ফ্যাকো সার্জন

১৮ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও ক্রমে কমে আসতে থাকে। চোখের ব্যাপারেও তাই। বয়স বাড়লে কাছের জিনিস দেখার ক্ষমতা ক্রমে লোপ পেতে থাকে। এটি এক ধরনের চোখের রোগ। রোগটির নাম প্রেসবায়োপিয়া বা চালশে। এটি একটি সাধারণ দৃষ্টিশক্তিজনিত সমস্যা। বয়সজনিত কারণে চোখের লেন্সের কিছু পরিবর্তনের ফলে এমনটি হয়ে থাকে।

সাধারণত বয়স ২৫ বছর পার হলেই এ প্রক্রিয়া শুরু হয়। ৪০ বছরের দিকে তা ভালোভাবে ধরা পড়ে। বই বা খবরের কাগজ পড়তে গিয়ে প্রথম এ সমস্যার মুখোমুখি হতে হয়। এ সময় চলাফেরা ও পড়াশোনার জন্য অপর্যাপ্ত আলো ও লেখা অস্পষ্ট মনে হয়। কাছের কিছু দেখতে হলে চোখে চাপ পড়ে এবং ক্ষুদ্র বস্তু সহজে দৃষ্টিগোচর হয় না।

এ অবস্থায় ডাক্তারের কাছে গিয়ে চোখ পরীক্ষা করে প্রয়োজনীয় চশমার পাওয়ার নির্ণয় করে ভালো। প্রেসবায়োপিয়া পুরোপুরি রোধ করা যায় না। তবে কিছু নিয়মকানুন মেনে চললে এটি দেরি করিয়ে দেওয়া যায়। যেমনÑ মাঝে মধ্যে চোখ পরীক্ষা করে দেখা। চশমার প্রয়োজন হলে দ্রুত ব্যবহার শুরু করা। টিভি, কম্পিউটার যত কম দেখা যায় তত ভালো। পর্যাপ্ত ঘুম ও সকালে ওঠার অভ্যাস করা। টাটকা শাকসবজি ও ফলমূল খাওয়া। প্রখর সূর্যের আলোয় বেশি সময় থাকার প্রয়োজন হলে ইউভি-রে প্রতিরোধক সানগ্লাস পরে চলাচল করা। সূর্যের দিকে সরাসরি না তাকানো। স্কেটিং খেলা, ওষুধ, কেমিক্যাল বা অন্য কোনো কোম্পানিতে কাজ করতে গিয়ে চোখে অসুবিধা হওয়ার আশঙ্কা থাকলে গগলস পরে নেওয়া। ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ থাকলে উপযুক্ত চিকিৎসা করে তা নিয়ন্ত্রণে রাখা। সর্বোপরি চোখের যেন ক্ষতি না হয়, সেদিকে মনোযোগী হওয়া সম্ভব হলে চোখ ভালো থাকে।

লেখক : সাবেক বিভাগীয় প্রধান, চক্ষুরোগ বিভাগ, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল

চেম্বার : আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা। ০১৫৫২৪০৯০২৬, ০১৭১০৭৩৬০০৮

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে