বিশ্বসাহিত্য ভিনদেশি বই

২০১৭ সালের আলোচিত

 

০৮ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দ্য নিউইয়র্ক টাইমস সম্প্রতি ২০১৭ সালে ইংরেজিতে প্রকাশিত বইয়ের বিপুল সম্ভার থেকে সেরা একশ বইয়ের তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা থেকে নির্বাচিত কয়েকটি বইয়ের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হচ্ছে লেখালেখির পাঠকদের উদ্দেশে।

আমেরিকান ওয়ার : বইটির লেখক ওমার এল আখন্দ। এটি তার প্রথম উপন্যাস। ভবিষ্যতের প্রেক্ষাপটে লেখা উপন্যাসে তুলে ধরা হয়েছে আমেরিকার এক গৃহযুদ্ধের গল্প, যা ঘটবে ২০২২ সালের শুরুতে।

বিউটিফুল অ্যানিমেলস : লরেন্স অসবোর্নের উপন্যাস। গ্রিসের এক দ্বীপে আশ্রয় পাওয়া সিরিয়ার এক উদ্বাস্তু তরুণ এবং দুজন ধনী তরুণীর সম্পর্ক নিয়ে গড়ে উঠেছে উপন্যাসের কাহিনি।

অটাম : অ্যালি স্মিথের লেখা উপন্যাস। ব্রেক্সিট ভোটের পর ব্রিটেনের প্রেক্ষাপটে লেখা উপন্যাস। কাহিনির কেন্দ্রে আছে ১০১ বছর বয়সী এক বৃদ্ধ এবং ৩২ বছর বয়সী এক তরুণী। তাদের বন্ধুত্বের টানাপড়েন নিয়েই এ উপন্যাস।

এনিথিং ইজ পসিবল : এলিজাবেথ স্ট্রাউটের লেখা উপন্যাস। ছোট মফস্বল শহরে একটি পরিবারের কাহিনি। উপন্যাসের চরিত্ররা তাদের পারিবারিক বিপর্যয় কাটিয়ে ওঠার সংগ্রামে ব্যাপৃত।

ব্যাড ড্রিমস অ্যান্ড আদার স্টোরিস : টেসা হ্যাডলির লেখা গল্পের সংকলন। ১০টি ভিন্ন স্বাদের গল্প রয়েছে এ বইতে।

ফাইভ ক্যারেট সোল : খ্যাতিমান লেখক জেমস ম্যাকব্রাইডের লেখা প্রথম গল্প সংকলন।

গিভিং গডহেড : কবি ডিলান ক্রিগারের লেখা কবিতার বই। ডিলান ক্রিগার বর্তমানে সাড়া জাগানো একজন কবি।

ফাস্ট : কবি জোরি গ্রাহামের লেখা কবিতার সংকলন। কবিতাগুলোয় মানবিক হতাশা, পরিবেশ বিপর্যয়সহ সাম্প্রতিক বিশ্ব পরিস্থিতির আভাস মিলবে। হারপার কলিন্স প্রকাশ করেছে এই কবিতার বই।

অ্যানিমেল স্ট্রাইক কিউরিয়াস পোসেস : এসেস : নন-ফিকশন এ বইটির লেখক অ্যালেনা পাসারেলো। তিনি তার রচনাগুলোয় বিভিন্ন বিখ্যাত প্রাণীর ইতিহাস তুলে ধরেছেন।

বর্ন এ ক্রাইম : স্টোরিজ ফ্রম আ সাউথ আফ্রিকান চাইল্ডহুড : নন-ফিকশন এ বইয়ের লেখক ট্রেভর নোয়াহ। নব্বাইয়ের দশকে দক্ষিণ আফ্রিকার রাজনৈতিক-সামাজিক টানাপড়েনের ইতিহাস তুলে ধরেছেন তিনি।

ডেসটাইনড ফর ওয়ার : ক্যান আমেরিকা অ্যান্ড চায়না এসকেপ থুসিডাইড’স ট্র্যাপ? : গ্রাহাম অ্যালিসনের লেখা রাজনৈতিক বিশ্লেষণধর্মী নন-ফিকশন। এ বইতে আমেরিকা ও চীনের দ্বিপক্ষীয় সম্পর্কের স্বরূপ বিশ্লেষণ করা হয়েছে।

হ শান্তা মারিয়া

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে