মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন কমেছে

৩১ শতাংশ গ্রাহকও কমেছে

  নিজস্ব প্রতিবেদক

২৬ নভেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মোবাইল ব্যাংকিংয়ের লেনদেনে বড় ধরনের পতন ঘটেছে। গত সেপ্টেম্বরে আগের মাসের তুলনায় দৈনিক গড় লেনদেন কমেছে প্রায় ৩১ শতাংশ। এ ছাড়া সচল গ্রাহকের সংখ্যা কমেছে ২ শতাংশের বেশি। বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের হালনাগাদ প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহার রোধে কঠোর সতর্কতা ও ঈদপরবর্তী সময় হওয়ায় লেনদেন কম হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বরে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মোট ২১ হাজার ৫৫০ কোটি টাকা লেনদেন হয়। আগস্টে কোরবানির ঈদকে কেন্দ্র করে লেনদেন হয় ৩২ হাজার ১৮৩ কোটি টাকা। এক মাসের ব্যবধানে মোট লেনদেন কমেছে ৩৩ শতাংশ। এ ছাড়া আগস্টে লেনদেন হয় ১ হাজার ৩৮ কোটি টাকা। সেপ্টেম্বরে যা ৩১ শতাংশ কমে হয়েছে ৭১৮ কোটি টাকা।

প্রতিবেদনে দেখা যায়, সেপ্টেম্বরে মোবাইল ব্যাংকিংসেবার নিবন্ধিত হিসাব বাড়লেও সক্রিয় হিসাব কমেছে ৭ লাখ। সেপ্টেম্বরে নিবন্ধিত হিসাব সংখ্যা ৫ কোটি ৬৯ লাখ থেকে বেড়ে ৫ কোটি ৭৭ লাখ হয়েছে। তবে এর মধ্যে সক্রিয় হিসাব কমে হয়েছে ৩ কোটি ১২ হাজার। আগস্টে সক্রিয় হিসাব ছিল ৩ কোটি ৭ লাখ ৩০ হাজার।

প্রতিবেদনের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, মোবাইল ব্যাংকিংয়ে রেমিট্যান্স ৩৭ শতাংশ, ক্যাশইন ৩৫ শতাংশ, ক্যাশআউট ৩০ শতাংশ, ব্যক্তি থেকে ব্যক্তি স্থানান্তর ২৫ শতাংশ, বেতন প্রদান ৭৪ শতাংশ, ইউটিলিটি বিল পরিলোধ ২৩ শতাংশ, সরকারি ভাতা প্রদান ৭৭ শতাংশ কমেছে।

বিভিন্ন মোবাইল ব্যাংকিংয়ের এজেন্টরা জানান, লেনদেনে নতুন সীমা আরোপ করায় মোবাইল ব্যাংকিংয়ের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। বাংলাদেশ ব্যাংকের সার্কুলার জারির পর থেকে লেনদেন প্রায় অর্ধেকে নেমে এসেছে। আগে যেখানে গড়ে প্রতিদিন ১ লাখ টাকা লেনদেন করতেন, এখন তা ৫০ হাজার টাকায় নেমে এসেছে। এভাবে সারা দেশের মোবাইল ব্যাংকিং লেনদেনের একই পরিস্থিতি। চলতি বছরের ১১ জানুয়ারি হুন্ডি এবং অপব্যবহার রোধে মোবাইল ব্যাংকিংয়ের লেনদেনের সীমা কমায় বাংলাদেশ ব্যাংক। ওই নির্দেশে বলা হয়, এখন থেকে কোনো মোবাইল ব্যাংকিং হিসাবে ৫ হাজার টাকা বা তার বেশি নগদ অর্থ জমা বা উত্তোলনে গ্রাহককে পরিচয়পত্র বা স্মার্টকার্ডের ফটোকপি দেখাতে হবে, যা এজেন্টকে তার রেজিস্টারে লিপিবদ্ধ করতে হবে। রেজিস্টারে গ্রাহকের সই বা টিপসই সংরক্ষণের নির্দেশনাও দেওয়া হয়েছে। এ ছাড়া ক্যাশআউটের পরিমাণ কমিয়ে অর্ধেক করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে