sara

ফুটবলের সেরা ব্র্যান্ড

  মোস্তফা তাহান

০৮ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আপনি যদি একটি ভালো মানের ফুটবলের খোঁজ করেন, তাহলে প্রথমেই আপনাকে সেরা ফুটবল ব্র্যান্ডগুলোর খোঁজ রাখতে হবে। বিশ্বে অনেক নামিদামি ফুটবলসামগ্রী তৈরির ব্র্যান্ড কোম্পানি গড়ে উঠেছে। যেগুলো নামের ওপরই চলে। আবার তাদের উৎপাদিত পণ্যের মানও অত্যন্ত ভালো। বিশ্বের ফুটবলপ্রেমীদের কাছে এসব ব্র্যান্ডের খ্যাতি বিশ্বজোড়া। এর মধ্যে আছে এডিডাস, নাইকি, পুমা, মিট্রি, সিলেক্ট। এসব কোম্পানিই বিশ্বব্যাপী ফুটবলসামগ্রী উৎপাদন ও বিপণন করে। সারাবিশ্বে গড়ে উঠেছে এদের অনেক ভক্ত, ক্রেতা ও পরিবেশক।

এডিডাস : এডিডাস বিশ্বের অন্যতম একটি খ্যাতিমান ব্র্যান্ড। তারা অন্যান্য পণ্যের পাশাপাশি উন্নত মানসম্পন্ন ফুটবল ও ফুটবলসামগ্রী তৈরি করে। তাদের তৈরি ফুটবল অভিনব মানের হওয়ায় বিগত কয়েক দশক থেকে ফিফা এডিডাসকে তাদের অফিসিয়াল ফুটবল তৈরির দায়িত্ব দিয়েছে। বিশ্বকাপ উপলক্ষে এডিডাস প্রায় এক লাখ ফুটবল তৈরি করে সরবরাহ করেছে। তাদের উৎপাদিত ফুটবল দিয়ে বিশ্বকাপের পাশাপাশি অলিম্পিক ফুটবল এবং উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফুটবল খেলা পরিচালিত হয়। তাই এডিডাসকে নিঃসন্দেহে সেরা ফুটবল ব্র্যান্ড কোম্পানি বলা যায়।

নাইকি : ফুটবলসামগ্রীর উৎপাদনের দিক থেকে দ্বিতীয় অবস্থানেই আছে নাইকি। নাইকি খেলাধুলাসংক্রান্ত পণ্যের জন্য বিশ্বে বিখ্যাত। এর পাশাপাশি নাইকি ভালো মানের ফুটবলও তৈরি করে। নাইকির বল দিয়ে ইংল্যান্ডের বিভিন্ন পেশাদার লিগসহ স্পেন, ইতালি, ব্রাজিল এবং অন্য অনেক ফুটবলপ্রেমী দেশের পেশাদার লিগের খেলা পরিচালিত হয়।

পুমা : পুমা ব্র্যান্ডটি প্রতিষ্ঠিত হয় ১৯৪৮ সালে। এর প্রতিষ্ঠাতা রুডল্ফ ডেজলার, এডিডাসের প্রতিষ্ঠাতা এডলফ ডিজলারের ভাই। পুমার প্রতিষ্ঠাকাল থেকেই তারা তাদের তৈরি খেলাধুলাসংক্রান্ত পণ্য এবং ফুটবলের জন্য জনপ্রিয়। বর্তমানে তারা উন্নতমানের ফুটবল তৈরি করে।

মিট্রি : মিট্রি মূলত রাগবি খেলার সরঞ্জাম তৈরির জন্য বিখ্যাত। এ ছাড়া তারা প্রায় ২০০ বছর ধরে উন্নতমানের ফুটবল তৈরি করে। বিশেষ করে আফ্রিকার দেশগুলোয় তাদের উৎপাদিত খেলার সামগ্রীর চাহিদা সবচেয়ে বেশি।

সিলেক্ট : ভালোমানের ফুটবল কীভাবে তৈরি করতে হয় তা জানে সিলেক্ট। শুরু থেকেই ফুটবল তৈরির ব্যবসায় নেমে পড়ে কোম্পানিটি।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে