মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন এবং প্রতিবন্ধীদের জন্য আলাদা সেবা

  মোস্তফা তাহান

১৮ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রাজধানীর বেইলি রোডের অফিসার্স কাবে ১৩ নভেম্বর থেকে শুরু হয়েছে জাতীয় আয়কর মেলা ২০১৮। সপ্তাহব্যাপী চলা এ মেলা শেষ হবে ১৯ নভেম্বর। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে মেলা।

এবারের মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন সেবা গ্রহণসহ আরও অনেক সেবা প্রদান করা হচ্ছে। যার মধ্যে উল্লেখযোগ্য মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী ও সিনিয়র সিটিজেনদের সুবিধার কথা বিবেচনা করে আলাদা বুথ বসানো এবং সেবা প্রদান।

মেলায় মুক্তিযোদ্ধাদের জন্য বরাদ্দকৃত বুথের উচ্চমান সহকারী মোহাম্মদ ফকরুল ইসলাম জানান, শুধু মুক্তিযোদ্ধাদের জন্যই এ বুথ বসানো হয়েছে। মুক্তিযোদ্ধারা যাতে আয়কর রিটার্ন দাখিল করতে এসে কোনো প্রকার ঝামেলার সম্মুখীন না হন সেজন্য আমরা তাদের সেবায় নিয়োজিত আছি।

আয়কর রিটার্ন দাখিল করতে আসা মোহাম্মদ আবদুল রশিদ নামের একজন মুক্তিযোদ্ধা জানান, তাদের জন্য আলাদা বুথ হওয়ায় ঝামেলা অনেক কমেছে। তা ছাড়া বুথের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারাও অনেক সহযোগিতা করছেন।

মেলায় সিনিয়র সিটিজেনদের জন্যও রয়েছে আলাদা বুথ। কথা হলো রিটার্ন দাখিল করতে আসা সফিউল আলম নামের একজন সিনিয়র সিটিজেনের সঙ্গে। তিনি বলেন, আলাদা বুথ হওয়ায় আমাদের আর দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে না। চেয়ারে বসেই আমরা খুব সহজেই আয়কর রিটার্ন দাখিল করতে পারছি।

সিনিয়র সিটিজেনদের জন্য বরাদ্দকৃত বুথের অফিস সহকারী দিনেশ চন্দ্র ম-ল জানান, শুধু যাদের বয়স ৬৫-এর ঊর্ধ্বে তাদেরই আমরা এ বুথে সেবা প্রদান করছি। আমরা প্রয়োজনে তাদের ফর্ম পূরণ করে দিচ্ছি। আয়কর মেলায় প্রতিবন্ধীদের জন্য আলাদা বুথ রাখা হয়েছে। আতাউর রহমান হিমু নামের একজন প্রতিবন্ধীকে হুইল চেয়ারে বসে রিটার্ন দাখিল করতে দেখা গেল। তিনি একটি এনজিওতে কর্মরত আছেন। তার কাছে মেলার সেবা সম্পর্কে জানতে চাইলে তিনি হাসিমুখেই বলেন, আমাদের জন্য আলাদা বুথ থাকায় আমরা কোনো প্রকার কষ্ট ছাড়া আয়কর প্রদান করতে পারছি।

বুথটির অফিস সহকারী আবুল মনসুর আহমেদ বলেন, অনেক প্রতিবন্ধী মেলায় এসে আয়কর রিটার্ন জমা দিচ্ছে। আমরা তাদের সাধ্যমতো সেবা প্রদান করছি।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে