x

সদ্যপ্রাপ্ত

  •  বিপিএল এর পঞ্চম আসরের শিরোপা জিতল রংপুর রাইডার্স। মাশরাফির হাতে চতুর্থ ট্রফি

‘অপরাধী শনাক্ত হওয়ার পর তার ছবিসহ প্রকাশ করতে হবে’

 

২৫ নভেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাসে নারীদের পোশাক ব্লেড দিয়ে কেটে ফেলে যারা উত্ত্যক্ত করছে, কী তাদের উদ্দেশ্য। এর সঙ্গে মানসিক বিষয়টি কতটুকু জড়িত, এ বিষয়ে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের অধ্যাপক ও কাউন্সেলিং সাইকোলজিস্ট মেহতাব খানমের সঙ্গে

আমাদের সময় : সম্প্রতি বাসে নারী যাত্রীদের পরনের পোশাক পেছন থেকে ব্লেড দিয়ে কেটে উত্ত্যক্ত করা হচ্ছে, এর কারণ কী?

মেহতাব খানম : এটা এক ধরনের বিকৃত মানসিকতার প্রদর্শন। বিকৃত মানসিকতা আসলে তো অনেক ধরনের হয়। এটা এক ধরনের বিকৃত মানসিকতা। যেখানে সে মেয়েটিকে অস্বস্তিতে ফেলে, অন্যের হাসির পাত্রে তৈরি করে আর মেয়েটির পোশাক কেটে দেওয়ার বিকৃত আনন্দ উপভোগ করছে।

আমাদের সময় : উত্ত্যক্তকারীদের বিকৃত মানসিকতার পেছনে কী কী কারণ রয়েছে?

মেহতাব খানম : এটাই সবচেয়ে জরুরি বিষয়। আমাদের দেখতে হবে এই বিকৃত মানসিকতার পেছনের কারণগুলো কী। এই বিকৃত মানসিকতা কিন্তু একদিনের তৈরি নয়। নানা কারণে এই বিকৃত মানসিক মানুষের মাঝে গড়ে ওঠে। তার মধ্যে পারিবারিক শিক্ষা অন্যতম। এখন আমরা শুধু পড়াশোনা করানোর জন্য, ভালো ফলের জন্য শিশুদের পড়াশোনা করাই। শিশুদের নৈতিক শিক্ষা, সামাজিক আচরণ শিক্ষার মতো প্রকৃত শিক্ষায় তেমন গুরুত্ব দিই না। আমাদের সময় পাঠ্যবইগুলোয় বিশিষ্ট ব্যক্তিদের জীবনী থাকত। তাদের দর্শন আমাদের ভীষণভাবে নাড়া দিত। এখন অনেক বইয়েই তা নেই। মা-বাবার সুসসম্পর্ক, শিশুকে সময় দেওয়া এসব বিষয়ের ঘাটতি থাকলেও শিশুরা ধীরে ধীরে বিকৃত মানসিকতার প্রতি আসক্ত হয়ে পড়ে। তখন সে সামনে যা পায় সেটার প্রতিই আসক্ত হয়ে পড়ে, সেটা নিয়েই আনন্দ করতে চায়, ব্যস্ত থাকতে চায়। যার প্রকাশ বড় হয়ে হতে পারে এমনটাও।

আমাদের সময় : এর সমাধান কী?

মেহতাব খানম : শুধু শাস্তি দিয়েই এসব সমস্যার সমাধান করা যাবে না। এর সঙ্গে যেহেতু মানসিক বিষয়টি জড়িত, তাই এসব সমস্যার সমাধান করতে হলে আমাদের গবেষণা, কেস স্টাডিধর্মী কাজও করতে হবে। অপরাধীর পারিবারিক ইতিহাস জানতে হবে, তার জীবনযাপন জানতে হবে। এ ক্ষেত্রে মিডিয়ার আরও ভূমিকা রয়েছে। অপরাধী শনাক্ত হওয়ার পর তার ছবিসহ প্রকাশ করতে হবে, তার পারিবারিক ইতিহাস, কেস স্টাডি তুলে ধরতে হবে; যাতে অন্যরা এর পেছনের কারণগুলো জানতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে