বিশ্বে প্রথম নারীদের পরিচালিত টিভি চ্যানেল

  সাজেদা স্নিগ্ধা

২৬ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সম্প্রতি নারীর ক্ষমতায়নের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে এশিয়ার মুসলিম দেশ আফগানিস্তান। দেশটিতে বিশ্বের প্রথম পুরোপুরি নারী পরিচালিত টিভি চ্যানেল ‘জান টিভি’ সগৌরবে যাত্রা শুরু করেছে। আর এখন পর্যন্ত এটিই বিশ্বের একমাত্র টিভি চ্যানেল যার সব কর্মীই নারী, অর্থাৎ সম্পূর্ণ চ্যানেলটি পরিচালনার দায়িত্বে রয়েছেন নারীরা।

পশ্চিমা দেশগুলোয় নারী ক্ষমতায়নের কথা বারবার বলা হলেও বিশ্বের প্রথম সর্বনারী পরিচালিত টিভি চ্যানেলে প্রচারের মাধ্যমে এর বাস্তব উদাহরণ তৈরি করেছে আফগানিস্তান। আফগানিস্তানের আঞ্চলিক ভাষায় নারীদের ‘জান’ বলা হয়। কাবুলের বিলবোর্ড ও সোশ্যাল মিডিয়ায় বেশ জাঁকজমকপূর্ণ প্রচারাভিযানের পর উপস্থাপক, প্রযোজকসহ শুধু নারীকর্মীদের নিয়ে ২০১৭ সালের মে মাসে যাত্রা শুরু করে জান টিভি। বর্তমানে নিয়মিত চ্যানেলটি বিভিন্ন অনুষ্ঠান প্রচার করছে। চ্যানেলটিতে অর্ধশতাধিক নারীকর্মী রয়েছেন। তবে এখন পর্যন্ত বিশ্বের একমাত্র নারী পরিচালিত টিভি চ্যানেল হলেও আন্তর্জাতিক গণমাধ্যমে বিষয়টি নিয়ে তেমন প্রচার নেই। এমনকি উইকিপিডিয়াতেও টেলিভিশনটি সম্পর্কে তথ্য রয়েছে খুবই কম।

২০০১ সালে তালেবান সরকারের পতনের পর থেকেই দেশটিতে নারী অধিকার ও শিক্ষার সুযোগ বাড়তে শুরু করে এবং সেই সঙ্গে মিডিয়ায় নারীরা অংশগ্রহণ করতে শুরু করেন। পরবর্তী সময়ে আফগান চ্যানেলগুলোয় নিয়মিতভাবে নারীরা উপস্থাপক হিসেবেও কাজ করতে শুরু করেন। কিন্তু এর পরও মিডিয়ায় কাজ করা নারীদের জন্য আফগানিস্তানের সবচেয়ে কঠিন জায়গাগুলোর একটি। সে জায়গায় আফগানে নারীদের জন্য একটি সম্পূর্ণ টিভি স্টেশন ধারণাই করা যায়নি এতদিন। এ ক্ষেত্রে ‘জান টিভি’র যাত্রা আফগানিস্তানের পরিবর্তনের বিষয়টি তুলে ধরছে বলে মনে করা হচ্ছে।

টিভি চ্যানেলটির প্রধান প্রতিবেদক সাগুফতা সিদ্দিকী জানান, বর্তমানে আফগানিস্তানে সহস্রাধিক নারীকর্মী সাংবাদিকতার সঙ্গে যুক্ত রয়েছেন। তবে এ পর্যন্ত আসতে আফগানিস্তানের নারীদের প্রচুর ত্যাগ ও কষ্ট স্বীকার করতে হয়েছে। নারীর ক্ষমতায়ন এখনো দেশটিতে সহজ বিষয় নয়!জান টিভি কম খরচে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে স্বল্প বাজেটে কাবুলের একটি সাধারণ স্টুডিও থেকে সম্প্রচারিত হচ্ছে। চ্যানেলটিতে নিয়মিত সংবাদ, টকশো, সংগীত এবং নারীস্বাস্থ্য ও অধিকারবিষয়ক অনুষ্ঠান সম্প্রচারিত হচ্ছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে