‘দায়িত্ববোধ থেকেই শিক্ষার জন্য কাজ করছি’

জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ব্রাহ্মণবাড়িয়া-সদর

  কেয়া আমান

০৭ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্রাহ্মণবাড়িয়ায় প্রাথমিক শিক্ষার উন্নয়নে ব্যাপক কর্মকা- বাস্তবায়ন করে আলোবর্তিকায় পরিণত হয়েছেন সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস। শিক্ষাক্ষেত্রে অনন্য অবদান রাখার জন্য ইতোমধ্যে তিনি চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে ‘জাতীয় শিক্ষা পদক ২০১৭’ অর্জন করেছেন। ‘এই পুরস্কার আমাকে শিক্ষাক্ষেত্রে আরও নানামুখী পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করবে’ উল্লেখ করে জান্নাতুল ফেরদৌস বলেন, এ অর্জন অবশ্যই আনন্দের। তার চেয়েও বড় আনন্দের বিষয় হচ্ছে, আমি কাজটা করতে পেরেছি এবং আমাকে দেখে অনেকেই এখন এ ধরনের উদ্যোগে উৎসাহিত হচ্ছে। আমি আমার দায়িত্ববোধ থেকে শিক্ষার জন্য কাজ করছি।

জন্নাতুল ফেরদৌস উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে ২০১৬ সালের ৩ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলায় যোগদান করেন। যোগদানের পর থেকেই তিনি প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের জন্য একের পর এক পদক্ষেপ গ্রহণ করে চলেছেন। তিনি পর্যায়ক্রমে সদর উপজেলার ১৩০টি প্রাথমিক বিদ্যালয়ের সব কয়টিতেই মিড ডে মিল চালু করেন। সব বিদ্যালয়ে সঠিক মাপ এবং রঙের জাতীয় পতাকা প্রদান করেন, শুদ্ধ স্বরে জাতীয় সংগীত প্রশিক্ষণ, ঝরেপড়া রোধে মা সমাবেশ, হোম ভিজিট, বৃক্ষরোপণ কার্যক্রম, শিক্ষা উপকরণ ও স্বাস্থ্য কার্ড বিতরণসহ শিক্ষা বিস্তারের জন্য বহু উদ্যোগ গ্রহণ করেন।

জান্নাতুল ফেরদৌস বলেন, প্রতিটি শিশুকে শিক্ষিত করে গড়ে তোলার জন্যই তিনি কাজ করছেন। নারী শিক্ষার অগ্রগতি প্রসঙ্গে বলেন, নারীরা শিক্ষাক্ষেত্রে অনেক এগিয়ে গেছে। কিন্তু সেই ধারায় স্বাধীনতা পাইনি। উচ্চশিক্ষিত, কর্মক্ষেত্রে অনেক ভালো অবস্থানে আছেন, এমন নারীদেরও পারিবারিক নির্যাতনের শিকার হতে হয়। এমনকি তারা নিজের উপার্জিত অর্থ খরচ করার স্বাধীনতাটুকুও পান না, স্বামীর কাছ থেকে নিজের বাবা-মাকে ভরণপোষণের অনুমতি পান না। এটা অত্যন্ত দুঃখজনক। এ থেকে বেরিয়ে আসতে পুরুষদের মানসিকতার পরিবর্তন আনতে হবে। পাশাপাশি আমাদের নারীদেরও সচেতন হতে হবে।

জান্নাতুল ফেরদৌস ২০১৭ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন আয়োজিত ডিজিটাল উদ্ভাবনী মেলায় সদর উপজেলার শ্রেষ্ঠ ওয়েব পোর্টাল প্রদর্শনের কৃতিত্ব অর্জন করেন। একই মেলায় উপজেলা ইনোভিশন টিম ব্রাহ্মবাড়িয়া সদর উপজেলার শ্রেষ্ঠ উপজেলা টিম হিসেবেও স্বীকৃতি লাভ করেন। তিনি হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও আয়ের স্থায়ী ব্যবস্থাকরণের জন্য জনপ্রশাসন পদক ২০১৭, ব্রাহ্মবাড়িয়া সদর উপজেলাকে শ্রেষ্ঠতর উপজেলা করায় উদ্ভাবনী উৎসাহীকরণ সম্মাননা পদক ২০১৬ সহ অসংখ্য পুরস্কার অর্জন করেন।

জান্নাতুল ফেরদৌস বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ২০০৪ সালে অ্যানিমেল হাজবেনড্রিতে অনার্স ও ২০০৬ সালে অ্যানিমেল ব্রিডিং ও জেনেটিক্সে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ২০১৪ সালে তিনি অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্ন থেকে মাস্টার্স ইন পাবলিক পলিসি অ্যান্ড ম্যানেজমেন্ট ডিগ্রি অর্জন করেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে