x

সদ্যপ্রাপ্ত

  •  বিপিএল এর পঞ্চম আসরের শিরোপা জিতল রংপুর রাইডার্স। মাশরাফির হাতে চতুর্থ ট্রফি

সবচেয়ে বড় প্রযুক্তি প্রদর্শনী

ডিজিটাল ওয়ার্ল্ড কাল শুরু

  মিরাজুল ইসলাম

০৫ ডিসেম্বর ২০১৭, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আগামীকাল থেকে শুরু হচ্ছে

তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে

বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পঞ্চমবারের মতো

তথ্যপ্রযুক্তির এ মেলা চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেনÑ

মিরাজুল ইসলাম

আগামীকাল থেকে শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পঞ্চমবারের মতো আয়োজিত তথ্যপ্রযুক্তির এ মেলা চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ উদ্বোধন করবেন।

এবারের প্রতিপাদ্য ধরা হয়েছে, ‘আগামীর জন্য প্রস্তুত-রেডি ফর টুমরো’। চার দিনের এই আয়োজনে গুগল-নুয়ান্সসহ খ্যাতিমান তথ্যপ্রযুক্তিসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের দুই শতাধিক বক্তা মোট ২৪টি সেমিনারে অংশ নেবেন। শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ারবিষয়ক সম্মেলনের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন। প্রযুক্তিপ্রেমীদের জন্য প্রদর্শনীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্ন্যান্স এক্সপো, স্টার্টআপ জোন, কিডস জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং ইন্টারন্যাশনাল জোন ছাড়াও আইসিটিসংশ্লিষ্ট বেশ কিছু প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ বিশ্বে বাংলাদেশের ব্র্যান্ডিং করছে। মূলত ডিজিটাল বাংলাদেশ গড়তে, তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশের অবস্থান এবং এ খাতের সাফল্যগুলো তুলে ধরতে প্রতিবছর ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজন করা হয়। আন্তর্জাতিক এই মহাযজ্ঞে সারা বিশ্ব থেকে বিশেষজ্ঞ বক্তা, উদ্যোক্তা, প্রযুক্তির আদর্শ ব্যক্তিত্বরা সরাসরি বিভিন্ন পর্বে অংশ নেন। এ ছাড়া এ আয়োজনে বিশ্বখ্যাত পণ্য নির্মাতা ও উৎপাদক প্রতিষ্ঠানগুলো অংশ নিয়ে তাদের আপডেট পণ্য ও সেবা প্রদর্শন করে। কয়েক বছর ধরে রাজধানীতে শীতের মৌসুম শুরুর প্রথম দিকেই এ আসর বসে। দেশের প্রযুক্তিপ্রেমীরাও রীতিমতো আসরের অপেক্ষায় থাকেন।

তবে এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে থাকছে আরও বড় চমক মানবিক রোবট হিসেবে এরই মধ্যে খ্যাতি অর্জনকারী রোবট সোফিয়া। এই রোবট নিয়ে ইতোমধ্যে আলোচনা শুরু হয়েছে। প্রযুক্তিপ্রেমীরা অপেক্ষায় আছেন রোবট সোফিয়াকে দেখতে। এ ছাড়া সরকারের ৪০টি মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের পাশাপাশি শীর্ষস্থানীয় বেসরকারি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান এই আয়োজনে অংশ নেবে। এতে ২৭টি সেমিনারের পাশাপাশি সাতটি প্রদর্শনী জোনও থাকবে। ডিজিটাল ওয়ার্ল্ডে গেমিং, ইন্টারনেট ফর অল, সাইবার নিরাপত্তা, ইনোভেশন এবং তথ্যপ্রযুক্তিতে নারীর অংশগ্রহণ নিয়ে থাকছে নানা আয়োজন। তথ্যপ্রযুক্তির এই সম্মেলনে ৫০ জন বিদেশি বক্তাসহ শতাধিক বক্তা উপস্থিত থাকবেন। এবারের আসরের প্রতিপাদ্য বিষয় ‘রেডি ফর টুমরো’। সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে আয়োজন সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই)।

মেলা চলাকালে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সম্পূর্ণ বিনা মূল্যে সবার প্রবেশাধিকার উন্মুক্ত থাকবে। ডিজিটাল ওয়ার্ল্ডের অফিশিয়াল ওয়েবসইট িি.িফরমরঃধষড়িৎষফ.ড়ৎম.নফ থেকে নিবন্ধন করা যাবে।

উল্লেখ্য, দেশে ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজিত হচ্ছে ২০১২ সাল থেকে। তার আগে এই প্রদর্শনী ছিল আইসিটি ওয়ার্ল্ড শিরোনামে। ডিজিটাল ওয়ার্ল্ড নামে শুরুর পর প্রতিবছরই এই আয়োজনের জৌলুস বেড়েছে। ২০১৪ সালে ডিজিটাল ওয়ার্ল্ডে ডিজিটাল গ্রাম, অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি, সোলার নৌকা-রিকশা ইত্যাদি প্রদর্শন করা হয়। গত বছর দেশীয় নির্মাতাদের ডেভেলপ করা রোবট ধ্রুবর অনুরোধে প্রধানমন্ত্রী আইসিটি ওয়ার্ল্ড আয়োজনের নাম পরিবর্তন করে ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন ঘোষণা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে