কর্মীবান্ধব শীর্ষ টেক জায়ান্ট

  আজহারুল ইসলাম অভি

০৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:৪৬ | প্রিন্ট সংস্করণ

পৃথিবীতে বড় বড় টেক জায়ান্ট রয়েছে। এসব টেক জায়ান্টের মধ্যে কারা সেরা, কারা শীর্ষে আছে এ নিয়ে একটি প্রতিবেদন লিস্ট দিয়েছে জব সাইট ‘ইনডিড’। কর্মচারীদের বেতন ঠিকমতো পরিশোধ করা, কাজের পরিবেশ, সুযোগ-সুবিধাসহ নানা কিছুর ওপর পর্যালোচনা চালিয়ে এই লিস্ট তৈরি করা হয়েছে। 

ইনডিডের মতে গুগল, ফেসবুকের মতো বড় বড় টেক জায়ান্ট তাদের কর্মচারীদের উচ্চবেতন দিয়ে থাকেন। তাদের আছে ফান অফিস ও নানা আকর্ষণীয় সুযোগ-সুবিধা। ওই সুযোগ-সুবিধা তাদের কর্মচারীদের অন্যান্য প্রতিষ্ঠানের কর্মচারীদের এগিয়ে রাখে বহুগুণে এবং কাজের স্পৃহা জোগায়। ১৮ মিলিয়িন টেক কর্মচারীদের ওপর গবেষণা করে ইনডিড প্রকাশ করেছে ২০১৮ সালে কাজের জন্য সেরা পাঁচ টেক কোম্পানির নাম।

সেইলফোর্স : সেইলফোর্স প্রতিষ্ঠিত হয়েছে ১৯৯৯ সালে। তাদের হেডকোয়ার্টার্স সানফ্রান্সিসকোয়। সেইলফোর্সে কাজ করেন প্রায় ২৫ হাজারের বেশি কর্মচারী। তালিকার প্রথম অবস্থানেই আছে সেইলফোর্স। প্রতিষ্ঠানের এক কর্মচারী বলেন, তাদের বেতন ও কাজের অভ্যন্তরীণ পরিবেশ অত্যন্ত ভালো।

এডোবি : একটি মার্কিন কম্পিউটার সফটওয়্যার কোম্পানি। অ্যাডোবি সিস্টেমস মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির জন্য পৃথিবীব্যাপী বিখ্যাত। বর্তমানে মাল্টিমিডিয়ার পাশাপাশি অ্যাডোবি ইন্টারনেট অ্যাপ্লিকেশন উন্নয়নও করছে। তালিকার দুই নম্বরে আছে এডোবি। এডোবি প্রতিষ্ঠিত হয় ১৯৮২ সালে। তাদের হেডকোয়ার্টার্স সানজোসে। এতে চাকরি করেন ১৭ হাজারের বেশি কর্মচারী।

ফেসবুক : মার্ক জাকারবার্গ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন তার কক্ষনিবাসী ও কম্পিউটারবিজ্ঞান বিষয়ের ছাত্র এডওয়ার্ডো সেভারিন, ডাস্টিন মস্কোভিত্স এবং ক্রিস হিউজেসের যৌথ প্রচেষ্টায় ফেসবুক নির্মাণ করেন। ওয়েবসাইটটির সদস্য প্রাথমিকভাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মধ্যেই সীমাবদ্ধ ছিল। পরে সেটি বোস্টন শহরের অন্যান্য কলেজ, আইভি লিগ এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পর্যন্ত সম্প্রসারিত হয়।তালিকার তিন নম্বরে আছে ফেসবুক। এটি প্রতিষ্ঠিত হয়েছে ২০০৪ সালে। এর হেডকোয়ার্টার্স মেনলোপার্কে। ফেসবুকের কর্মচারী ২৩ হাজারের বেশি।

গুগল : মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বহুজাতিক ইন্টারনেট এবং সফটওয়্যার কোম্পানি এবং বিশেষভাবে তাদের গুগল সার্চ ইঞ্জিনের, অনলাইন বিজ্ঞাপন সেবা এবং ক্লাউড কম্পিউটিংয়ের জন্য বিশ্বখ্যাত। এটি ইন্টারনেটভিত্তিক বেশ কিছু সেবা ও পণ্য উন্নয়ন এবং হোস্ট করে। তালিকার চতুর্থ অবস্থানে আছে গুগল। এটি প্রতিষ্ঠিত হয় ১৯৯৮ সালে। এর হেড অফিস মাউন্টেন ভিউতে। এতে আছেন ৭৫ হাজারের বেশি কর্মচারী।

এসএপি : এসএপি আছে তালিকার পঞ্চম অবস্থানে। এটি প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালে। এর হেডকোয়ার্টার্স জার্মানির ওয়াল্ডোর্ফে। এতে আছেন ৮৮ হাজারের বেশি কর্মচারী।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে