সুরক্ষিত রাখুন আপনার পার্সোনাল ডিভাইস

  ফয়সাল চৌধুরী স্বরূপ

০৬ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ছোট থেকে বড়, কমবেশি যে দামেরই হোকÑ চুরি, ছিনতাই বা যে কোনোভাবে হারিয়ে যেতে পারে আপনার প্রিয় ল্যাপটপ বা পছন্দের মোবাইল ফোনটি। কথায় তো আছেই, প্রতিকার প্রতিরোধ উত্তম। এ ক্ষেত্রে সাবধানতা অবলম্বনই হতে পারে প্রতিরোধের একমাত্র উপায়। জেনে নিন আপনার পার্সোনাল ইলেক্ট্রনিক্স ডিভাইসটি নিরাপদে রাখতে যা করবেন।

পাসওয়ার্ড ব্যবহার করুন : আপনার ল্যাপটপ ও ফোনে প্রতিবার লগ ইন করতে যেন পাসওয়ার্ড লাগে ওই ব্যবস্থা করুন অর্থাৎ আপনার ডিভাইস লক করুন। সøীপ বা স্ক্রিনসেভার মুডে গেলে বা রিস্টার্ট দিলেও যেন ডিভাইসে ঢুকতে সঠিক পাসওয়ার্ড লাগে তা নিশ্চিত করুন। আরেকটি ব্যাপার, আপনার পাসওয়ার্ডটি যেন ১২৩৪৫৬Ñ এ রকম সাদামাটা বা কমন না হয়। প্রয়োজনে প্যাটার্ন বা পিকচার লকও ব্যবহার করতে পারেন। এখন অবশ্য ফিঙ্গার প্রিন্ট লকের সুবিধা দিচ্ছে ফোনগুলোয়।

ডাটা ইনক্রিপ্ট ও লক করে রাখুন : ইন্টারনেটে বিভিন্ন লকার ও এনক্রিপশন সফটঅয়্যার পাবেনÑ যেগুলো ব্যবহার করে যে কোনো ফাইল আপনি লক বা হাইড করে রাখতে পারবেন। আবার এনক্রিপ্টেড করেও রাখতে পারেন। এনক্রিপশন অনেকটা লকের মতোই কাজ করে।

সিকিউরিটি সফটঅয়্যার রাখুন : বর্তমানে বিভিন্ন সিকিউরিটি সফটঅয়্যার পাবেনÑ যেগুলো ট্রায়াল ভার্সনে ফ্রিতে আবার অল্প খরচে ইনস্টল করে রাখতে পারেন। প্রে, হোভারলকÑ এমনই কিছু সফটঅয়্যার, যেগুলো আপনার ডিভাইসের লোকেশনের ওপর নজর রাখবে। শুধু তা-ই নয়, বিভিন্ন অ্যাপসে অপ্রত্যাশিত ও অনিয়মিত লগ ইন দেখলে আপনাকে সঙ্গে সঙ্গে জানিয়ে দেবে। মোবাইল ফোনেও সিকিউরিটি অ্যাপসের অভাব নেইÑ যেগুলো ব্যবহারে নিজের প্রাইভেসিও রক্ষা করতে পারবেন অন্যদের কাছ থেকে।

ব্যাকআপ রাখুন : কখন কোন দুর্ঘটনা ঘটে তা বলা যায় না। তাই আপনার মূল্যবান তথ্যগুলোর ব্যাকআপ রাখুন। গুগল ড্রাইভ ও ড্রপবক্স ব্যাকআপের জন্য বিশ্বব্যাপী জনপ্রিয়। এগুলো ব্যবহারও যেমন সোজা, তেমনি আপনার তথ্য যে কোনো ডিভাইস থেকে অপারেট করতে পারবেন। এ ছাড়া পোর্টেবল হার্ড ডিস্কে আপনার প্রয়োজনীয় তথ্য ব্যাকআপ করে রাখতে পারেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে