প্রযুক্তিকে সহজ করেছে ‘ইউ আই’

  অনলাইন ডেস্ক

১০ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কম্পিউটার টেকনোলজি বিশ্বকে এগিয়ে নিয়েছে অনেক সামনে। বর্তমান সময়ে মানুষ যেন কম্পিউটারের

কাঁধেই ভর করে চলে। তবে কম্পিউটার-মানুষের মধ্যে যোগসূত্রের প্রধান বাধা ভাষা। কম্পিউটারের বাইনারি

ভাষা সবার পক্ষে বোঝা যেমন দুঃসাধ্য, তেমনই মানুষের মুখের ভাষায় কমান্ড নেওয়া কম্পিউটারের পক্ষে

জটিল ও সময়সাধ্য। এই সমস্যার সমাধান করেছে ইউজার ইন্টারফেস (ইউআই)। আমাদের সবার পরিচিত

বিভিন্ন ইউআই সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেনÑ শেখ নিয়ামত উল্লাহ নিয়াম

কী এই ইউজার ইন্টারফেস?

কম্পিউটার ও মানুষের মধ্যে যোগাযোগ তৈরি হয় মূলত ইউআইয়ের মাধ্যমে। কম্পিউটার গ্রাফিক্স, অপারেটিং সিস্টেম, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মাধ্যমে মূলত ইউআই গঠিত। সহজ ভাষায় বলতে গেলে কম্পিউটারের পর্দায় আমরা যা দেখি তাই ইউআই। সেখানে আমরা মাউস, কিবোর্ড, ভয়েসসহ বিভিন্ন মাধ্যমে কমান্ড দিয়ে থাকি।

অপারেটিং সিস্টেমে ইউআই

মোবাইল ও কম্পিউটার ব্যবহারের ফলে আমরা সবাই মোটামুটি অপারেটিং সিস্টেমের ইউআইগুলোর সঙ্গে পরিচিত। উইন্ডোজ বা অ্যান্ড্রয়েডের ইউআইগুলোর সঙ্গে আমাদের সবচেয়ে বেশি পরিচিতি। এগুলো গ্রাফিকভিত্তিক ইউআই। এ ছাড়া টেক্সটভিত্তিক ইউআই রয়েছে। গ্রাফিকভিত্তিক জনপ্রিয় অপারেটিং সিস্টেম ইউআইগুলোর মধ্যে রয়েছেÑ উইন্ডোজ, লিনাক্স, ম্যাক, অ্যান্ড্রয়েড।

উইন্ডোজ

উইন্ডোজ অর্থ জানালা। অপারেটিং সিস্টেমটির ইউআই এমনভাবে সাজানো হয়েছে, যেন তা ব্যবহারকারীদের কাছে একটি জানালার মতো মনে হয়। সেই জানালা দিয়ে দেখা যায় সবকিছু। এর সহজ-সরল ও ইউজারবান্ধব ইন্টারফেসের কারণে কম্পিউটারে সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ। এই ওস-এর সবচেয়ে জনপ্রিয় ভার্সন উইন্ডোজ ১০। বাজারে আসা সবচেয়ে নতুন ভার্সনও এটি।

লিনাক্স ও ইউনিক্স

লিনাক্স হচ্ছে এমনই একটি অপারেটিং সিস্টেম, যেটির প্রোগ্রামিং কোড সবার জন্য উন্মুক্ত। এ কারণেই সারা বিশ্বের হাজার হাজার প্রোগ্রামার প্রতিনিয়তই লিনাক্সের ডেভেলপিং করে যাচ্ছে। লিনাক্সের আরেকটি সুবিধা হলো এর বেশিরভাগ ভার্সনগুলো বাজারে ফ্রি পাওয়া যায়। এ কারণে উবুন্টু, ফেডোরা, মিন্টের মতো ভার্সনগুলো ব্যবহারকারীদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এর ইউজার ইন্টারফেস বেশ সহজ-সরল। গ্রাফিক্স ছাড়াও লিনাক্সের এই ভার্সনগুলোয় কমান্ড টারমিনালের মাধ্যমে নির্দেশ দেওয়া যায়।

ম্যাক ওএস : অ্যাপলের কম্পিউটারেই শুধু ম্যাক অপারেটিং সিস্টেম ব্যবহারিত হয়। ম্যাক ও উইন্ডোজের ইউআইয়ের মূলত একই কাজ হলেও দুটোর গ্রাফিক্সের মধ্যে বেশ ফারাক রয়েছে। তবে থার্ড পার্টির কোনো অ্যাপ্লিকেশন ব্যবহারের সময় ইউআই সাধারণত একই পাওয়া যাবে। অ্যাপলের কম্পিউটারে যেমন ব্যবহারিত হয় ম্যাকের ইউআই। তেমনি অ্যাপল আইফোন ও আইপ্যাডে ব্যবহারিত হয় আইওএস অপারেটিং সিস্টেমের ইউজার ইন্টারফেস।

অ্যান্ড্রয়েড

মোবাইল ও ট্যাবলেটের জন্য সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড। এই অপারেটিং সিস্টেমের ইউআই বেশ সহজ ও ব্যবহারবান্ধব হওয়ায় অল্প সময়েই জনপ্রিয়তা লাভ করেছে। আর প্রতিটি ভার্সনে নতুন নতুন ইউআইয়ের সঙ্গে পরিচিত করাচ্ছে অ্যান্ড্রয়েড। বেশ ছিমছাম ও কাস্টমাইজেবল ইউআইয়ের কারণে বাড়ছে অ্যান্ড্রয়েডের চাহিদা।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে